সন্ধ্যেয় চায়ের আড্ডা জমে উঠুক মরোক্কান রোস্টেড চিকেন-এর সঙ্গে, রইল সহজ রেসিপি

  • একঘেয়ে চিকেনের স্বাদ বদলের জন্য নতুন রেসিপি জেনে রাখাই যায়
  • বাড়িতে হঠাত্ অতিথি এলে চিকেনের থেকে সহজ রান্না আর কিছু হতে পারে না
  • চিকেনের এই রেসিপি হয় একটু মশলাদার
  • তবে এই পদ দেখতে হয় একেবারে আলাদা আর খেতেও সুস্বাদু

Asianet News Bangla | Published : Feb 17, 2021 10:50 AM IST

বাড়িতে হঠাৎ অতিথি এলে চিকেনের থেকে সহজ রান্না আর কিছু হতে পারে না। তবে প্রতিদিন একঘেয়ে চিকেনের পদ হয়ে ওঠে বিরক্তির কারণ। তাই স্বাদ বদলের জন্য চিকেনের নিত্য নতুন রেসিপি শিখে রাখাই যায়। আর ছোটরা চিকেন খেতে বেশ পছন্দ করে। তবে চিকেনের এই রেসিপিটা হয় একটু মশলাদার। তবে এই পদ দেখতে হয় একেবারে আলাদা আর খেতেও হয় সুস্বাদু। তবে দেখে নেওয়া যাক মরোক্কান রোস্টেড চিকেন- এর সহজ এই রেসিপি।

আরও পড়ুন- তারকাদের মত ঝকঝকে ত্বক পেতে, এখন থেকেই পাতে রাখুন এই পদ 

মরোক্কান রোস্টেড চিকেন বানাতে লাগবে-

১ কেজি চিকেন গোটা
হাফ চা চামচ ধনে গুঁড়ো
১ চা চামচ গোলমরিচ গুঁড়ো
হাফ চা চামচ হলুদ গুঁড়ো
২ চা চামচ অল স্পাইস
৫টি লবঙ্গ
হাফ কাপ ধনেপাতা কুঁচি
১ চা চামচ গোটা সরষে
হাফ কাপ দই
২ টেবল চামচ বাটার
৪ কোয়া রসুন কুঁচি
১ কাপ পেঁয়াজ কুঁচি
১ চা চামচ চিনি
লবন স্বাদ মতোন
অর্ধেক লেবুর রস
হাফ কাপ অলিভ অয়েল
পছন্দের সবজিও রাখতে পারেন 

আরও পড়ুন- একঘেয়ে চিকেন টিক্কা আর নয়, এবার চেখে দেখুন লোভনীয় লসুনি ফিশ টিক্কা

যে ভাবে বানাবেন-

১) মশলা তৈরি করার জন্য  লবঙ্গ, গোলমরিচ, অলস্পাইস এবং সরষে এক সঙ্গে গ্রাইন্ডারে দিয়ে গুঁড়ো করে নিন। এছাড়া অলস্পাইস না পেলে হাফ চা চামচ দারুচিনি গুঁড়ো, হাফ চা চামচ লবঙ্গ গুঁড়ো এবং এক চিমটি জায়ফল গুঁড়ো দিতে পারেন। এরপর একটি পাত্রে হাফ কাপ দই, হাফ চা চামচ ধনে গুঁড়ো, হাফ চা চামচ হলুদ গুঁড়ো, লবণ, চিনি, রসুন কুচি, গুঁড়ো মশলা এবং ধনেপাতা কুচি দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

২) এরপর আস্ত চিকেনটাকে কেটে নিয়ে পরিস্কার করে জল ঝড়তে দিন। বড় একটা ট্রেতে চিকেন-এর গলা থেকে শুরু করে পায়ু পর্যন্ত কেটে নিন। এরপর এই কাটা বরাবর চিকেনটাকে চিরে নিন, যাতে তা আস্ত থাকে এবং ট্রেতে ছড়িয়ে রাখা যায়। এরপর মাংসের মোটা অংশগুলো, যেমন বুক, পায়ের দিকে ধারালো ছুরি দিয়ে কয়েক জায়গায় চিরে দিন।

৩) কেটে রাখা চিকেনের গায়ে দইয়ের এই পেস্ট খুব ভালো করে মাখিয়ে নিন। চিকেনের কাটা অংশের ভেতরেও মাখিয়ে নিন। এরপর প্লাস্টিক র‍্যাপ করে এক ঘণ্টা ম্যারিনেট করতে দিন। গ্রিল প্যানে মাখন দিয়ে এতে পিঁয়াজ কুচি ভেজে উঠিয়ে রাখুন। ওই প্যানেই চিকেনটা দিয়ে, ওপরে লেবুর রস ও অলিভ অয়েল ব্রাশ করে দিন। মাঝারি আঁচে একদিক ১০ মিনিট গ্রিল করার পর উল্টে দিয়ে অলিভ অয়েল ব্রাশ করে দিন। এভাবে ৩ বার উল্টে দেওয়ার পর আঁচ কমিয়ে দিন। ঢেকে রান্না হতে দিন আরও ১৫ মিনিট। গোটা চিকেন রোস্ট হতে ৫০ মিনিট এর মতো সময় লাগবে। এরপর নামিয়ে নিয়ে সাজিয়ে পরিবেশন করুন গরম গরম মরোক্কান রোস্টেড চিকেন।

Share this article
click me!