জলখাবারে বানান লেমন ব্লু বেরী কেক, জেনে নিন কী করে বানাবেন এই কেক, রইল রেসিপি

রইল নতুন স্বাদের কেকের হদিশ। বানাতে পারেন লেমন ব্লু বেরী পাউন্ড কেক (Lemon Blueberry Cake)। ব্লু বেরি আর পাতিলেবুর ফ্লেভার দিয়ে তৈরি হয় এই কেক। সুস্বাদু এই কেক চায়ের সঙ্গে খেতে পারেন। অথবা বাচ্চাদের টিফিনে (Tiffin) দিতে পারেন লেমন ব্লু বেরী পাউন্ড কেক।

Sayanita Chakraborty | Published : Feb 26, 2022 1:04 PM IST / Updated: Feb 26 2022, 06:37 PM IST

কেক কম-বেশি সকলেরই পছন্দ। ছোট বড় সকলেই পছন্দ করে থাকেম কেক। ক্রিম (Cream), স্ট্রবেরি (Strawberry), কমলালেবু-সহ (Orange) একাধিক ফ্লেভারের কেক পাওয়া যায়। এবার দোকান থেকে কিনে নয়, বাড়িতেই বানান কেক। রইল নতুন স্বাদের কেকের হদিশ। বানাতে পারেন লেমন ব্লু বেরী পাউন্ড কেক (Lemon Blueberry Cake)। ব্লু বেরি আর পাতিলেবুর ফ্লেভার দিয়ে তৈরি হয় এই কেক। সুস্বাদু এই কেক চায়ের সঙ্গে খেতে পারেন। অথবা বাচ্চাদের টিফিনে (Tiffin) দিতে পারেন লেমন ব্লু বেরী পাউন্ড কেক। বাচ্চাদের টিফিন নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যান। আর এই কেক তৈরি করা তেমন ঝক্কির নয়। দুধ, মাখন, ব্লু বেরি, লেমন এসেন্সের মতো উপকরণ দিয়ে তৈরি করা হয় এই কেক। জেনে নিন কীভাবে বানাবেন লেমন ব্লু বেরী পাউন্ড কেক। 

লেমন ব্লু বেরী পাউন্ড কেক (Lemon Blueberry Cake)

উপকরণ
মাখন (১ কাপ), চিনি (হাফ কাপ), লেমন এসেন্স (১ টেবিল চামচ), ডিম (৩টে), ভ্যানিলা এসেন্স (হাফ টেবিল চামচ), বাটার মিল্ক (৩/৪ কাপ), ব্লু বেরি (পরিমাণ মতো) , ময়দা (২ কাপ), বেকিং পাউজার (২ চা চামচ), নুন (১ চা চামচ), চিনির গুঁড়ো (দেড় কাপ), পাতিলেবুর রস (১ টেবিল চামচ), দুধ (১ টেবিল চামচ) 
 
পদ্ধতি
একটি পাত্রে ক্রিম, মাখন, চিনি, লেমন এসেন্স নিয়ে ভালো করে মেশান। এবার পাত্রটি তিন থেকে ৪ মিনিট রাখুন। অন্য পাত্রে একটি ডিম ফেটিয়ে নিন। তাতে একে একে ভ্যানেলা, লেমন এসেন্স, লেবুর রস, ময়দা, বেকিং পাউডার, হাফ চা চামচ নুন দিয়ে ফেটিয়ে নিন। এরপর তাতে ১ কাপ বাটার মিল্ক দিয়ে ভালো করে নেরে নিন। তাতে দিনে ক্রিম ও মাখনের মিশ্রণ। এবার একটি পাত্রে কিছুটা ঢেলে লেয়ার তৈরি করে ফেলুন। ওপর থেকে কিছুটা ব্লু বেরি দিন। আবার কিছুটা মিশ্রণ ঢালুন। এভাবে দুটো লেয়ার তৈরি করে নিন। এবার মাইক্রোওভেনে বেক করুন। বের করে ওপর দিয়ে খানিকটা বাটার মিল্ক ছড়িয়ে। এবার পিস করে কেটে সুজ্জিত ভাবে পরিবেশন করুন লেমন ব্লু বেরী পাউন্ড কেক (Lemon Blueberry Cake)। এই কেক সকলের মন কাড়বে। জলখাবারে এই কেক সকলের মন কাড়বে। অথবা অতিথি আপ্যায়নে হাতিয়ার করতে পারেন লেমন ব্লু বেরী পাউন্ড কেক। 

আরও পড়ুন: উড়ন্ত হেলিকপ্টারে পুল আপ করে অনন্য বিশ্বরেকর্ড, দেখে নিন সেই ভিডিও

আরও পড়ুন: গরম পড়তেই মুখের যত্ন, কালচে ভাব দূর করতে ট্রাই করুন ঘরোয়া ফেসপ্যাক

আরও পড়ুন: এই কয়টি লক্ষণ দেখলে সতর্ক হন, ফ্যাটি লিভারে আক্রান্ত হলে দেখা দেয় এমন সমস্যা
 

Share this article
click me!