Weekend Special Recipe: রুই মাছ তো সকলের বাড়ি আসে, এক ঘেয়ে ঝোল-ঝাল ছেড়ে এবার বানিয়ে ফেলুন এই পদ

বিশেষকরে রুই বাঙালিদের কাছে খুবই পরিচিত একটি মাছ। তবে রোজ রোজ ওই আদা আর কালো জিরের ঝোল খেতে কী আর ভালো লাগে? এবারে একটু স্বাদ বদল করুন। 

Jayita Chandra | Published : Oct 28, 2021 2:40 PM IST

বাঙালির দুপুরের পাতে মাছ না হলে কি চলে! কথায় বলে মাছে ভাতে বাঙালি। একেবারে খাটি কথা। বিশেষকরে রুই বাঙালিদের কাছে খুবই পরিচিত একটি মাছ। তবে রোজ রোজ ওই আদা আর কালো জিরের ঝোল খেতে কী আর ভালো লাগে? এবারে একটু স্বাদ বদল করুন। এবার বানিয়ে ফেলুন রুই (Rohu Fish) কাসুন্দি। চেনা মাছের একেবারে অন্য রকম এই রেসিপিতে (Recipe) ফিরবে মুখের স্বাদ (Test)। তাই দেরি না করে চটজলদি বানিয়ে ফেলুন এই রেসিপি। চেনা ছকে একঘেয়ে বাড়ির খাবারের অরুচি কাটবে পলকে। তাই প্রতি সপ্তাহে একঘেয়ে ঝোল আর ঝাল না করে এবার বাড়িতেই নতুন কিছু ট্রাই করে দেখতে পারেন। দেখবেন তাতে বেশ স্বাদ বদল ঘটবে সঙ্গে বাড়ির ছোট সদস্যদের বাইরে খাওয়ার ঝোঁকও অনেকটা কমবে। তাই সপ্তাহের শেষে বাড়িতেই ভালো মত ভুড়ি ভোজের আয়োজন করতে ইলিশ, পাবদা বা মটন নয়, রুই দিয়েই এবার বানিয়ে ফেলুন অসাধারণ পদ। 

আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

জেনে নিন ঠিক কী কী লাগবে এই পদ রাান্না করতে-

উপকরণ (ingredients)-

রুই মাছ ৪ টুকরো
পোস্ত বাটা ২ চা চামচ
হলুদ গুঁড়ো আধা চা চামচ
ধনে গুঁড়ো আধা চা চামচ
জিরে গুঁড়ো আধা চা চামচ
কাসুন্দি ৪ চামচ
নুন পরিমাণমতো
সর্ষের তেল পরিমাণমতো
কাঁচা লঙ্কা ৩-৪ টি
ধনেপাতা কুচি পরিমাণমতো
কালো জিরে আধা চা চামচ 

প্রণালী (Recipe)- 

প্রথমে একটি পাত্রে নুন এবং হলুদ দিয়ে মাছ ম্যারিনেট করে রেখে দিন। এবার একটি পাত্রে তেল দিয়ে তা গরম করে নিন। ভালো করে তেল গরম হলে আঁচ কমিয়ে ম্যারিনেট করা মাছ ভেজে নিন। এরপর অন্য একটি কড়াইয়ে তেল গরম করে জিরে ও কাঁচা লঙ্কা ফোড়ন দিন। এবারে একে একে পোস্ত বাটা, কাসুন্দি, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে কষতে থাকুন, বেশ কিছুটা সময় কষে নিন। মশলা থেকে তেল বেরোলে হাফ কাপ জল এবং স্বাদমতো নুন যোগ করুন। এরপর কড়াইতে মাছগুলো দিয়ে ঢাকা দিয়ে রেখে দিন। কম আঁচে ১০ মিনিট রেখে নামিয়ে নিন। এবারে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে দিলেই তৈরি রুই কাসুন্দি। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

     

Share this article
click me!