Special Recipe- ভাইফোঁটায় কী রাঁধবেন ভাবছেন, এবার পাতে তুলে দিন পমফ্রেটের এই পদ

 স্বাদের পমফ্রেট মাছ তো অনেক খেয়েছেন, কিন্তু কখনো নারকেলি পমফ্রেট ট্রাই করেছেন কী? জেনে নিন নারকেলি পমফ্রেট বানানোর সহজ রেসিপি।

Jayita Chandra | Published : Nov 1, 2021 11:55 AM IST

সামনেই ভাইফোঁটা, কোথাও গিয়ে যেন ফাঁক না থাকে এদিন আয়োজনে, তাই আগে থেকেই সকলের প্রস্তুতি তুঙ্গে। আর তাই এবার নিজের ভাইকে রেঁধে খাওয়াতেই পারেন এই পদ (Menu)। একটু ভিন্ন স্বাদের মাছের (Fish) টেস্ট কিন্তু পাতে পড়লে মন্দ হবে না। সঙ্গে রাখতেই পারেন পোলাও (Polao) বা পরোটা (Paratha)।  মাছ খেতে তো সবাই ভালবাসে। তবে মাছের নাম যদি পমফ্রেট হয়, তবে তো কথাই নেই। কাঁটা না থাকায় ছোটদের কাছে এই মাছটির চাহিদা লক্ষ্য করা যায়। তবে শুধু ছোটরা নয়, আট থেকে আশি প্রায় সকলের প্রিয় মাছের তালিকায় রয়েছে এই মাছটি। নিজেদের স্বাদের পমফ্রেট মাছ তো অনেক খেয়েছেন, কিন্তু কখনো নারকেলি পমফ্রেট ট্রাই করেছেন কী? জেনে নিন নারকেলি পমফ্রেট বানানোর সহজ রেসিপি (Recipe) ।

চলুন জেনে নেওয়া যাক কী কী লাগবে উপকরণে –

আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

পমফ্রেট মাছ ৫০০ গ্রাম
নারকেলের দুধ ১ কাপ
পেঁয়াজ ১ টি (কুচোনো)
তেজপাতা ৩ টি
জিরে গুঁড়ো ১ চা চামচ
আদা বাটা ১ চা চামচ
ভিনিগার ২ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
ধনেপাতা 
পাতি লেবু ১ টি
নুন ও গরমমশলা স্বাদমতো 
কাঁচা লঙ্কা ৭ টি
সর্ষের তেল পরিমাণমতো 

 

প্রণালী (Recipe) –

প্রথমে একটি পাত্রে মাছের সঙ্গে লেবুর রস, হলুদ গুঁড়ো ও নুন মাখিয়ে ১৫ মিনিট রেখে দিন। এর পর মাছগুলি ভেজে নিন। এবারে জিরে গুঁড়ো, তেজপাতা, ভিনিগার এবং ধনেপাতা দিয়ে একসঙ্গে পেস্ট বানিয়ে নিন। এবারে তেল গরম হয়ে এলে কুচোনো পেঁয়াজ, আদা বাটা এবং কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে কষান। কাঁচা লঙ্কাগুলি চিরে দেবেন। এবার ভিনিগার, তেজপাতা, জিরে গুঁড়ো দিয়ে তৈরি করা পেস্ট দিয়ে কষাতে থাকুন। মশলা ততক্ষণ কষাতে হবে যতক্ষণ না তাঁর থেকে তেল বেরচ্ছে। এই সময় পরিমাণমতো নুন দিয়ে নেবেন। কষানো হলে নারকেলের দুধ দিন। নারকেল দুধ ফুটে উঠলে, ভাজা মাছের টুকরোগুলো দিয়ে দিন। এবারে মিডিয়াম আঁচে ৮ থেকে ১০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। এর পর গরমমশলা দিয়ে নামিয়ে নিলেই তৈরি নারকেলি পমফ্রেট। এবারে ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুণ। দেখবেন ডিবার বা লাঞ্চ এক কথায় জমে যাবে। 

   

Share this article
click me!