ভোজন রশিকদের জন্য সুখবর, এবার থেকে হোটেল বা রেস্তোরাঁয় খেলে গুণতে হবে না পরিষেবা কর

কেন্দ্রীয় নির্দেশিকায় স্পষ্ট করে দেওয়া হয়েছে এবার থেকে কোনও ক্রেতা হোটেল বা রেস্তোরাঁ কর্মীদের বকশিশ দিতে চাইলে তা অবশ্যই ক্রেতার ব্যক্তিগত বিষয়। কিন্তু আলাদাভাবে ক্রেতার কাছ থেকে আদালাভাবে পরিষেবা কর নিতে পারবে না।

Saborni Mitra | Published : Jul 4, 2022 3:27 PM IST

ভোজন রশিকদের জন্য সুখবর। এবার থেকে হোটেল বা রেস্তোরাঁতে খেতে হলে আর গুণতে হবে না বাড়তি টাকা। কারণ হোটেল ও রেস্তোরাঁ এবার থেকে গ্রাহকদের থেকে আর সার্ভিস ট্যাক্স নিতে পারবে না।। বিলে সার্ভিস ট্যাক্স অ্যাড করতে পারবে না। সেন্ট্রাল কনজিউমার প্রেটেকশন অথরিটি সোমবার হোটেল ও রেস্তোরাঁগুকে ইচ্ছেমত খাবারের বিলে  পরিষেবা চার্জ ধার্য করতে নিষেধ করে দিয়েছে। যদি কেই এই অভিযোগ লঙ্ঘন করে তাহলে চাইলে গ্রাহকরা সংশ্লিষ্ট কর্তৃপেক্ষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারে। 

কেন্দ্রীয় নির্দেশিকায় স্পষ্ট করে দেওয়া হয়েছে এবার থেকে কোনও ক্রেতা হোটেল বা রেস্তোরাঁ কর্মীদের বকশিশ দিতে চাইলে তা অবশ্যই ক্রেতার ব্যক্তিগত বিষয়। কিন্তু আলাদাভাবে ক্রেতার কাছ থেকে আদালাভাবে পরিষেবা কর নিতে পারবে না। অর্থাৎ করের নাম করে আলাদা টাকা আদায় করতে পারবে না। আগের বিল থেকে এই পরিষেবা করের কলাম দ্রুত সরিয়ে ফেলতেও নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় কনজিউমার প্রোটেকশন অথারিটি বা সিসিপিএ। 

নির্দেশিকায় স্পষ্ট করে বলে  দেওয়া হয়েছে কোনও হোটেল বা রেস্তোরাঁ জোর করে পরিষেবা কর আদায় করা যাবে না। পাশাপাশি বলা হয়েছে খাবারের বিলের সঙ্গে এটি যোগ করে মোট বিলের ওপর জিএসটি আরোপ করে পরিষেবা কর আদায় করা যাবে না। কোনও ভোক্তা বা গ্রাহক যদি দেখেন বেআইনিভাবে পরিষেবা কর আরোপ করা হয়েছে তাহলে তিনি ন্যাশানাল কনজিউমার হেল্পলাইনে গিয়ে অভিযোগ জানাতে পারেন। 
১৯১৫ নম্বরে কল করে বা এনসিএইচ মোবাইল অ্যাপের মাধ্যমে অভিযোগ জানাতে পারে। তারা ক্রেতা সুরক্ষা কমিশন বা ভোক্তা কমিশনেও যেতে পারেন। 

Share this article
click me!