Special Recipe- রোস্তোরাঁ আর নয়, এবার বাড়িয়ে বানিয়ে ভাইয়ের পাতে তুলে দিন ভেটকি পাতুরি

একটু ভিন্ন স্বাদের মাছের (Fish) টেস্ট কিন্তু পাতে পড়লে মন্দ হবে না। মাছ খেতে তো সবাই ভালবাসে। তবে মাছের নাম যদি পমফ্রেট হয়, তবে তো কথাই নেই। 

Jayita Chandra | Published : Nov 2, 2021 8:57 AM IST

সামনেই ভাইফোঁটা , কোথাও গিয়ে যেন ফাঁক না থাকে এদিন আয়োজনে, তাই আগে থেকেই সকলের প্রস্তুতি তুঙ্গে। আর তাই এবার নিজের ভাইকে (Brother)  রেঁধে খাওয়াতেই পারেন এই পদ (Menu)। একটু ভিন্ন স্বাদের মাছের (Fish) টেস্ট কিন্তু পাতে পড়লে মন্দ হবে না।  মাছ খেতে তো সবাই ভালবাসে। তবে মাছের (Fish)  নাম যদি ভেটকি (Bhetki) হয়, তবে তো কথাই নেই। এখন অনেক অনুষ্ঠান বাড়ির মেনুতেই (Home Recipe) এই ডিসটি লক্ষ্য করা যায়। অনেকেই বাড়িতে বানিয়েও খেয়েছেন বহুবার। তবে সবারই একটাই অভিযোগ। পাতুরিটা (Paturi) ঠিক বিয়েবাড়ির মতো হলো না। তাই চলুন জেনে নেওয়া যাক কীভাবে বিয়েবাড়ির স্বাদে বাড়িতেই বানিয়ে নেওয়া যায় ভেটকি মাছের পাতুরি। তাই এবার চটজলদি জেনে নিন এই স্পেশ্যাল রেসিপিটি (Recipe) বানাতে ঠিক কী কী লাগবে- 

আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

উপকরণ (Recipe)

ভেটকি ফিলে ৫ টুকরো
পোস্ত ১ চা চামচ 
কালো ও সাদা সর্ষে ২ চা চামচ  
নারকেল করানো আধা কাপ
হলুদ গুঁড়ো ২ চা চামচ  
নুন পরিমাণমতো
কাঁচা লঙ্কা স্বাদমতো
কলাপাতা
পাতিলেবুর রস ২ চা চামচ  
সর্ষের তেল পরিমাণমতো

প্রণালী

প্রথমে ভেটকির ধুয়ে তাতে নুন, হলুদ এবং লেবুর রস মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। কলাপাতা ভালো করে ধুয়ে টুকরো করে কেটে নিন। এবারে পাতাগুলোকে ১০ মিনিট গরম জলে চুবিয়ে রাখুন। এতে পাতাগুলো নরম হবে। এরপর সর্ষে, পোস্ত, নারকেল কোরানো, কাঁচা লঙ্কা একসঙ্গে মিক্সিতে পেস্ট করে নিন। এবারে এই পেস্টের সঙ্গে নুন, সর্ষের তেল এবং হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। কলাপাতার উপর এক চামচ মশলা নিন, তার উপর মাছের টুকরো দিয়ে আরও কিছুটা মশলা দিয়ে দিন। সব শেষে চেরা কাঁচা লঙ্গা ও অল্প সর্ষের তেল উপর দিয়ে ছড়িয়ে দিন। তারপর কলাপাতা মুড়ে সুতো দিয়ে বেঁধে দিন। এবারে ননস্টিক কড়াইতে অল্প তেল গরম করুন। তেল গরম হলে আঁচ কমিয়ে পাতুরিগুলো সাজিয়ে ঢাকা দিয়ে দিন। অল্প আঁচে ১০ মিনিট করে দু’দিক রান্না করলেই তৈরি ভেটকি মাছের পাতুরি। বাড়িতে বানানো হলেও এর স্বাদ হবে একেবারে বিয়েবাড়ির মতো। এবারে ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন। দেখবেন, এদিন দুপুর বা রাতের খাওয়া একেবারে জমে গিয়েছে। 

  

Share this article
click me!