এই একটি জিনিস দিয়ে হার্ট-এর পাশাপাশি পান ডায়াবেটিস থেকে রক্ষা, আরও রোগ হবে দূর

প্রায়ই দিদা-ঠাকুমাদের কাছে শুনেছেন যে হজমশক্তি ঠিক রাখতে অন্য কিছুর প্রয়োজন নেই। এর জন্য আপনাকে শুধু পাকা পেঁপে খেতে হবে। আসুন জেনে নেই এই পাকা পেঁপের অন্যান্য উপকারিতা সম্পর্কে।
 

Web Desk - ANB | Published : Aug 28, 2022 10:24 AM IST

কাঁচা হোক বা পাকা, পেঁপে শরীরের জন্য ত্বকের জন্য একটি ওষুধ হিসাবে মনে করা হয়। পাকা পেঁপে খাওয়ার পরে, তাদের খোসার সাহায্যে, আপনি মুখের জন্য একটি ভাল খোসার মাস্ক তৈরি করতে পারেন। আপনি প্রায়ই দিদা-ঠাকুমাদের কাছে শুনেছেন যে হজমশক্তি ঠিক রাখতে অন্য কিছুর প্রয়োজন নেই। এর জন্য আপনাকে শুধু পাকা পেঁপে খেতে হবে। আসুন জেনে নেই এই পাকা পেঁপের অন্যান্য উপকারিতা সম্পর্কে।

সেরা পুষ্টিকর-
শিশু থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত শরীরে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট, মিনারেল এবং ক্যালসিয়াম প্রয়োজন। ১৫০ গ্রাম পাকা পেঁপেতে ৬০ গ্রাম ক্যালোরি রয়েছে। এতে ভিটামিনের পুরো পরিবার রয়েছে। এতে ভিটামিন B, E, C এবং B9 অর্থাৎ ফোলেট পাওয়া যায়। এটি ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন এবং ম্যাঙ্গানিজ খনিজগুলির সঙ্গে অনেক ফাইটোকেমিক্যাল, ক্যারোটিনয়েড এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট যৌগও সরবরাহ করে। এই পদার্থগুলি যে কোনও রোগ শুরু হওয়ার আগেই তা দূর করার ক্ষমতা রাখে।

হৃদয়ের জন্য ভাল-
প্রতিদিন পাকা পেঁপে খাওয়া রক্ত ​​সঞ্চালনে হোমোসিস্টিনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। হোমোসিস্টাইন এমন একটি রোগ যা হৃদরোগের ঝুঁকি বাড়ায়, তাই পেঁপে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এটি খাওয়ার ফলে এলডিএলের পরিমাণ নিয়ন্ত্রণে সাহায্য করে। এ ছাড়া পটাসিয়াম মানসিক চাপ কমাতে সবচেয়ে কার্যকরী প্রমাণিত হয়।

আরও পড়ুন- ডিমের সঙ্গে এই ৩টি জিনিস ব্যবহার করুন, এক সপ্তাহেই ওজন কমবে

আরও পড়ুন- স্টিমড ফুড খেলে স্বাস্থ্যের জন্য এই আশ্চর্যজনক উপকারিতা পাওয়া যায়, এটি সুস্থ এবং ফিট থাকবে

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

সেরা অনাক্রম্যতা বুস্টার
যদি কেউ বারবার কানের সংক্রমণ, সর্দি এবং ফ্লু থেকে দূরে রাখতে চান, তবে পেঁপেতে উপস্থিত ভিটামিন এ, সি এবং ই এটি থেকে মুক্তি পেতে সেরা বলে মনে করা হয়। পাকা পেঁপে ভিটামিন সি-এর সেরা উৎস হিসেবে মনে করা হয়। সেই সঙ্গে এতে ফলিক অ্যাসিডের পরিমাণও পাওয়া যায়। পেঁপে সেবন এনিমার সঙ্গে লড়াই করতে সাহায্য করে এবং ক্লান্তি, শ্বাসকষ্ট এবং মাথাব্যথা দূর করার জন্যও এটি সেরা বলে মনে করা হয়।

Share this article
click me!