Recipe: চকোলেটের স্বাদ আসুক পিঠেতে, রইল ভাপা চকোলেট পুলি পিঠ ও চকোলেট পাটিসাপটার রেসিপি

পুলি পিঠে, মালপোয়া, রস বরা, দুধ পুলি, রস পুলি, গোকুল পিঠে থেকে চুষির পায়েস তৈরি হয় কত কী। ক্ষীর, নারকেল আর নলেন গুড়ের সহযোগে তৈরি হয় এই সকল পদ। এই সময় বানান চকোলেট পিঠে। রইল ভাপা চকোলেট পুলি পিঠ ও চকোলেট পাটিসাপটার রেসিপি।

Sayanita Chakraborty | Published : Jan 15, 2022 2:20 PM IST

বাঙালির বারো মাসে তেরো পার্বন। এই পার্বনের মধ্যে একটি হল পৌষ পার্বন। মকর সংক্রান্তির সময় পালিত হয় এই উৎসব। পৌষ পার্বনের সময় ঘরে ঘরে তৈরি হয় পিঠে পায়েস। এই সময় পুলি পিঠে, মালপোয়া, রস বরা, দুধ পুলি, রস পুলি, গোকুল পিঠে থেকে চুষির পায়েস তৈরি হয় কত কী। ক্ষীর, নারকেল আর নলেন গুড়ের সহযোগে তৈরি হয় এই সকল পদ। এই সময় বানান চকোলেট পিঠে। নতুন স্বাদের এই পিঠে মন কাড়বে সকলের। রইল ভাপা চকোলেট পুলি পিঠ ও চকোলেট পাটিসাপটার রেসিপি। 

ভাপা চকোলেট পুলি পিঠে
উপকরণ- 
গোবিন্দ ভোগ চাল ( ২ কাপ), দুধ (১ কাপ), নারকেল কোরা (১ কাপ), চিনি (২ টেবিল চামচ), চকোলেট কুচি (প্রয়োজন মতো), নুন ( ১ চা চামচ), কোকো পাউডার (৪ টেবিল চামচ), খোয়া ক্ষীর ( ১ কাপ), কাজু বাদাম (১০টা)
পদ্ধতি-
প্রথমে একটি পাত্রে নুন, কোকো পাউডার আর চাল গুঁড়ো নিয়ে ভালো করে মেশান। এবার গরম জল দিয়ে মেখে ডো বানিয়ে নিন। ডো থেকে কয়টি লেচি করুন। পুর হিসেবে ভরুন চকোলেট কুচি আর খোয়া ক্ষীর। এবার এগুলো সেদ্ধ করে নিন। তৈরি ভাপা চকোলেট পুলি পিঠের রেসিপি।

চকোলেট পাটিসাপটা
উপকরণ-
চাল গুঁড়ো (১ কাপ), ময়দা (দেড় কাপ), সুজি (৪ টেবিল চামচ), খেজুর গুড় (১০০ গ্রাম), খোয়াক্ষীর (১ টেবিল চামচ), ঘি (১ কাপ), দুধ (সামান্য), নুন (১ চা চামচ), কোকো পাউডার (১ টি), সাদা তেল (১ চা চামচ)
পদ্ধতি-
চালের গুঁড়ো, ময়দা ও সুজি এক সঙ্গে মিশিয় নিন। অল্প করে দুধ কোনো পাউডার, গুড় ও সামান্য নুন দিয়ে মিশিয়ে ব্যাটার তৈরি করুন। অন্যদিকে কড়াইয়ে খোয়াক্ষীর, চিনি, চকোলেট টুকরো নিয়ে ভালো করে মেশান। ননস্টিকের তাওয়া গ্যাসে বসান। গরম হলে তাতে অল্প সাদা তেল দিন। এবার ব্যাটার দিন। হাতায় করে ছড়িয়ে নিন। একদিন সেঁকা হলে উল্টে দিন। সেঁকা হলে ঠিক মাঝখানে চকোলেটের পুর ভরে দিন। এবার পাটিসাপটার আকারে রোল করে নিন। দুদিক সেঁকে নামিয়ে নিন। ওপর থেকে চকোলেট সস দিয়ে পরিবেশন করুন চকোলেট পাটিসাপটা। সুস্বাদু এই পদ সকলের মন কাড়বে। 
 

Share this article
click me!