টানা দুদিন বৃষ্টির পূর্বাভাস, শরতপাতে ভাদ্রের স্বাদে এবার জমে উঠুক খিচুড়ি

খিচুড়ি খেতে অনেকেই ভালবাসে। তবে বৃষ্টির দিনে এর স্বাদ যেন কয়েকগুণ বেড়ে যায়। আর এই মরসুমে খিচুড়ি খাওয়ার মজাই আলাদা। তাই সময় নষ্ট না করে চটজলদি বানিয়ে ফেলুন চিকেন ভুনা খিচুড়ি।

Jayita Chandra | Published : Sep 14, 2021 8:07 AM IST

শরতের আকাশ, তবে মেঘের দেখা নিত্য দিন, আর তাই বাঙালির পাতে খিচুড়ি চাই। খিচুড়ি খেতে অনেকেই ভালবাসে। তবে বৃষ্টির দিনে এর স্বাদ যেন কয়েকগুণ বেড়ে যায়। ইতিমধ্যেই গরমের অস্বস্তি কাটিয়ে, এখন প্রায় রোজ বৃষ্টি। আর এই মরসুমে খিচুড়ি খাওয়ার মজাই আলাদা। তাই সময় নষ্ট না করে চটজলদি বানিয়ে ফেলুন চিকেন ভুনা খিচুড়ি।

আরও পড়ুন- হোমিওপ্যাথি ওষুধ যদি খান, এই নিয়মগুলো মেনে চলছেন তো

আরও পড়ুন- ​জলেও কি বাড়তে বাড়ে মেদ, সঠিক নিয়ম জেনে জল পান করে এবার হয়ে উঠুন স্লিম


উপকরণ –

চাল ৩ কাপ
ভাজা মুগডাল ১ কাপ
মসুরডাল হাফ কাপ
চিকেন ৩০০ গ্রাম (ছোট টুকরো করা)
সাদা তেল হাফ কাপ
হলুদ ১ চা চামচ
কাঁচা লঙ্কা বাটা ১ চা চামচ
পিঁয়াজ ও টম্যাটোর পেস্ট ২ টেবিল চামচ
আদা বাটা ও রসুন বাটা ১ টেবিল চামচ
জল পরিমাণ মতো
ঘি ২ চা চামচ
নুন স্বাদ মতো
তেজপাতা, দারচিনি, লবঙ্গ, এলাচ পরিমাণ মতো

প্রণালী –

হাড়িতে জল গরম হয়ে এলে তাতে চাল ও ডাল দিয়ে ঢাকা দিয়ে রাখুন। কিছু পরে তাতে হলুদ ও নুন দিয়ে দিন। চাল ডাল সিদ্ধ হয়ে এলে হাড়ি নামিয়ে রাখুন। এবার একটি পাত্রে তেল দিন। তেল গরম হয়ে এলে তাতে একে একে তেজপাতা, দারচিনি, লবঙ্গ, এলাচ দিয়ে নাড়ুন। এর পর পেঁয়াজ ও টম্যাটো পেস্ট, আদা বাটা, রসুন বাটা, লঙ্কা বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার কুচো করা চিকেন দিয়ে ভালো করে কষান। কষানো হয়ে গেলে চিকেনগুলি হাড়িতে দিয়ে ভালো করে নেড়ে নিন। এর পর অল্প আঁচে হাড়িটিকে ১০ মিনিট ঢাকা দিয়ে রাখলেই তৈরি চিকেন ভুনা খিচুড়ি। এবারে ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

    

Share this article
click me!