লকডাউনে শরীর সুস্থ রাখতে প্রতিদিন ডায়েটে রাখুন এই স্বাস্থ্যকর পানীয়

  • সারা বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করেছে এই ভাইরাস
  • ভারত-সহ বিশ্বের প্রায় বেশিরভাগ দেশে চলছে লকডাউন
  • গৃহবন্দী হয়ে রয়েছে মানুষ
  • এই পরিস্থিতিতে শরীর সুস্থ রাখতে ডায়েটে রাখুন এই পানীয়

deblina dey | Published : Apr 6, 2020 11:21 AM IST

সারা বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করেছে এই ভাইরাস। দিন রাত মানুষের জীবন বিপন্ন করে দাপিয়ে বেড়াচ্ছে গোটা পৃথিবী। এর হাত থেকে নিস্তার পাওয়ার উপায় খুঁজে চলেছে গোটা বিশ্ব। সোশ্যাল মিডিয়া সহ সমস্ত টিভি চ্যানেলের সব জায়গায় বর্তমানে শিরোনামে রয়েছে করোনা। কী করে সুস্থ থাকবেন, কী ভাবে এই আতঙ্ক থেকে নিজেকে রক্ষা করবেন বিশেষজ্ঞরা এই বিষয়ে প্রতি নিয়ত সচেতন করছেন জনসাধারণ-কে। এই ভাইরাসের জেরে ভারত-সহ বিশ্বের প্রায় বেশিরভাগ দেশে চলছে লকডাউন। গৃহবন্দী হয়ে রয়েছে মানুষ। এমন এক পরিস্থিতিতে শরীর সুস্থ রাখতে ডায়েটে রাখুন এই পানীয়।

আরও পড়ুন- এবার এক কামড়েই সায়েস্তা হবে করোনা, দেখে নিন সহজ উপায়

বেদানা আয়ুর্বেদিক ও ইউনানী চিকিৎসায় পথ্য হিসেবে ব্যবহৃত হয়। বেদানা বা ডালিমে বিউটেলিক এসিড, আরসোলিক এসিড এবং কিছু আ্যলকালীয় দ্রব্য যেমন- সিডোপেরেটাইরিন, পেপরেটাইরিন, আইসোপেরেটাইরিন, মিথাইলপেরেটাইরিন প্রভৃতি মূল উপাদান থাকায় এটি বিভিন্ন রোগ উপশমে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে বেদানা হল শরীরের জন্য অত্যন্ত কার্যকরী একটি ফল। এর ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাতেও উপকার পাওয়া যায়। পাশাপাশি পাতি লেবুতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা এন্টিসেপটিক ও ঠাণ্ডা লাগা প্রতিরোধ করে।  লেবুতে পর্যাপ্ত পরিমাণ সাইট্রিক এসিড বিদ্যমান যা ক্যালসিয়াম নির্গমন হ্রাস করে পাথুরী রোগ প্রতিহত করতে পারে। লেবুর খোসার ভেতরের অংশে ‘রুটিন’ নামের বিশেষ ফ্ল্যাভানয়েড উপাদান আছে যা শিরা এবং রক্তজালিকার প্রাচীরকে যথেষ্ট শক্তিশালী এবং সুরক্ষা দেয়। তাছাড়া এই সময়ে  সংক্রমণ, সর্দি, কাশি এবং ফ্লুর এর মত ঝুঁকি কমাতে সাহায্য করবে এই পমিগ্রেনেট লাইম জুস।

আরও পড়ুন- সস্তায় পুষ্টিকর খাদ্য, সুস্থ থাকতে পাতে রাখুন পটল রইল দই পটলের সুস্বাদু রেসিপি

এমন সময়ে শরীর সুস্থ রাখতে রোজ ডায়েটে রাখুন এক গ্লাস এই পানীয়। জেনে নেওয়া যাক কীভাবে বানাবেন এই শরবত। ১ টো গোটা বেদেনার ছাড়িয়ে নিয়ে তা মিক্সিতে দিয়ে দিন। এতে ১ কাপ জল ও স্বাদ মতন চিনি, প্রয়োজনে নাও দিতে পারেন দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর ছাঁকনিতে ভালো করে ছেঁকে নিন যাতে তার মধ্যে কোনও বীজ না থাকে। এবারে এতে ১ টা গোটা পাতিলেবুর রস ও ১ টা কমলালেবুর রস, সামান্য বিটলবন, কয়েক টুকরো বরফ অথবা ঠান্ডা ২ কাপ জল দিয়ে আরও একবার ভালো করে ব্লেন্ড করে নিন। এবারে গ্লাসে ঢেলে উপর থেকে কয়েকটা বেদানা ও পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন পমিগ্রেনেট লাইম জুস। 

Share this article
click me!