ইলিশ বা চিংড়ি নয়, এবার পাতে পড়ুক চিকেন ভাপা

ইলিশ কিংবা চিংড়ি ভাপা, এই পদ দুটি বাঙ্গালিদের কাছে বহুল পরিচিত। হামেশাই খাদ্যতালিকায় জায়গা পায় এই পদ দুটি। তবে শুধু ইলিশ কিংবা চিংড়ির সঙ্গেই নয়, ভাপা রান্নায় চিকেনও পিছিয়ে নেই। 

Asianet News Bangla | Published : Jul 14, 2021 5:16 AM IST / Updated: Jul 14 2021, 11:02 AM IST

চিকেন কষা বা চিকেন কোর্মা তো অনেক খেয়েছেন। এবারে একটু স্বাদ বদলান। আজকের দুপুরের খাওয়াটা হোক অন্যরকম। চটপট বাড়িতে বানিয়ে ফেলুন চিকেন ভাপা। খুব সহজেই ঘরে থাকা উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারবেন এই রেসিপিটি। 

আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

উপকরণ

চিকেন ৫০০ গ্রাম (হাড় ছাড়া)
এলাচ ২ টি
সর্ষে ২ চা চামচ 
পোস্ত ২ চা চামচ
কাঁচা লঙ্কা ৩ টি
কাজুবাদাম ৬ টি
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
পেঁয়াজ কুচি ২ কাপ
টক দই ৩ চা চামচ
আদা বাটা ১ চা চামচ
রসুন বাটা ১ চা চামচ
সর্ষের তেল পরিমাণমতো
নুন পরিমাণমতো

প্রণালী

প্রথমে সর্ষে, পোস্ত, কাজুবাদাম, কাঁচা লঙ্কা দিয়ে একসঙ্গে মিক্সিতে পেস্ট বানিয়ে নিন। এবারে একটি পাত্রে একে একে লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, টক দই, সর্ষের তেল, নুন একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এর সঙ্গে আগে থেকে তৈরি করে রাখা পোস্ত-সর্ষের পেস্ট যোগ করুন। এরপর চিকেন দিয়ে ভালো করে মাখিয়ে কিছু সময়ের জন্য রেখে দিন। এবারে অন্য একটি পাত্রে তেল গরম করে তাতে এলাচ ফোড়ন দিন। এরপর পেঁয়াজ কুচি এবং আদা ও রসুন বাটা হালকা করে ফ্রাই করে নিন। এবারে এটি মাংসের মিশ্রণে মিশিয়ে ফেলুন। পাত্রের মুখ বন্ধ করে প্রেসার কুকারে অল্প জল দিয়ে পাত্রটি বসিয়ে গ্যাস জ্বালিয়ে নিন। ৩ টি হুইশল পড়লে নামিয়ে নিন। তাহলেই তৈরি চিকেন ভাপা। এবারে ধোঁয়া উঠা ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

Share this article
click me!