ভাইফোঁটায় বানিয়ে ফেলুন সুগার ফ্রি মিষ্টি, ডায়াবেটিস রোগীদের জন্য রইল মিষ্টির হদিশ

এবছর মিষ্টি ছাড়া হোক ভাইফোঁটা। শারীরিক জটিলতার কারণে অনেকেই ডায়াবেটিসে আক্রান্ত। এবছর বানিয়ে ফেলুন মিষ্টি। এতে মিষ্টি মুখও হল সঙ্গে বজায় থাকবে ভাইয়ের সুস্বাস্থ্য। রইল সুগার ফ্রি কয়টি মিষ্টির হদিশ।   

Web Desk - ANB | Published : Oct 19, 2022 4:31 AM IST

চলছে পুজোর মরশুম। দুর্গোৎসবের সময় থেকে বাঙালিদের রয়েছে পর পর উৎসব। দুর্গাপুজো, লক্ষ্মী পুজো সম্পন্ন। আর কিছুদিনের মধ্যেই মা কালীর আরাধানা হবে। তার পরই ভাইফোঁটা। ভাই-বোনের সম্পর্কের এক বিশেষ উৎসব হল ভাইফোঁটা। আর মাত্র কয়েক দিনের অপেক্ষা তারপরই ভাইয়ের মঙ্গলকামনায় ভাইফোঁটার উৎসব পালিত হবে। এই বিশেষ তিথিতে মিষ্টি মুখ করানোর রীতি আছে। ভাইয়ের জন্য বিভিন্ন রকম মিষ্টি বানিয়ে থাকেন বোনেরা। তবে, এবছর মিষ্টি ছাড়া হোক ভাইফোঁটা। শারীরিক জটিলতার কারণে অনেকেই ডায়াবেটিসে আক্রান্ত। এবছর বানিয়ে ফেলুন মিষ্টি। এতে মিষ্টি মুখও হল সঙ্গে বজায় থাকবে ভাইয়ের সুস্বাস্থ্য। রইল সুগার ফ্রি কয়টি মিষ্টির হদিশ।   

সুগার ফ্রি পেস্টা ফিরনি

উপকরণ- স্কিমড মিল্ক (২ কাপ), জাফরান (পরিমাণ মতো), সুগার ফ্রি (৩ চা চামচ), চাল (৩ টেবিল চাচম), পেস্তা (৪টে), সবুজ এলাচ গুঁড়ো (হাফ চা চামচ)
পদ্ধতি- একটি পাত্রে দুধ নিয়ে তাতে কয়েকটি জাফরান দিয়ে ভালো করে মিশিয়ে রেখে দিন। এবার একটি পাত্রে দুধ নিয়ে তা গরম করুন। এবার তাতে দিন চাল। ক্রমাগত নাড়তে থাকুন। এবার তাতে মেশান সুগার ফ্রি। ভালো করে নাড়ুন। চাল সেদ্ধ হয়ে এলে ও মিশ্রণটি ঘন হয়ে এলে তাতে এলাচ গুঁড়ো ও দুধ মিশ্রিত জাফরান দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে গেলে তা নামিয়ে পাত্রে ঢেলে নিন। এবার ওপর থেকে পেস্তা ছড়িয়ে দিন। মিশ্রণটি জমে গেলে পরিবেশন করুন সুগার ফ্রি পেস্টা ফিরনি।

সুগার ফ্রি নারকেল বরফি

উপকরণ- গ্রেট করা নারকেল (২৫০ গ্রাম), দুধ (২৫০ মিলি), জল (২ টেবিল চাচম), সুগার ফ্রি (৪ চা চামচ), এলাচ গুঁড়ো (১ চা চামচ), 

পদ্ধতি- একটি প্যানে নারকেল কোরা দিয়ে তা ভাজতে থাকুন। এবার তাতে দুধ যোগ করে নাড়তে থাকুন। ধার দিয়ে অল্প করে তেল দিতে থাকুন। না হলে কড়াইয়ে মিশ্রণটি ধরে যাবে। এই সময় গ্যাস মাঝারি আঁচে রাখুন। এতে অল্প পরিমাণ জল ও সুগার ফ্রি দিন। ভালো করে নাড়ুন। এবার এলাচ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়ুন। এবার নামিয়ে ঠান্ডা করুন। এই মিশ্রণ থেকে বরফি তৈরি করে নিন। তৈরি সুগার ফ্রি নারকেল বরফি। ভাইফোঁটায় ভাইকে দিতে পারেন এই পদ। 

 

আরও পড়ুন- হার্ট ভালো রাখতে প্রতিদিন এই আটটি কাজ করুন, দ্রুত মিলবে উপকার, জেনে নিন কী কী

আরও পড়ুন- হজম ক্ষমতা উন্নত করতে ভরসা রাখুন আয়ুর্বেদের ওপর, রইল পাঁচ উপায়ের হদিশ

আরও পড়ুন- ফ্রিজে রাখা বাসি আটার ডো-র গুণে পেতে পারেন উজ্জ্বল ত্বক, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন
 

Share this article
click me!