Saraswati Puja Special Recipe: জেনে নিন কী করে বানাবেন গোটা সেদ্ধ, রইল রেসিপি

সরস্বতী পুজোর (Saraswati Puja) পরের দিন প্রতিটি বাঙালি বাড়িতে গোটা সেদ্ধ খাওয়ার রীতি বহু যুগ ধরে চলে আসছে। সরস্বতী পুজোর (Saraswati Puja) সময় শীত বিদায় নিয়ে বসন্ত আসে। এই সময় অনেকেই অসুস্থ হয়ে পড়েন। মনে করা হয়, এই গোটা সেদ্ধ জীবাণু সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে। জেনে নিন কী করে বানাবেন গোটা সেদ্ধ। 

Sayanita Chakraborty | Published : Feb 3, 2022 7:44 AM IST / Updated: Feb 03 2022, 01:47 PM IST

মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে আরাধনা করা হয় বাগ দেবীর। জ্ঞান, বাণী এবং শিল্পের দেবী মা সরস্বতীর আরাধনা হয় সর্বত্র। এই পুজোর পরের দিন ঘরে ঘরে পালিত হয় শিতলা ষষ্ঠী। সংসারের মঙ্গল কামনায় এই ব্রত পালন করেন মায়েরা। ব্রত ভঙ্গ ভাঙা হয় গোটা সেদ্ধ খেয়ে। সরস্বতী পুজোর (Saraswati Puja) পরের দিন প্রতিটি বাঙালি বাড়িতে গোটা সেদ্ধ খাওয়ার রীতি বহু যুগ ধরে চলে আসছে। সরস্বতী পুজোর (Saraswati Puja) সময় শীত বিদায় নিয়ে বসন্ত আসে। এই সময় অনেকেই অসুস্থ হয়ে পড়েন। মনে করা হয়, এই গোটা সেদ্ধ জীবাণু সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে। শরীর ঠান্ডা থাকে গোটা সেদ্ধ খেলে। 
    

গোটা সেদ্ধ-র উপকরণ 
আলু (৬টি), রাঙা আলু (৬টি), বেগুন (৬টি), শিষ পালং শাক(৬টি), সিম(৬টি), মটরশুঁটি(৬টি), সবুজ মুগ কড়াই (৩০০ গ্রাম), সরষের তেল (১ কাপ), আদা বাটা (আধ কাপ), হলুদ গুঁড়ো (১ চা চামচ), লঙ্কা গুঁড়ো (১ চা চামচ), নুন (পরিমাণ মতো), চিনি (পরিমাণ মতো), জিরে (১ চা চামচ), পাঁচ ফোড়ন (২ চা চামচ) ও শুকনো লঙ্কা (স্বাদ মতো) 

গোটা সেদ্ধ-র পদ্ধতি
প্রথমে সব কয়টি সবজি ভালো করে ধুয়ে নিন। কোনওটার খোসা ছাড়াবেন না। এবং ভুলেও কাটবেন না। সবজি ধুয়ে একটি পাত্রে রাখুন। এবার গ্যাসে কড়াই বসান। তাতে ১ কাপ সরষের তেল দিন। তেল গরম হয়ে ধোঁয়া বের হলে পাঁচফোড়ন ও শুকনো লঙ্কা দিন। ফাটতে শুরু করলে গোটা সবজিগুলো একে একে দিয়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। খেয়াল রাখবেন, কোনও সবজি যেন ভেঙে না যায়। ১ থেকে ২ মিনিট ভালো করে নেড়ে নিন। এবাত তাতে আধ কাপ আদা বাটা দিন। ভালো করে নেড়ে নিন। এবার মুগ ডান ও শিষ পালং শাক দিন। এতে স্বাদমতো নুন ও হলুদ দিন। এবার জল দিয়ে কড়াই ঢাকা দিয়ে দিতে হবে।  ১০ থেকে ১৫ মিনিট পর ঢাকা সরিয়ে একটু নেড়ে নিন। যাতে সেটা কড়াইয়ে লেগে না যায়। সবজি সেদ্ধ হয়ে এলে চিনি ও লঙ্গা গুঁড়ো দিয়ে আরও কিছুক্ষণ রান্না হতে দিন। এতে সবজি ভালো ভাবে সেদ্ধ হবে। জল শুকিয়ে গেলে মাখা মাখা হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। তৈরি গোটা সেদ্ধ।  

আরও পড়ুন: Saraswati Puja 2022: সরস্বতী পুজোর পরের দিন গোটা সেদ্ধ খাওয়ার রীতি চলে আসছে বহু যুগ ধরে, রইল নেপথ্যের কাহিনি

আরও পড়ুন: সহজ উপায়ে ঘরে তৈরি করুন ভেজিটেবল পাস্তা, জেনে নিন এর সহজ রেসিপি

Share this article
click me!