Ministry of AYUSH Recipe: শীতকালে সর্দি-কাশি এড়াতে অব্যর্থ দাওয়াই-এর হদিশ দিয়েছে আয়ুষ মন্ত্রক

শীতের লাড্ডু তৈরিতে অনেকেই শুকনো আদার গুঁড়ো অর্থাৎ শুকনো আদা ব্যবহার করেন। এছাড়াও ঠাণ্ডা, সর্দি এবং কাশির মতো মৌসুমি স্বাস্থ্য সমস্যায় ঘরোয়া প্রতিকার হিসেবেও আদার রস গ্রহণ করা হয় কারণ আদার মধ্যে অনেক ঔষধি উপাদান পাওয়া যায়। 

Web Desk - ANB | Published : Jan 15, 2022 11:26 AM IST

শীতকালে প্রতিটি ঘরেই বর্তমানে জ্বর-সর্দি-কাশি লেগে রয়েছে। প্রায় প্রতিটি পরিবারের কোনও না কোনও সদস্য এই সংক্রমণের শিকার। আর এই ঠাণ্ডায় অনেকেই চায়ের সঙ্গে আদা, বা রান্নায় আদার ব্যবহার বাড়িয়ে দেয়। শীতের লাড্ডু তৈরিতে অনেকেই শুকনো আদার গুঁড়ো অর্থাৎ শুকনো আদা ব্যবহার করেন। এছাড়াও ঠাণ্ডা, সর্দি এবং কাশির মতো মৌসুমি স্বাস্থ্য সমস্যায় ঘরোয়া প্রতিকার হিসেবেও আদার রস গ্রহণ করা হয় কারণ আদার মধ্যে অনেক ঔষধি উপাদান পাওয়া যায়। সম্প্রতি, আয়ুষ মন্ত্রক কাশি এবং সিজনাল ফ্লুর মতো মৌসুমী রোগ এড়াতে আদা খাওয়ার একটি বিশেষ উপায়ও বলেছে ।
আয়ুষ মন্ত্রকের সোশ্যাল মিডিয়ার পেজে, আদার পাক অর্থাৎ আদার বরফি তৈরি করে খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এর সঙ্গে এর অন্যান্য উপকারিতা সম্পর্কে জানিয়ে এটি তৈরির উপকরণ শেয়ার করা হয়েছে। এ ছাড়া কিছু সতর্কতা অবলম্বন করারও পরামর্শ দেওয়া হয়েছে।
জেনে নিন এর উপকারিতা-
মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, আদা পাক খুবই সুস্বাদু এবং অনেক সমস্যা দূর করে। এটি খেলে হজম শক্তি বৃদ্ধি পায় এবং ক্ষুধা বৃদ্ধি পায়। এছাড়া সর্দি, কাশি ছাড়াও এই বরফি গলা ব্যথার মতো সমস্যা দূর করতেও খুব ভালো কাজ করে। যারা আদা পছন্দ করেন না তারা সহজেই এই সুস্বাদু বরফির আকারে এই ঔষুধের গুণ নিতে পারেন।
খাওয়ার সময় এই সাবধানতা অবলম্বন করুন
আদার প্রভাব খুব গরম, তাই এটি খাওয়ার ক্ষেত্রে কিছু যত্ন নেওয়া খুব গুরুত্বপূর্ণ, অন্যথায় আপনার স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। এই বরফি খাওয়ার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে কিছু পরামর্শও দেওয়া হয়েছে। সেই অনুযায়ী আদা পাক খালি পেটে না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও, অ্যাসিড পেপটিক ডিসঅর্ডারের সময় এটি খাওয়া উচিত নয়।

আরও পড়ুন: Detox Drinks: ওজন কমাতে চান, তবে খালি পেটে পান করুন এই ৫ ডিটক্স ড্রিঙ্কস

আরও পড়ুন: Mushroom cheese omelette Recipe: সকালের জলখাবারে রাখুন সুস্বাদু ও পুষ্টিকর মাশরুম চিজ অমলেট, জেনে নিন এর রেসিপ

আরও পড়ুন: Patisapta Recipe: পিঠে-পুলির উৎসবে হোক অন্য স্বাদের পেটপুজো, বানান রুই মাছের ঝাল পাটিসাপটা, রইল রেসিপি

আরও পড়ুন: Indian Mango: আমেরিকার সবুজ সংকেত, ভারতের সুস্বাদু আম রফতানি হবে সেদেশে

Share this article
click me!