লুচি দিয়েও হয় পায়েস, ঈদে এই পদটি তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিন

ঈদে শির কোরমা হয়েই থাকে। সেটা ঈদের স্পেশালিটি। কিন্তু তার সঙ্গেই বানিয়ে নিতে পারেন এক নতুন ধরনের পায়েস। যা হয়তো আগে কখনওই খাননি। বা খাওয়ার কথাও মাথায় আসেনি। তাই নতুন ধরনের একটি পদ রান্না করে সবাইকে একেবারে তাক লাগিয়ে দিন।

Web Desk - ANB | / Updated: Apr 27 2022, 07:30 AM IST

সামনেই রয়েছে ঈদ। আর ঈদ মানেই জমিয়ে খাওয়া দাওয়া। সেটা ছাড়া এটা কোনওভাবেই মানা যায় না। খাওয়া ছাড়া ঈদ একেবারেই ফিকে। সেই দিন নতুন পোশাক পরে কবজি ডুবিয়ে খাওয়ার মজাটাই আলাদা। অনেকেরই বিভিন্ন জায়গায় নিমন্ত্রণ থাকে। ফলে আত্মীয় বা বন্ধুদের জন্য এই দিন বিশেষ কোনও পদ রান্না করতেই পারেন। তাহলে ঈদ আরও জমে উঠবে। 

ঈদে শির কোরমা হয়েই থাকে। সেটা ঈদের স্পেশালিটি। কিন্তু তার সঙ্গেই বানিয়ে নিতে পারেন এক নতুন ধরনের পায়েস। যা হয়তো আগে কখনওই খাননি। বা খাওয়ার কথাও মাথায় আসেনি। তাই নতুন ধরনের একটি পদ রান্না করে সবাইকে একেবারে তাক লাগিয়ে দিন। কথা হচ্ছে লুচির পায়েসের। আসলে পায়েস দিয়ে লুচি অনেকেই খেয়েছেন। আর তা খেতেও বেশ ভালোই লাগে। কিন্তু, লুচির পায়েসের নাম হয়তো অনেকেই শোনেননি। তাই প্রথমে বিষয়টি ভাবতে গেলে একটু অবাক লাগবে। তবে করে একবার খেয়ে দেখতেই পারেন। তাহলেই বুঝতে পারবেন যে লুচির পায়েস কতটা সুস্বাদু হতে পারে। তাহলে এক ঝলকে দেখে নিন যে এই লুচির পায়েস কীভাবে তৈরি করবেন।

Latest Videos

লুচির পায়েস তৈরি করার জন্য যা যা লাগবে...
(লুচির জন্য) ময়দা ১-২ কাপ 
ঘি ১ টেবিল চামচ 
জল আধ কাপ (পায়েসের জন্য), 
গুঁড়ো দুধ ১ কাপ 
জল ১ কাপ 
রসগোল্লা ৬টা 
গোলাপজল ১ চা-চামচ
বাদাম 
পেস্তা
কিশমিশ 
কনডেন্সড মিল্ক ১ টিন
চিনি আধ কাপ

কীভাবে বানাবেন লুচির পায়েস
প্রথমে ময়দা ও ঘি দিয়ে ময়ান দিতে হবে। তারপর তাতে জল ঢেলে মণ্ড বানিয়ে নিন। ঠিক যেভাবে লুচির তৈরির সময় ময়দা মাখা হয়ে সেভাবেই এটি মেখে নিন। এরপর মণ্ড থেকে ৮টা লেচি কেটে নিন। তা দিয়ে আটটি লুচি বানান। একেবারে ডুবো তেলে দিয়ে বেশিক্ষণ ধরে ভাজবেন। দেখবেন যেন লুচিগুলি মচমচে থাকে। লুচি ভাজার পর গ্যাসে একটি পাত্রে চিনি, দুধ, জল, কনডেন্সড মিল্ক, গোলাপজল দিয়ে ফুটিয়ে নিন। দেখবেন সেই মিশ্রণ যেন বেশ ঘন হয়ে ওঠে। পাতলা হলে আরও বেশিক্ষণ ধরে ফোটান। তাহলে সেটি ঘন হয়ে যাবে। এরপর তা ঘন হয়ে গেলে তা বন্ধ করে রাখুন। এরপর রসগোল্লা ডুবো জলে একটি পাত্রে নিয়ে মাইক্রোওয়েভে বা গ্যাসে ১০ মিনিট ফুটিয়ে তারপর ঝাঁজরিতে করে জল ঝরাতে হবে। তারপর একটি ছড়ানো বড় বাটিতে প্রথমে লুচি ভেঙে দিতে হবে। তার উপর রসগোল্লা কেটে কেটে ছড়িয়ে দিতে হবে। ভালো করে সেগুলি ছড়িয়ে নেবেন। এরপর তার উপরে দুধের যে মিশ্রণ তৈরি করা হয়েছিল সেটি ঢেলে দিন। সেটি গরম অবস্থাতেই ঢালবেন। এরপর তা ঠান্ডা হয়ে গেলে তার উপর বাদাম, পেস্তা ও কিশমিশ ছড়িয়ে দিন। ব্যস তারপর পরিবেশন করুন। এই নতুন পদ আপনার প্রিয়জনদের মন জয় করে নেবে। 

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- মস্তিষ্ক তীক্ষ্ণ রাখতে চান, তবে ব্রেকফাস্টে রাখুন এই ৬টি খাবার

আরও পড়ুন- রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন, তবে কখনও ঠকতে হবে না

Share this article
click me!

Latest Videos

সুকান্তকে কাছে পেয়ে মমতার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ছোট্ট অভয়ার পরিবার, দেখুন কী অভিযোগ | Kultali
মেজাজ হারিয়ে পুলিশকে একি বললেন সুকান্ত! কুলতলি থানা অভিযানে ধুন্ধুমার! | Jaynagar News | Bangla News
জয়নগর থেকে আর জি কর, রাজ্য সরকারের ভুমিকা নিয়ে প্রশ্ন তুললেন চিকিৎসক Subarna Goswami
'নাম কি?....', জয়নগরে ধৃত শয়তানটার নামেই যত রহস্য! দেখুন | Jaynagar News | Bangla News
‘পুলিশ কোনো কিছুরই দায়িত্ব নেয়নি’ পুলিশের দিকে সরাসরি তোপ দাগলেন ছাত্রীর কোচিং সেন্টারের শিক্ষিকা