Bihu Special Til Pitha: জেনে নিন কীভাবে বানাবেন বিহু স্পেশ্যাল তিলের পিঠে, রইল তিলের পিঠের রেসিপি

বিহু উৎসবে অসমবসীরা পিঠে, নাড়ু, ঘিলা পিঠে, সুতুলি পিঠে, হেঁচ পিঠে, ডেকা পিঠে, ভুরভুরী পিঠে তৈরি করেন। এই খাবারগুলো বেশ খ্যাত। বিহু উৎসবের সময় অসমের প্রায় প্রতিটি ঘরেই তৈরি হয় তিলের পিঠে। আজ রইল বিহু স্পেশ্যাল তিলের পিঠের রেসিপি।

Sayanita Chakraborty | Published : Jan 15, 2022 7:48 AM IST

অসমে পালিত হচ্ছে বিহু উৎসব(Bihu Festival)। যা ভোগালী বিহু উৎসব, মাঘ বিহু বা মাঘ ডোমাহি উৎসব নামেও পরিচিত। এবছর ১৫ জানুয়ারি পালিত হচ্ছে এই উৎসব। বিহু উৎসব পালিত হয় দুদিন ধরে। প্রথম দিন উরুকা (Uruka) ও পরের দিন বিহু (Bihu) নামে পরিচিত। বিহু উৎসব ফসল কাটার উৎসবের সমাপ্তি হিসেবে পালিত হয়। উৎসবের শেষ দিন মাঠে আগুন জ্বালিয়ে পালিত হয় উৎসব। এদিন দেবতার পুজো করা হয় এবং নৈবেদ্য দেওয়ার রীতি আছে। নাচ , গানে মেতে ওঠেন সকলে। অনুষ্ঠানের শেষে মিষ্টি ও বিভিন্ন মিষ্টি জাতীয় খাবার বিতরণ করা হয়। এই দিন পিঠে তৈরির রীতি আছে। বিহু উৎসবে অসমবসীরা পিঠে, নাড়ু, ঘিলা পিঠে, সুতুলি পিঠে, হেঁচ পিঠে, ডেকা পিঠে, ভুরভুরী পিঠে তৈরি করেন। এই খাবারগুলো বেশ খ্যাত। বিহু উৎসবের সময় অসমের প্রায় প্রতিটি ঘরেই তৈরি হয় তিলের পিঠে। আজ রইল বিহু স্পেশ্যাল তিলের পিঠের রেসিপি। জেনে নিন কীভাবে বানানো হয় সুস্বাদু এই পিঠে। 

তিলের পিঠের পুর তৈরির জন্য প্রয়োজন- 
কলো তিল (১ কাপ), নারকেল কোড়া (১ কাপ), চিনি (দেড় কাপ), তেজপাতা (১ টি), এলাচ (৩টে), নুন (স্বাদ মতো)
রুটি তৈরির জন্য- চালের গুঁড়ো (২ কাপ), জল (২ কাপ), নুন (স্বাদমতো) 
 

তিলের পিঠে তৈরির পদ্ধতি- 
প্রথমে চাল গুঁড়ো করে নিতে হবে। এবার গ্যাসে কড়া বসিয়ে তিল দিন, তাতে নারকেল, চিনি, এলাচ, তেজপাতা দিয়ে নাড়ুন। চিনি গলে গেলে আর মিশ্রণটি মাখা মাখা হয়ে গেলে নামিয়ে নিন। এবার পাত্রে ঢেলে ঠান্ডা করুন। এবার ডো তৈরির জন্য একটি পাত্রে জল নিয়ে তা মাঝারি আঁচে গ্যাসে বসান। জল গরম হলে নুন দিন। ফুটতে শুরু করলে চালের গুঁড়ো দিন। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। এবার ঠান্ডা হলে ডো বানান। এই ডো থেকে ছোট ছোট বল করে লেচি বানিয়ে নিন। লেচি বেলে রুটির আকারে গড়ে নিন। মাঝে নারকেল ও তিলের পুর দিয়ে দুপাশ মুড়ে নিন। এবার তা ভেজে নিন। তৈরি তিলের পিঠে। চাইলে এটা পাটিসাপটার আকারেও গড়ে নিতে পারেন। সেক্ষেত্রে চালের গুঁড়ো দিয়ে ব্যাটার বানান। ননস্টিকের চাটু গরম হলে তাতে সামান্য সাদা তেল দিন। এবার ব্যাটার দিন। পুরো চাটুতে যেন ছড়িয়ে যায় দেখবেন। একদিন সেঁকা হলে উলটে নিন। অপর পিঠে দিন তিলের পুর। এবার পাটিসাপটার আকারে মুড়ে নিন। সুস্বাদু এই পিঠে মন কাড়বে সকলের। নলেন গুড় দিয়ে পরিবেশন করুন তিলের পিঠে। 

আরও পড়ুন: Patisapta Recipe: পিঠে-পুলির উৎসবে হোক অন্য স্বাদের পেটপুজো, বানান রুই মাছের ঝাল পাটিসাপটা, রইল রেসিপি

আরও পড়ুন: Indian Mango: আমেরিকার সবুজ সংকেত, ভারতের সুস্বাদু আম রফতানি হবে সেদেশে
 

Share this article
click me!