স্বাস্থ্যের উন্নতি ঘটাতে জলখাবারে বানিয়ে ফেলুন বিট পোলাও, জেনে নিন কীভাবে বানাবেন

স্বাস্থ্যের উন্নতি ঘটাতে জলখাবারে বানিয়ে ফেলুন বিট পোলাও। কিংবা অতিথি আপ্যায়নে হাতিয়ার করুন এই পদ। জেনে নিন কীভাবে বানাবেন। রইল সহজ রেসিপি

Sayanita Chakraborty | Published : Oct 7, 2022 2:24 AM IST

স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সঠিক খাদ্যগ্রহণ প্রয়োজন সবার আগে। পুষ্টিকর খাবার আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। যা যে কোনও রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। সঙ্গে যে কোনও কঠিন রোগ থেকে মুক্তি দেয়। তেমনই যারা অধিক ওজনের সমস্যায় ভুগছেন তাদেরও দরকার সঠিক খাদ্যাভ্যাস। বাড়তি মেদ কমাতে পুষ্টিকর খাবার খাওয়া দরকার। বিশেষজ্ঞদের মতে, প্রতিটি মানুষের সারাদিন শরীর কতটা সুস্থ থাকবে তা নির্ভর করে সকালের খাবারের ওপর। দিনের শুরুতে কী খাবার খাচ্ছেন তা খুবই গুরুত্বপূর্ণ। দিনের শুরুতে পেট ভরে খাবার খাওয়া উচিত। এতে স্বাস্থ্যের উন্নতি ঘটবে। আজ রইল বিটের তৈরি রাইসের হদিশ। বিট দিয়ে এবার বানিয়ে ফেলুন রাইস। বিটে রয়েছে একাধিক পুষ্টি গুণ। যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়। একাধিক জটিলতা দূর করে। তেমনই নানা রোগ থেকে মুক্তি দেয়। আর ওজন কমাতেও খেতে পারেন বিট। বিট খেতে শরীরে পুষ্টি জোগানের সঙ্গে সঙ্গে দ্রুত কমে ওজন। জেনে নিন কীভাবে বানাবেন বিট পোলাও। সকালে জল খাবারে হোক কিংবা ভাতের পাতে খেতে পারেন এটি। এই পোলাও বানানো তেমন ঝক্কির নয়। মাত্র ৩০ থেকে ৪০ মিনিট ব্যয় করলে বানিয়ে ফেলতে পারেন বিট পোলাও। রইল রেসিপি। 

উপকরণ- পেঁয়াজ কুচি (২টি), টমেটো কুটি (২টি), আলু (২টি), বিট (১টি), চাল (১ কাপ), আদা-রসুন বাটা (১ টেবিল চামচ), কাঁচা মরিচ (১ টি), জিরে (হাফ চা চামচ), হলুদ গুঁড়ো (হাফ চা চামচ), ধনেগুঁড়ো (১ চা চামচ), গরম মশলা (১ চা চামচ)

পদ্ধতি- চাল কমপক্ষে আধ ঘন্টা জলে ভিজিয়ে রাখুন। এবার কড়াইয়ে তেল গরম হলে তাতে ফোরন দিন। এবার দিন পেঁয়াজ। এরা মরিচ ও আদার রসুন বাটা দিন। ভালো করে নাড়তে থাকুন। এবার টমেটো, নুন ও সমস্ত মশলা দিয়ে ভেজে নিন। কুটো করে রাখা বিট দিয়ে নাড়তে থাকুন। এবার দিন আলু। ভালো করে নেড়ে নিয়ে তাতে দিন চাল। অন্তত ২ থেকে ৩ মিনিট ভালো করে মশলার সঙ্গে মিশিয়ে নিন। এবার জল দিয়ে কড়াই ঢাকা দিয়ে দিন। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন গরম গরম  পরিবেশন করুন বিট পোলাও। এবার স্বাস্থ্যের উন্নতি ঘটাতে জলখাবারে বানিয়ে ফেলুন বিট পোলাও। রইল সহজ রেসিপির হদিশ। 
 
আরও পড়ুন- রোজকার হরেক ডালে কি কি গুণ লুকিয়ে রয়েছে ? এই ডালগুলির উপকারিতা জেনে নিন

আরও পড়ুন- এই পাঁচ কারণে ব্রেকফাস্টে খান আপেল, মিলবে একাধিক উপকার, জেনে নিন কী কী

আরও পড়ুন- দশমী মানে মিষ্টি মুখ, এবার মিষ্টি বানান নিজের হাতে, রইল পাঁচটি মিষ্টির রেসিপি

Share this article
click me!