হাতে সময় খুব কম, চটপট বানিয়ে ফেলুন প্রিয় মানুষটির জন্য Chocolate Day -এর চকো কেক

চকলেট -ডের দিন সঙ্গীকে উপহার দিতে পারেন নিজের হাতে তৈরি চকলেট কেক। এই দিনের জন্য চকলেটগুলি নানাভাবে এবং খুব সুন্দর ভাবে সাজিয়ে আপনি নিজে উপহার দিতে পারেন। আপনার সঙ্গীকে হাতে তৈরি চকলেট কেক উপহার দিয়ে আপনি তাকে দেখাতে পারেন যে তার ভালবাসা আপনার কাছে কতটা বিশেষ। জেনে নিন এর একেবারে সহজ রেসিপি-
 

deblina dey | Published : Feb 9, 2022 7:46 AM IST / Updated: Feb 09 2022, 01:37 PM IST

ভ্যালেন্টাইনস সপ্তাহ (Valentine Week) শুরু হয়েছে এবং আজ চকলেট দিবস (Chocolate Day) উদযাপন করা হচ্ছে। প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন্স ডে (Valentine's Day) পালিত হয়। একটা ভালো শুরুর জন্য এই মিষ্টি মুখ করাটা জরুরি। এর জন্য চকলেট -ডের দিন সঙ্গীকে উপহার (Gifts) দিতে পারেন নিজের হাতে তৈরি চকলেট কেক (Chocolate  Cake)। এই দিনের জন্য চকলেটগুলি নানাভাবে এবং খুব সুন্দর ভাবে সাজিয়ে আপনি নিজে উপহার দিতে পারেন। আপনার সঙ্গীকে হাতে তৈরি চকলেট কেক উপহার দিয়ে আপনি তাকে দেখাতে পারেন যে তার ভালবাসা আপনার কাছে কতটা বিশেষ। জেনে নিন এর একেবারে সহজ রেসিপি-
চকোলেট কেক বানাতে লাগবে
২ কাপ ময়দা
২ চামচ বেকিং পাউডার
হাফ চা চামচ খাবার সোডা
ছোট এক কাপ কনডেন্সড মিল্ক
ছোট এক কাপ কোকো পাউডার
এক কাপ বাটার (গলানো) 
ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ
ছোট হাফ কাপ গুড়ো চিনি
১ চিমটি লবন

জেনে নিন কিভাবে বানাবেন-
১) সবচেয়ে আগে একটি পাত্রে ময়দা, কোকো পাউডার, লবন, চিনি, বেকিং পাউডার ভালো করে মিশিয়ে নিন, যাতে কোনও দানা না থাকে। এরপর এতে ভ্যানিলা এসেন্স দিয়ে দিন, সেই সঙ্গে কনডেন্সড মিল্ক ও বাটার দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এবার একটি উঁচু বেকিং প্যানে তৈরি ব্যাটারটি ঢেলে দিন।
২) অন্যদিকে কুকার হাই গ্যাসে ৫ মিনিটের জন্য গরম করুন। কুকার গরম হয়ে গেলে, কুকারের ভিতরে ব্যাটার রাখা প্যানটি রাখুন এবং কুকারের ঢাকনা দিয়ে ঢেকে দিন। মনে রাখবেন আপনাকে কুকারের ঢাকনাটি শুধুমাত্র এটি ঢেকে রাখতে হবে, সিটি পড়ার মতো এটিকে শক্ত করে বন্ধ করবেন না।
৩) কেক বেক করার সময় আপনাকে লবণ বা জল জাতীয় কিছু ব্যবহার করতে হবে না। এবার কেকটিকে কম আঁচে আধা ঘন্টা বেক করতে দিন। কুকারের ঢাকনা সরিয়ে ছুরির সাহায্যে কেক চেক করুন। যদি কেকটি ছুরিতে লেগে না থাকে, তাহলে কেকটি সম্পূর্ণ বেক হয়ে গেছে। এবার আপনি চকলেট সিরাপ বা আইসক্রিম দিয়েও এই কেকটি গার্নিস করতে পারেন, আর আপনার মনে মানুষকে উপহার দেওয়ার জন্য রেডি।

আরও পড়ুন- প্রিয়জনকে চকোলেট খাওয়ান, তার বহু সমস্যার সমাধান হবে আপনার দেওয়া এই উপহারে

আরও পড়ুন- প্রিয়জনকে এইভাবে চকোলেট ডে উইস করুন, সম্পর্কে মধুরতা আরও বাড়বে

আরও পড়ুন- চকোলেট ডে, মধুর সম্পর্কে মিষ্টি মুখ করার আগে জেনে নিন চকোলেটের ইতিহাস

Share this article
click me!