লকডাউনে বাড়িতেই বানিয়ে নিন পনির, চটপট রেঁধে ফেলুন এই স্বাস্থ্য়কর পদ

  • নিরামিষ খেতে হবে ভাবলে অনেকেরই মন খারাপ হয়ে যায়
  • চটজলদি নিরামিষ পদ বানাতে পনিরের এই রেসিপির জুড়ি মেলা ভার
  • এছাড়াও পনিরেও রয়েছে ভরপুর পুষ্টিগুণ
  • মালাই পনির বানাতে সময় লাগে খুব কম

deblina dey | Published : Apr 8, 2020 10:31 AM IST

করোনা আতঙ্কের জেরে কার্যত স্তব্ধ বিশ্বের বেশিরভাগ দেশের জন জীবন। এমন অবস্থায় আতঙ্কিত না হয়ে সচেতনতার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এমন অবস্থায় বাড়িতে থেকেই যত্ন নিতে হবে শরীরের। এদিকে প্রতিদিন পর পর তাপমাত্র বেড়েই চলেছে। এমন সময় বাইরের কেনা খাবার খাওয়া যত বন্ধ রাখা যায় ততই তা উপকারী। আর যেহেতু বাড়িতে আটকে থাকতে হচ্ছে ফলে হাতের সময় কাজে লাগান বাড়িতেই বানিয়ে ফেলুন নরম তুলতুলে পনির। এরপর দোকান থেকে পনির কেনা বন্ধ করে দেবেন। আর অনেক বাড়িতেই নিরামিষ খেতে হবে ভাবলেই ছোট থেকে বড় সকলেরই মন খারাপ হয়ে যায়। তবে শুধু তাই নয় হাতে সময়ও খুব কম থাকলে, চটজলদি নিরামিষ খাবার খাইয়ে যদি সবাইকে তাক লাগিয়ে দিতে চান তবে একবার বানিয়ে দেখতেই পারেন পনিরের এই পদ। মালাই পনির বানাতে সময় লাগে খুব কম। এছাড়াও পনিরেও রয়েছে ভরপুর পুষ্টিগুণ। পনিরের এই পদ না চেখে দেখলে, ঠকতে হবে আপনাকে। প্রোটিন, মিনারেল, ফসফরাস রয়েছে প্রচুর পরিমানে। তাই প্রতিদিনের ডায়েটে অবশ্যই রাখতে পারেন পনির। জেনে নেওয়া যাক এই পদ বানানো সহজ রেসিপি। 

আরও পড়ুন- লকডাউন ও গরম দুইয়ের সঙ্গেই লড়তে প্রতিদিন পাতে রাখুন এই পদ

মালাই পনির বানাতে লাগবে

৫০০ দুধ
মাঝারি সাইজের পেঁয়াজ ২ টো
আদা বাটা ২ টেবল চামচ
রসুন বাটা ২ টেবল চামচ
কাঁচা লঙ্কা বাটা ১ টেবল চামচ
টক দই ১ টেবল চামচ
টম্যাটো বাটা ১ চা চামচ
কাজু বাটা ৫০ গ্রাম
হলুদ গুঁড়ো ১ চা চামচ
রোস্টেড জিরে গুঁড়ো ২ টেবল চামচ
কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ টেবল চামচ
নুন,চিনি স্বাদ মতো
গরম মশলা ১ টেবল চামচ
ধনে পাতা কুঁচি ২ টেবল চামচ

আরও পড়ুন- লকডাউনে শরীর সুস্থ রাখতে প্রতিদিন ডায়েটে রাখুন এই স্বাস্থ্যকর পানীয়

যে ভাবে বানাবেন-

দুধ ঘন করে জ্বাল দিয়ে তাতে ২ চামচ ভিনিগার দিয়ে নাড়াতে থাকুন। দুধ কেটে ছানা বেরিয়ে আসতে। পরিষ্কার কাপড়ে ছেঁকে নিন জলে আরও একবার ধুয়ে নিন। এতে ভিনিগারের গন্ধ আর থাকবে না। এরপর জল ঝরতে দিয়ে দিন। পেঁয়াজগুলোকে মিক্সটিতে খুব ভালো করে পেস্ট করে নিন। জল ঝরে গেলে পনির চৌকো করে কেটে ননস্টিক প্য়ানে হালকা ভেজে উষ্ণ নুন জলে আধঘণ্টা ভিজিয়ে রেখে দিন। আধঘন্টা পর গ্যাসে ননস্টিক কড়াই গরম করে তাতে তেল গরম করে পেঁয়াজবাটা দিয়ে খুব ভালো করে ৪ থেকে ৫ মিনিট কষিয়ে নিন। এরপর একে একে ওর মধ্যে আদা বাটা, রসুন বাটা লঙ্কা বাটা, টম্যাটো বাটা, টকদই দিয়ে আরো ভালো করে থাকুন। মশলা খুব ভালো মত কষানো হয়ে গেলে ওর মধ্যে জল সমেত পনির দিয়ে দিন। পনির দিয়ে খুব ভালো করে নেড়ে ৬ থেকে ৭ মিনিট ঢাকা দিয়ে রান্না হতে দিন। ঢাকনা খুলে ওর মধ্যে কাজুবাটা দিয়ে চার থেকে পাঁচ মিনিট খুব ভাল করে নেড়ে ফ্রেশ ক্রিম দিয়ে দিন। 
ভালো করে মিশিয়ে আরও ২-৩ মিনিট রান্না হতে দিন। ৩ মিনিট পর ধনে পাতা কুঁচি ছড়িয়ে নামিয়ে মনের মত সাজিয়ে পরিবেশন করুন মালাই পনির।

Share this article
click me!