পুজোর ভোগের খিচুড়ি, এবার পার্ফেক্ট স্বাদ পেতে আগেকেই উপকারণ জেনে সেরে ফেলুন বাজার

পুজোর পাতে ভোগের খিচুড়ি, পার্ফেক্ট স্বাদ পেতে কোন রেসিপিতে রাঁধবেন, এবার জেনে নিন তারই উপকরণ। 

Jayita Chandra | Published : Oct 6, 2021 9:06 AM IST

পুজোর ভোগের (puja Bhog) মেনুতে এবার স্পেশ্যাল রেসিপি। পার্ফেক্ট স্বাদে মন মাতাতে চাইলে এবারক আগে থেকেই প্রস্তুতি করে রাখুন। উপকরণ থেকে প্রণালি (Recipe), জেনে নিন ঠিক কী কী লাগবে। 

উপকরণ: 
মুগ ডাল ২০০ গ্রাম
গোবিন্দভোগ চাল- ২০০ গ্রাম,  
চিনি  ৫০ গ্রাম,
ফুলকপি -  ২০০ গ্রাম 
আলু   ২০০ গ্রাম, 
ফুলকপি ২০০ গ্রাম, 
মটরশুঁটি  ১০০ গ্রাম
টম্যাটো  ১০০ গ্রাম , 
এছাড়াও লাগবে- জিরে , এলাচ, দারচিনি (১ টি), লবঙ্গ (৩ টি), শুকনো লঙ্কা (৩ টি), তেজ পাতা (৪ টি), আদা বাটা (১ টেবিল চামচ), নারকেল কোরা (১ টেবিল চামচ), হলুদ গুঁড়ো (১ চা চামচ), জিরা গুঁড়ো (১ চা চামচ), কাঁচা লঙ্কা (৫ টি), ঘি (১ টেবিল চামচ), গরম মশলা গুঁড়ো (১/২ চা চামচ), সয়াবিন তেল (১ টেবিল চামচ), সরিষার তেল (১ টেবিল চামচ), 
সঙ্গে লাগবে পরিমাণ মত নুন, জল তো থকতেই। এবার আসা যাক প্রণালিতে। কীভাবে বানাবেন- 

আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

প্রণালী: আলু ও ফুলকপি ছোট আকারে এবং টম্যাটো চার টুকরো করে কেটে নিতে হবে। মটরশুঁটি গরম জলে ধুয়ে নিতে হবে। চাল ভালো করে ধুয়ে জল ঝড়িয়ে রাখতে হবে।

মাঝারি আঁচে কড়াইতে শুকনো মুগ ডাল বাদামী করে ভেজে নিতে হবে। তারপর ডাল ধুয়ে জল ঝড়িয়ে রাখতে হবে। এবার কড়াইতে তেল দিয়ে গরম হলে তাতে চাল দিয়ে ভাঁজতে থাকুন। 

চার থেকে পাঁচ মিনিট নেড়েচেড়ে ভেঁজে চাল একটি পাত্রে ঢেলে রাখুন। কড়াইতে আরও একটু তেল দিয়ে আলু ও ফুলকপি আলাদা আলাদা করে ভেজে নিতে হবে।

একটি ছোট বাটিতে সামান্য জল দিতে তাতে আদা বাটা, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো ভালোভাবে মিশিয়ে গরম করে রাখতে হবে।
কড়াইতে তেল দিয়ে গরম হলে শুকনো লঙ্কা তেজ পাতা, এলাচি, দারচিনি ও জিরার ফোড়ন দিয়ে তা ৩ মিনিট মতো ভাজতে হবে। 

তাতে দিতে হবে নারকেল কোরাও। এর মধ্যে এবার মশলার মিশ্রণ দিয়ে ভাজতে হবে। অল্প গরম দিয়ে রান্না হতে দিতে হবে। তেল ফুটে উঠলে টম্যাটো যোগ করে মিনিট ২ ঢেকে রান্না হতে দিতে হবে।

এরপর আগে থেকে ভেঁজে রাখা চাল, ডাল ও ২ টি কাঁচা লঙ্কা দিয়ে দুই মিনিটের মত নাড়তে থাকুন। এবার এতে ফুটানো গরম জল ও লবণ দিয়ে ঢেকে পাঁচ মিনিট রান্না হতে দিতে হবে।

জল ফুটতে শুরু করলে ভেজে রাখা আলু ও ফুলকপি দিয়ে আরও ১৫ মিনিট মত ঢাকা দিয়ে রান্না হতে দিতে হবে। মাঝেমধ্যেই ঢাকনা খুলে নাড়তে হবে তা নাহলে লেগে যেতে পারে। ১৫ মিনিট পরে এতে চিনি, মটরশুঁটি ও ৩ টি কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে নেড়ে আরও তিন থেকে চার মিনিট রান্না করতে হবে। 

আঁচ থেকে নামানর আগে ঘি ও গরম মশলা দিয়ে পাত্রে ঢাকা দিয়ে রাখতে হবে। মিনিট দুই রেখে গরম গরম পরিবেশন করুন মজাদার ভোগের নিরামিষ খিচুড়ি।

   

Share this article
click me!