Patisapta Recipe: পিঠে-পুলির উৎসবে হোক অন্য স্বাদের পেটপুজো, বানান রুই মাছের ঝাল পাটিসাপটা, রইল রেসিপি

নিয়ম আচার করতে মিষ্টি পিঠে (Pithe) তো বানাবেনই। এবার তার সঙ্গে বানান মাছের পিঠে। রইল আমিষ পিঠের রেসিপি। হাতে একটু সময় থাকলে বানিয়ে ফেলুন রুই মাছের ঝাল পাটিসাপটা। রইল রেসিপি। 

Sayanita Chakraborty | Published : Jan 14, 2022 9:48 AM IST / Updated: Jan 14 2022, 03:33 PM IST

পৌষ সংক্রান্তি মানেই পিঠে-পুলির উৎসব। এই সময় ঘরে ঘরে পাটিসাপটা, পুলি পিঠে, গোকুল পিঠে, মালপোয়ার মতো একাধিক সুস্বাদু পদ তৈরি হয়ে থাকে। সুস্বাদু এই সকল পদ সকলেরই পছন্দের। তবে, এবার পিঠেতে আসুক নতুন স্বাদ। ক্ষীর, নারকেল, গুড়, ময়দা সহযোগে প্রতি বছরই তো বানান মিষ্টি পিঠে। এবার না হয়, পিঠেতে থাক ঝালের স্বাদ। নিয়ম আচার করতে মিষ্টি পিঠে (Pithe) তো বানাবেনই। এবার তার সঙ্গে বানান মাছের পিঠে। রইল আমিষ পিঠের রেসিপি। হাতে একটু সময় থাকলে বানিয়ে ফেলুন রুই মাছের ঝাল পাটিসাপটা। রইল রেসিপি। 

রুই মাছের ঝাল পাটি সাপটা তৈরি করতে প্রয়োজন- 
রুই মাছ (৪ টুকরো), পেঁয়াজ কুচি (১ টা বড় মাপের), রসুন কুচি (১ টেবিল চামচ), আদা কুচি (১ চা চামচ), কাঁচালঙ্কা কুচি (৪টে), সোয়া সস (১ চা চামচ), গোল মরিচ গুঁড়ো (২ চা চামচ), নুন (স্বাদমতো), চিনি (দেড় চা চাচম), ধনে পাতা কুচি (১ মুঠো), ময়দা ( ২ কাপ), ঘি (১ চা চামচ), সাদা তেল (৫ টেবিল চামচ), রসুন বাটা (দেড় চা চামচ)

রুই মাছের ঝাল পাটি সাপটা তৈরির পদ্ধতি-
প্রথমে মাছ সেদ্ধ করে কাঁটা ছাড়িয়ে নিন। একটি পাত্রে সেদ্ধ করা মাছ নিয়ে তাতে গোলমরিচ গুঁড়ো, সয়া সস, পেঁয়াজ, রসুন, আদা বাটা ও নুন দিয়ে ভালো করে মাখুন। এবার কড়াইয়ে তেল গরম করুন। তেল গরম হলে তাতে পেঁয়াজ, রসুন ও আদা কুচি দিন। হালকা ভাজুন। এবার মাছের মিশ্রণটি দিন। কাঁচা লঙ্কা ও চিনি দিয়ে ভালো করে কষান। এবার একটি পাত্রে তুলে রাখুন। অন্যদিকে একটি পাত্রে ময়দা, নুন, ঘি একটু গোলমরিচ দিয়ে ব্যাটার তৈরি করুন। ননস্টিকের তাওয়া গ্যাসে বসান। গরম হলে তাতে অল্প সাদা তেল দিন। এবার ব্যাটার দিন। হাতায় করে ছড়িয়ে নিন। একদিন সেঁকা হলে উল্টে দিন। এবার ঠিক মাঝখানে তৈরি করে রাখা মাছের পুর দিন। পাটিসাপটার আকারে রোল করে নিন। দুদিক সেঁকে নামিয়ে নিন। তৈরি রুই মাছের ঝাল পাটিসাপটা। এবার ওপর থেকে মরিচ, ধনেপাতা ছড়িয়ে সসের সহযোগে পরিবেশন করুন রুই মাছের ঝাল পাটিসাপটা। সুস্বাদু এই পদ মন কাড়বে সকলের। 
 
আরও পড়ুন: Detox Drinks: ওজন কমাতে চান, তবে খালি পেটে পান করুন এই ৫ ডিটক্স ড্রিঙ্কস

আরও পড়ুন: Mushroom cheese omelette Recipe: সকালের জলখাবারে রাখুন সুস্বাদু ও পুষ্টিকর মাশরুম চিজ অমলেট, জেনে নিন এর রেসিপ

Share this article
click me!