দীপাবলিতে নিজের হাতে বানিয়ে ফেলুন এই কয়টি পদ, রইলে স্পেশ্যাল মিষ্টির হদিশ

বাড়িতে মা লক্ষ্মীর কিংবা মা কালীর আরাধনা করে থাকেন, তাহলে দেবীকে নিবেদন করুন নিজের হাতে তৈরি করা মিষ্টান্ন। রইল তিনটি স্পেশ্যাল পদের হদিশ। যা সহজে ও অল্প সময়ের মধ্যে বানিয়ে ফেলতে পারেন দীপাবলির উৎসবে। দেখে নিন কী কী।    

Web Desk - ANB | Published : Oct 23, 2022 6:39 AM IST

উৎসব মানেই অতিথি সমাগম। এই আলোর উৎসবে মিষ্টি মুখ হবে না, এমন হতেই পারে না। পুজোর এই বিশেষ দিনে সব বাড়িতেই রকমারী মিষ্টি মজুত থাকে। এবছর আপনার উৎসব হোক একটু অন্যরকম। বাঙালির এই বিশেষ উৎসবে নিজের হাতে বানিয়ে ফেলুন মিষ্টি। যদি বাড়িতে মা লক্ষ্মীর কিংবা মা কালীর আরাধনা করে থাকেন, তাহলে দেবীকে নিবেদন করুন নিজের হাতে তৈরি করা মিষ্টান্ন। রইল তিনটি স্পেশ্যাল পদের হদিশ। যা সহজে ও অল্প সময়ের মধ্যে বানিয়ে ফেলতে পারেন দীপাবলির উৎসবে। দেখে নিন কী কী।    

কাজু বরফি- বানাতে পারেন কাজু বরফি। কাজু বরফি বানাতে প্রয়োজন কাজু (২ কাপ), চিনি (১ কাপ), জল (হাফ কাপ), ঘি (১ চা চামচ), এলাচ গুঁড়ো (হাফ চা চামচ)। প্রথমে মিক্সিতে কাজু মিহি করে ব্লেন্ড করে নিন। এবার কড়াই গরম হলে তাতে ১ কাপ চিনি নিন। হাফ কাপ জল দিন। চিনি ঘন হয়ে এলে তাতে কাজু গুঁড়ো দিন। এবার ঘি ও এলাচ গুঁড়ো দিন। ভলো করে মিশিয়ে নিন। ব্যাটার তৈরি হয়ে গেলে তা একটি পাত্রে ঢেলে দিন। এবার ঠান্ডা করুন। এর থেকে বরফি তৈরি করে নিন।  

নারকেল নাড়ু- লক্ষ্মী পুজোর দিন প্রায় সব বাড়িতেই নারকেল নাড়ু তৈরি হয়ে থাকে। নারকেল প্রথমে কুড়ে নিন। এবার কড়াই গরম হলে তাতে নারকেল দিয়ে গুড় দিয়ে নেড়ে নিন। এই সময় চিনি দেবেন। ভালো করে মেশানো হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করুন। তারপর তা গোল গোল পাকিয়ে তৈরি করুন নারকেল নাড়ুন। 

চাকলি- ময়দা (১ কাপ), মুগ ডাল (১ কাপ), জোয়ান (১ টেবিল চামচ), নুন (স্বাদমতো), লঙ্কাগুঁড়ো (১ চা চামচ), জিরে গুঁড়ো ( ১ চা চামচ), হিং (১ চিমটে), ধনেগুঁড়ো (হাফ চা চামচ), তেল (প্রয়োজন মতো)। প্রথমে মুগ ডাল সেদ্ধ করে নিন। এবার এর সঙ্গে বাকি উপকরণ মিশিয়ে নিন। পরিমাণ মতো জল দিয়ে ব্যাটার তৈরি করুন। তা ফানেল আকৃতির কোনও পাত্রে ঢালুন। কিংবা চাকলি তৈরি করার জন্য বিশেষ পাত্র পাওয়া যায়। তাতে ঢেলে নিন। এবার কড়াইয়ে তেল গরম হলে এই ব্যাটার দিয়ে তৈরি করে ফেলেন চাকলি। ডিপ ফ্রাই করে নিন। 
 

আরও পড়ুন- সংসারে সমৃদ্ধি আনতে কালীপুজো পর্যন্ত এই পাঁচ ভুল থেকে বিরত থাকুন, নিজের আচরণে আনুন নিয়ন্ত্রণ

আরও পড়ুন- রঙ্গোলি নাকি আলোক সজ্জা- দেখে নিন আলোর উৎসবে ঘর সাজাতে কোন পদ্ধতি অনুসরণ করবেন

আরও পড়ুন- কালীপুজো থেকে ভাইফোঁটা - উৎসবের মরশুমে নিজেকে সুস্থ রাখতে এই পাঁচটি টিপস মেনে চলুন

Read more Articles on
Share this article
click me!