সপ্তাহান্তে বানিয়ে ফেলুন মরিচ দিয়ে পাঁঠার মাংস, রইল সুস্বাদু এই পদের রেসিপি

এখনও চলতে পুজো পুজো আমেজ। এই সময় বাড়িতে মটনের পদ রেঁধে থাকেন অনেকে। আপনারও মটন রাঁধার পরিকল্পনা থাকলে বানিয়ে ফেলুন এই পদ। অতিথি আপ্যায়নের বিষয় থাকলে অবশ্যই থাক মরিচ মাংস। রইল মরিচ মাংসের রেসিপি। 

Web Desk - ANB | / Updated: Oct 15 2022, 05:15 AM IST

মটন ভোজনরসিক প্রায় বাঙালিরই প্রিয় খাদ্য। মটন নিয়ে নানান রকম পদ রেঁধে থাকেন অনেকে। এবার মটন দিয়ে বানিয়ে ফেলুন মরিচ মাংস। সপ্তাহান্তে অনেক বাড়িতেই মটন হয়। তেমনই এখনও চলতে পুজো পুজো আমেজ। সে কারণে বাড়িতে মাঝে মধ্যেই অতিথি সমাগম ঘটছে। বাড়িতে মটনের পদ রেঁধে থাকেন অনেকে। আপনারও মটন রাঁধার পরিকল্পনা থাকলে বানিয়ে ফেলুন এই পদ। অতিথি আপ্যায়নের বিষয় থাকলে অবশ্যই থাক মরিচ মাংস। রইল মরিচ মাংসের রেসিপি। 

উপকরণ-
পাঁঠার মাংস (১ কেজি), মাঝারি মাপের পেঁয়াজ (৫টা), মাংসের স্টক (১ কাপ), টক দই (১ বাটি), টমেটো বাটা (হাফ কাপ), গোলমরিচ বাটা (১ চা চামচ), হলুদ গুঁড়ো(১ চা চামচ), লঙ্কা গুঁড়ো(১ চা চামচ), এলাচ (৩-৪টে), দারুচিনি (১টি স্টিক), আলু (৫টা), নুন (স্বাদমতো), চিনি (স্বাদ মতো)

পদ্ধতি
প্রথমে পেঁয়াজের খোসা ছাড়িয়ে নিন। এবার রসুন কুচি করে নিন। এবার পাঁঠার মাংস ভালো করে ধুয়ে তা সেদ্ধ করে নিন। ঠান্ডা হলে এবার তা নুন মাখিয়ে রাখুন। আর আলু গোল গোল করে কেটে তা ভেজে রাখুন। অন্য দিকে, কড়াইয়ে সরষের তেল গরম হলে তাতে দারুচিনি দিয়ে নাড়তে থাকুন। তারপর এলাচ দিন। এবার রসুন কুচি দিয়ে ভালো করে নাড়তে থাকুন। দিন গোটা পেঁয়াজ। স্বাদমতো নুন দিয়ে নাড়তে থাকুন। এবার পরিমাণ মতো চিনি, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, টমেটো বাটা, গোলমরিচ বাটা ও ফেটিয়ে রাখা টক দই দিয়ে ভালো করে নাড়তে থাকুন। ভালো করে কষানো হয়ে গেলে তাতে ভেজে রাখা আলু ও মাংসের স্টক দিন। এবার সেদ্ধ করা মাংস দিয়ে দিন। রান্না হতে দিন। মাঝারি আঁচে ফোটান। হয়ে গেলে নামিয়ে নিন। তৈরি মরিচ মাংস। 
   
মটন, দই আর কয়টি ফোড়ন ও মশলার সাহায্যে বানানো সম্ভব মটন মরিচ কিংবা মরিচ মাংস। এই পদ খুবই তাড়াতাড়ি ও সহজে বানানো যায়। তাই দেরি না করে এই সপ্তাহান্তেই বানিয়ে ফেলুন মটনের এই পদ। এই পদ তৈরিরে আগে থেকে ম্যারিনেট করার প্রয়োজন পড়ে না। ফলে খুব বেশি সময় লাগে না। সেক্ষেত্রে বানিয়ে ফেলুন এই পদ। এবার মরিচ মটন বানাতে অনুসরণ করুন এই সহজ রেসিপি।   
 

আরও পড়ুন- জলখাবারে বানিয়ে ফেলুন ভারওয়ান ক্যাপসিকাম অমলেট, স্বাদের সঙ্গে বজায় থাকবে সুস্বাস্থ্য

আরও পড়ুন- করওয়া চৌথের দিন বানাতে পারেন এই পাঁচটি বিশেষ পদ, রইল সহজ কয়টি রেসিপির হদিশ

আরও পড়ুন- এক কাপ গরম চা শুধু নয়, সারাদিন আপনাকে ফ্রেশ রাখতে পারে এই খাবারগুলোও

Share this article
click me!