চিনি ছাড়াই বাড়িতে তৈরি করুন আমপোড়ার শরবত, চাইলে ৩-৪ দিন রেখে দিতে পারেন ফ্রিজে

এই গরমে বাড়ির বাইরে যাওয়ার সময় বা বাইরে থেকে বাড়ি ফিরে যদি একগ্লাস ঠান্ডা শরবত পাওয়া যায় তাহলে সব ক্লান্তি দূর হয়ে যায়। কিন্তু আমপোড়ার  শরবত বানাবেন কী করে- তাও আবার চিনি ঠাড়া- তারই টিপস দিচ্ছি । 

Saborni Mitra | Published : Apr 27, 2022 9:19 AM IST

গরমের দুপুরে স্বস্তি আমপোড়ার  শরবত। কিন্তু আমরা বাঙালিরা আমপোড়ার  শরবতে একটুতো চিনে মেশাই- তাই সুগারের রোগীদের ভয় থাকে। অনেক সময় তারা ঠিক করে আমপোড়ার  শরবতের স্বাদ নিতেও ভয় করেন। কিন্তু চিন্তা নেই এভাবে আমপোড়ার  শরবত বানিয়ে খেয়ে দেখতে পারেন- তাহলে স্বাদও নিতে পারবেন , গরমে শান্তিও পাবেন আবার সুগার বেড়ে যাওয়ার সম্ভাবনাও অনেকটাই কম থাকবে। 

এমনিতেই চিনিতে কেমিক্যাল থেকে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞ বা ডায়াটেশিয়ানরা চিনি এড়িয়ে যেতে বলছেন। অনেকেই আবার চিনির পরিবর্তে গুড় খাবার ওপর জোর দিচ্ছেন। কিন্তু এখনও বাঙালি ঠিক চিনিকে বিদায় দিতে পারেননি। অনেকেই হয়তো চিনি ছাড়া চা খেতে অভ্যস্ত - কিন্তু ওই টুকুনি। বাকি রান্নায় চিনির ব্যবহার এখনও অক্ষুন্ন রয়েছে- তা সে আমের চাটনি হোক বা অন্য যে কোনও পদ। কিন্তু আপনি চিনির পরিবর্তে রান্নায় গুড় ব্যবহার করতে রঙের হেরফের হবে কিন্তু স্বাদ আর স্বাস্থ্যের সঙ্গে আপোষ করতে হবে না। 

এবার আসা যাক আমপোড়ার  শরবত। এই গরমে বাড়ির বাইরে যাওয়ার সময় বা বাইরে থেকে বাড়ি ফিরে যদি একগ্লাস ঠান্ডা শরবত পাওয়া যায় তাহলে সব ক্লান্তি দূর হয়ে যায়। কিন্তু আমপোড়ার  শরবত বানাবেন কী করে- তাও আবার চিনি ঠাড়া- তারই টিপস দিচ্ছি । 

উপকরণঃ 
চার গ্লাস আমপানার জন্য দুটো প্রমাণ সাইজের কাঁচা আম
এক চা চামচ তালের পাটালি চাইলে আপনি চিনিও ব্যবহার করতে পারেন। তাহলে অবশ্যই এক চামচ চিনি নেবেন
এক চা চামচ বিটনুন
একটুখানি জিরা পাউডার
একটুখানি গোলমরিচ গুঁড়ো 
পাতি লেবু
পুদিনা পাতা

প্রণালীঃ
আমগুলি ধুয়ে খোসা ছাড়িয়ে সেদ্ধ করে নিন। প্রেসার কুকারে দিলে অবশ্যই তিন থেকে চারটি সিটি দেবেন। আর মনে রাখবেন যে জলে সেদ্ধ করছেন সেই জল একদম ফেল দেবেন না। আম ঠান্ডা হলে কুকার থেকে বার করে ভালো করে কেখে বার করে নিন আমের শাঁস। আটিটা ফেলে দিন। এবার তাতে বিটনুন মিশিয়ে ভালো করে মেখুন। পর তাতে মিশিয়ে দিন তালের পাটালির গুঁড়ো। ভালো করে মিশে গেলে  ফ্রিজে ঢুকিয়ে রাখুন। চাইলে কুকারের জলও একসঙ্গে রেখে দিতে পারে। এবার একটি পরিষ্কার বোতলে বা জারে পুদিনা পাতা ঢুকিয়ে তাতে জল ভলে ফ্রিজে রেখে দিন।  অর্ধেকটা তৈরি হয়ে রইল আমপোড়ার  শরবত। এবার আপনি চাইলে আপনার ইচ্ছেমত সময় তা সার্ভ করতে পারেন। তবে সার্ভ করার আগে আম মাখা অবস্থায় যেটা রয়েছে সেটা প্রথমে একটি গ্লাসে দিন। দুই থেকে চার চা চামচ দিলেই হবে। তাতে পুদিনা পাতার জল মেশান। একটি পাতি লেবুর রস দিন। তারপরই গোলমরিচ গুঁড়ো আর জিরা পাউডার মিশিয়ে সার্ভ করুন। 

মনে রাখবেন আমমাখা যেটা আপনি করেছেন সেটি দুই থেকে তিন দিন ফ্রিজে রেখে ব্যবহার করতে পারবেন। তাতে কোনও সমস্যা হবে না। আর চাইলে পুদিনা পাতা ভেজানো জল এমনিও আপনি খেতে পারে। তবে ফ্রিজে রাখতে ৬দিন পর্যন্ত এই জল ব্যবহার করা যায়। তার বেশি ব্যবহার না করাও শ্রেয়। 

Share this article
click me!