চায়ের সঙ্গে থাক মুখরোচক স্ন্যাক্স, রইল চিকেন পপকর্ন ও চিকেন হরিয়ালি টিক্কার রেসিপি

বাড়িতেই বানান নিত্য নতুন রেসিপি। রইল দুটি স্ন্যাক্সের (Snacks) পদের খোঁজ। জেনে নিন কীভাবে বানাবেন চিকে পপকর্ন (Chicken Popcorn) ও চিকেন হরিয়ালি টিক্কা (Chicken Hariyali Tikka)।

Sayanita Chakraborty | Published : Feb 25, 2022 11:59 AM IST / Updated: Feb 25 2022, 05:32 PM IST

দোকানের খাবার খেতে এখন মনে পুরোপুরি সায় নেই। তাই বলে কি খাওয়া হবে না মুখরোচক পদ (Recipe Items)। এই সময় বাড়িতেই বানান নিত্য নতুন রেসিপি। রইল দুটি স্ন্যাক্সের (Snacks) পদের খোঁজ। জেনে নিন কীভাবে বানাবেন চিকে পপকর্ন (Chicken Popcorn) ও চিকেন হরিয়ালি টিক্কা (Chicken Hariyali Tikka)। রইল সুস্বাদু এই দুই পদের রেসিপি।   

চিকেন পপকর্ন
উপকরণ

বোনলেস চিকেন (৩০০ গ্রাম), ময়দা (দেড় কাপ), কর্ন ফ্লাওয়ার (দেড় কাপ), সুজি (১ টেবিল চামচ), গোল মরিচ (দেড় চা চামচ), নুন (স্বাদ মতো), ডিম (১টি), লেবুর রস (২ টেবিল চামচ), বিস্তুটের গুঁড়ো (দেড় কাপ), সাদা তেল (ভাজার জন্য) 

পদ্ধতি
চিকেন ছোট ছোট করে কেটে নিন। দুযে ভালো করে জল ঝড়িয়ে নুন, সলেবুর রস মাখিয়ে রাখুন। এরপর একটি ডিম (Egg) ফেটিয়ে বিস্কুটের গুঁড়ো ছাড়া সমস্ত উপকরণ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। দরকার হলে অল্প জল দিতে পারেন। খেয়াল রাখবেন যেন বেশি পাতলা না হয়। কড়াইতে তেল গরম করে নিন। এবার চিকেনের (Chicken) টুকরোগুলো তৈরি করে রাখা গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে দিন। সোনালি রং ধরলে ভেজে নিন। এবার ছেঁকে নিয়ে টিস্যু পেপারের ওপর রাখুন। সসের সঙ্গে পরিবেশন করুন চিকেন পপকর্ন (Chicken Popcorn) । 

চিকেন হরিয়ালি টিক্কা
উপকরণ

চিকেন ব্রেস্ট (২টি), শুকনো লঙ্কার গুঁড়ো (১ চা চামচ), হলুদ গুঁড়ো (দেড় চা চামচ), গরম মশলা (২ চা চামচ), আমচূড় (১ চা চামচ), জিরে গুঁড়ো (১ চা চামচ), দই দেড় কাপ), নুন (স্বাদমতো), ধনেপাতা (১ কাপ), পুদিনা পাতা (১ কাপ), কাঁচা লঙ্কা (২ থেকে ৩টি)

পদ্ধতি
চিকেন ভালো করে ধুয়ে কিউব করে কেটে নিন। এবার মিক্সিতে ধনেপাতা, পুদিনা পাতা ও কাঁচা লঙ্কা নিয়ে পেস্ট করে নিন। এবার এই পেস্ট একটি বাটিতে ঢেলে তার সঙ্গে মেশান দই ও সমস্ত গুঁড়ো লঙ্কা। তৈরি করে রাখা এই মিশ্রণে চিকেনের টুকরো ডুবিয়ে ১ ঘন্টা ম্যারিনেট করুন। এবার গ্যাসে গ্রিল প্যান বসিয়ে তার গায়ে সামান্য পরিমাণে সাদা তেল লাগিয়ে নিন। এবার চিকেনের টুকরোগুলো সাজিয়ে নিয়ে মিনিট পাঁচেক গ্রিল (Grill) করুন। উল্টে দিয়ে আবারও গ্রিল করুন। পছন্দের চাটনির সঙ্গে পরিবেশন করুন চিকেন হরিয়ালি টিক্কা (Chicken Hariyali Tikka)।

আরও পড়ুন: নতুন রুপে নতুন ভূমিকায় শিল্পা শেঠি, সৌজন্য শেপ অফ ইউ

আরও পড়ুন: কীভাবে বুঝবেন আপনার 'ব্লাড সুগার' হাই, অজান্তেই নিজের ক্ষতি হওয়ার আগে সতর্ক হোন

আরও পড়ুন: চুলের যত্ন নিতে হাতিয়ার করুন ভেষজ উপাদান, এই টোটকায় সমাধান হবে চুলের সমস্যা
 

Share this article
click me!