সপ্তমীতে পাতে পড়ুন মটন পাতুরি, রইল সুস্বাদু এই পদের রেসিপি, দেখে নিন এক ঝলকে

বানাতে পারেন মটনের পাতুরি। মটন ভোজনরসিক প্রায় বাঙালিরই প্রিয় খাদ্য। মটন নিয়ে নানান রকম পদ রেঁধে থাকেন অনেকে। পুজোর একদিন মটন রাঁধার পরিকল্পনা থাকলে বানিয়ে ফেলুন এই পদ। অতিথি আপ্যায়নের বিষয় থাকলে অবশ্যই বানিয়ে ফেলুন মটন পাতুরি।

Sayanita Chakraborty | Published : Oct 2, 2022 6:25 AM IST / Updated: Oct 02 2022, 12:13 PM IST

ইলিশ পাতুরি কিংবা ভেটকি পাতুরি অনেকেরই পছন্দের খাবারের শীর্ষে রয়েছে। সুযোগ হলে মাঝে মধ্যে অনেকেই রেঁধে ফেলন এই পদ। এই পদ তৈরিতে পরিশ্রম একটু হয় ঠিকই কিন্তু এই পদের স্বাদ ভুলিয়ে দেয় সকলের মন। রান্না করতে পছন্দ করলে কিংবা রান্নার পদ নিয়ে এক্সপেরিমেন্টে বিশ্বাসী হলে বিশেষ টোটকা রইল আপনার জন্য। এবার বানাতে পারেন মটনের পাতুরি। মটন ভোজনরসিক প্রায় বাঙালিরই প্রিয় খাদ্য। মটন নিয়ে নানান রকম পদ রেঁধে থাকেন অনেকে। এবার মটন দিয়ে বানিয়ে ফেলুন পাতুরি। অবাক লাগছে? মটন দিয়েও পাতুরি রাঁধা সম্ভব। এই স্বাদ মন কাড়বে সকলের। আর মটন পাতুরি রাঁধতে তেমন ঝক্কি নেই। পাতুরি তৈরির উপকরণ আর মটন থাকলেই হল। আর পুজোর সময় বাড়িতে মটনের পদ রেঁধে থাকেন অনেকে। আপনারও মটন রাঁধার পরিকল্পনা থাকলে বানিয়ে ফেলুন এই পদ। অতিথি আপ্যায়নের বিষয় থাকলে অবশ্যই বানিয়ে ফেলুন মটন পাতুরি। 

মটন পাতুরি 
উপকরণ- মটন কিমা (২৫০ গ্রাম), কলাপাচা (৪টে), আদা-রসুন বাটা (২৫০ গ্রাম), নুন (স্বাদমতো), গোলমরিচ গুঁড়ো (১ চা চামচ), কাঁচালঙ্কা কুচি (৫ গ্রাম), টক দই (৫০ গ্রাম), ঘি (৩০ মিলি), কাজু-চারমগজ বাটা (৩০ গ্রাম), চিনি (১০ গ্রাম), ফ্রেশ ক্রিম (৩০ মিলি), গ্রেট করা চিজ (২৫ গ্রাম), খোয়া কোরানো (২০ গ্রাম), গোলাপ জল (৫ মিলি)

পদ্ধতি- প্রথমে দই থেকে জল ঝরিয়ে নিন। এবার মটন কিমাতে দই, নুন আর গোল মরিচগুঁড়ো মাখিয়ে নিন। এটি ১ ঘন্টার জন্য ম্যারিনেট করুন। এবার এতে মেশান কাজু-চারমগজ বাটা, আদা, রসুন বাটা, চিজ, খোয়া ও গোলাপ জল। তার মধ্যে কাঁচালঙ্কা ও চিনি মিশিয়ে দিন। এবার এই মিশ্রণ থেকে খানিকটা নিয়ে হাতে দিয়ে চেপে টিকিয়ে বানিয়ে নিন। অন্য দিকে, কলাপাতা খুয়ে প্রস্তুত করে রাখুন। এবার এই টিকিয়া কলা পাতায় রেখে তা সুতো দিয়ে বেঁধে নিন। তাওয়া গরম করুন। তাতে ঘি দিন। গরম হয়ে গেলে কলাপাতা মোড়া টিকিয়াগুলো সেঁকে নিন। তৈরি মটন পাতুরি। 

দুপুরে খাবারে পরিবেশন করতে পারেন মটন পাতুরি। সপ্তমী হোক কিংবা পুজো অন্য কোনও দিন বানাতে পারেন মটন পাতুরি। আগে থেকে শুধু মটনের কিমা কিনে রাখুন। তাহলেই কেল্লা ফতে। 


আরও পড়ুন- ষষ্ঠীর স্পেশ্যাল মেনুতে থাকুক মৌরি পটল, রইল নিরামিষ এই পদের রেসিপি

আরও পড়ুন- পঞ্চমীতে পাতে পড়ুক চিংড়ি পোলাও, রইল সুস্বাদু এই পদের রেসিপি, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুন- পুজো আড্ডা জমে যাক এই দুই পদে, স্ন্যাক্সে বানাতে পারেন চিকেন ও চিংড়ির দুই পদ

Share this article
click me!