বাড়িতে অতিথি, বাইরে থেকে নয়, এবার ঘরেই বানিয়ে ফেলুন স্টিক কাবাব

চা বা কফির সহযোগে যদি থাকে কাবাব, তাহলে তো কোন কথাই নেই। তাই এক ঘেয়ে স্ন্যাক্স আর নয়, এবার বাড়িতেই বানিয়ে ফেলুন স্টিক কাবাব। 

Jayita Chandra | Published : Sep 8, 2021 9:55 AM IST

এই বৃষ্টির দিনে সন্ধ্যে হলেই মনটা স্নাক্স   করে ওঠে। তা সে তেলে ভাজা হোক কিনবা পকোরা। সাথে চা বা কফি থাকলেতো কোন কথাই নেই। তবে পকোরা কিংবা তেলে ভাজা খেতে খেতে যদি বোর হয়ে যান, তাহলে ট্রাই করতে পারেন স্টিক কাবাব। কম খরচে খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন এই ডিসটি। সঙ্গে থাকুক ধনেপাতার চাটনি।

উপকরণ –
চিকেন ৩০০ গ্রাম (ছোট ছোট টুকরো)
সাদা তেল ১ কাপ
পিঁয়াজ বাটা ১ চা চামচ
আদা ও রসুন বাটা ১ চা চামচ
কাঁচা লঙ্কা বাটা ১ চা চামচ
গোটা পেঁয়াজ ২ টো (ডুমো করে কাঁটা)
ক্যাপসিকাম ১ টা (ডুমো করে কাঁটা)
নুন স্বাদ মতো
সোয়া সস ২ চা চামচ
স্টিক ৪ টি
গোলমরিচের গুঁড়ো, গরম মশলা, মিট মশলা পরিমাণ মতো

আরও পড়ুন- চুরি হওয়া থেকে বাঁচাতে, আমের পাহারায় ৬ শিকারি কুকুর ও ৪ নিরাপত্তা রক্ষী 

আরও পড়ুন- টোটোর মধ্যেই স্ট্রিট ফুড সেন্টার, মৃদুলের লড়াইয়ে সঙ্গী এই তিনচাকার যান 

প্রণালী –
একটা পাত্রে চিকেন, পিঁয়াজ বাটা, আদা ও রসুন বাটা, লঙ্কা বাটা, সোয়া সস, নুন, গরম মশলা, গোলমরিচের গুঁড়ো, মিট মশলা দিয়ে ভালো করে ম্যারিনেট করে ৩০ মিনিট রেখে দিন। এবারে একটি করে স্টিক নিয়ে তাতে ডুমো করে কাঁটা ক্যাপসিকাম, তার ওপর ম্যারিনেট করে রাখা চিকেন এবং তার ওপর ডুমো করে কাঁটা পিঁয়াজ দিয়ে সাজিয়ে নিন। এবারে একটি ফ্রাইং প্যানে তেল গরম হয়ে এলে তাতে চিকেন স্টিক গুলো ছেড়ে দিন। ৮ থেকে ১০ মিনিট লো ফ্লেমে ফ্রাই করে, শেষটায় একটু আঁচ বাড়িয়ে নিন। কিছুটা পোরা পোরা ভাব হলেই তৈরি স্টিক কাবাব। এবারে ধনেপাতার চাটনির সাথে গরম গরম পরিবেষণ করুন। 

ধনিয়া চাটনি –
২ আটি ধনেপাতা, আধখানা পেঁয়াজ, ৩ কোয়া রসুন, ৩ চা চামচ টক দই, নুন, ১ চা চামচ চিনি একসাথে মিক্সিতে পেস্ট করে নিলেই তৈরি ধনিয়া চাটনি।

   

     

Share this article
click me!