New Year Special Recipe: নিউ ইয়ার উপলক্ষে বাচ্চাদের জন্য বাড়িতে তৈরি করুন চকোলেট

বেশিরভাগ মানুষ বাজার থেকে শিশুদের জন্য চকলেট এবং অন্যান্য খাদ্য সামগ্রী কেনেন। তবে আপনি যদি বাচ্চাদের জন্য বিশেষ কিছু উপহার দিতে চান তবে তাদের জন্য ঘরে তৈরি চকলেট তৈরি করতে পারেন। 

Web Desk - ANB | Published : Dec 25, 2021 3:08 PM IST

চকোলেট এমন একটি জিনিস যা ইন্সট্যান্ট মুড বদলে দিতে পারে। এটি শিশু থেকে বয়স্ক উভয়েই পছন্দ করে। আপনি চকোলেট দিয়ে যে কোনও বিশেষ অনুষ্ঠানে মিষ্টি মুখ করার জন্য ব্যবহার করতে পারেন। এমন পরিস্থিতিতে, যখন নতুন বছর উপলক্ষে পার্টির কথা হচ্ছে এই সময় চকলেট নিয়ে কোনও কথা নেই। নতুন বছরে উপহারের জন্য বাচ্চাদের অনেক ক্রেজ থাকে।
আজকাল, বেশিরভাগ মানুষ বাজার থেকে শিশুদের জন্য চকলেট এবং অন্যান্য খাদ্য সামগ্রী কেনেন। তবে আপনি যদি বাচ্চাদের জন্য বিশেষ কিছু উপহার দিতে চান তবে তাদের জন্য ঘরে তৈরি চকলেট তৈরি করতে পারেন। এটি আপনার বাচ্চাদের নতুন কিছু দেবে এবং তাদের আনন্দ দ্বিগুণ করে। এবারে জেনে নিন চকোলেট তৈরির সহজ রেসিপি।
চকোলেট বানাতে লাগবে-
১/৪ কাপ কোকো পাউডার, ১/৪ কাপ গুঁড়ো চিনি, ১/৪ কাপ লবণ ছাড়া মাখন, সামান্য ভ্যানিলা এসেন্স।
কিভাবে তৈরী করবেন-
বাড়িতে ডার্ক চকলেট তৈরি করতে প্রথমে একটি পাত্রে কোকো পাউডার ও গুঁড়ো চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার গ্যাসে একটি পাত্রে জল রেখে অন্য দিকে জল গরম করুন। জল ফুটতে শুরু করলে ঢেকে দিন এবং এর ওপর আরেকটি গভীর পাত্র দিন।
পাত্র গরম হলে তাতে মাখন দিন এবং গলতে দিন। এর পর এতে কোকো পাউডারের মিশ্রণ দিন। এর পর ভ্যানিলা এসেন্স যোগ করুন এবং সবকিছু ভালো করে মিশিয়ে নিন। এর পর প্রায় ১ মিনিট রান্না করুন। এরপর গ্যাস থেকে চকলেট নামিয়ে চকোলেট মোল্ডে রেখে ঘণ্টাখানেক ফ্রিজে রেখে দিন। এর পরে এটি পরীক্ষা করে দেখুন। আপনার চকলেট প্রস্তুত হয়ে যাবে।
আপনি যদি এত ঝামেলা করতে না চান তবে আপনি খুব সহজ উপায়ে চকলেট তৈরি করতে পারেন। এর জন্য আপনার লাগবে এক কাপ ডার্ক চকলেট, এক কাপ মিল্ক চকলেট, সূক্ষ্মভাবে কাটা কাজু, সূক্ষ্মভাবে কাটা বাদাম, সূক্ষ্মভাবে কাটা কিশমিশ এবং চকোলেট মোল্ড।
কীভাবে তৈরী করবেন-
এই চকলেট তৈরি করতে ডার্ক চকলেট ও ​​মিল্ক চকলেটের ছোট ছোট টুকরো করে নিন। এর পর চকলেট গলিয়ে নিতে হবে। এর জন্য চাইলে চুলার সাহায্যে গলিয়ে নিন বা একটি পাত্রে জল ফুটাতে রাখুন। এই পাত্রে একটি কাচের পাত্র রেখে তাতে চকলেটের টুকরো দিন এবং চামচ দিয়ে নাড়ুন। চকলেট গলে গেলে গ্যাস বন্ধ করে পাত্রটি গ্যাস থেকে নামিয়ে নিন।
এখন এতে সমস্ত কাটা শুকনো ফল যোগ করুন এবং এই মিশ্রণটি চকলেটের ছাঁচে ঢেলে দিন। এবার চকলেট সেট হওয়ার জন্য এক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এরপর বের করে নিজে খাবেন এবং বাচ্চাদেরও খাওয়াবেন।

রও পড়ুন- রান্নাঘরে দামি পাত্র ব্যবাহর করেন, সস্তার এই পাত্রের গুণাগুন জানলে মত বদলাতে বাধ্য

আরও পড়ুন- শীতের সন্ধ্যায় স্ন্যাক্সের চাহিদা মেটাতে ফ্রাই করে দেখুন পনির ব্রেড পাকোড়া, রইল সহজ রেসিপি

আরও পড়ুন- অনেক হয়েছে পালং পনির, শীতের সকালে ট্রাই করে দেখুন পালং পনির পরোটা

আরও পড়ুন- শীতে তৈরি করুন এই আচার, যা স্বাস্থ্যরক্ষার পাশাপাশি বাড়াবে রুচিও

Share this article
click me!