Weekend Special Recipe: শীতের সন্ধ্যায় চায়ের আড্ডা জমিয়ে তুলবে এই পকোরা

আজকে রইল পকোরার আরও একটি অসাধারণ রেসিপি। পেঁয়াজ এবং পালং শাকের পাকোড়া। একটি উত্তর ভারতীয় খাবার। আপনি এক কাপ গরম চা দিয়ে সেগুলি উপভোগ করতে পারেন। বাচ্চারা এই পদ খুব পছন্দ করবে। 
 

Web Desk - ANB | Published : Jan 30, 2022 12:09 PM IST

শীতের সন্ধ্যায় আর যাই হোক গরম গরম চা আর পকোরা হলে মন্দ হয় না। ছুটির দিনের বিকেলের চায়ের আড্ডা পকোরা থাকলে দারুন জমে যায়। তাই আজকের রেসিপি এই চাহিদা পূরণের জন্যই। আজকে রইল পকোরার আরও একটি অসাধারণ রেসিপি। পেঁয়াজ এবং পালং শাকের পাকোড়া। একটি উত্তর ভারতীয় খাবার। আপনি এক কাপ গরম চা দিয়ে সেগুলি উপভোগ করতে পারেন। বাচ্চারা এই পদ খুব পছন্দ করবে। 
এতে পেঁয়াজ, পালং শাক, রসুনের কুঁড়ি, ঘি, জিরা, মেথি, সরিষার মতো উপাদান ব্যবহার করতে পারেন। এই পাকোড়াগুলো আপনি ঘরে বসেই তৈরি করতে পারবেন। এই ক্রিস্পি স্ন্যাক রেসিপিটি আপনাকে পূর্ণ অনুভব করবে। আপনি কিটি পার্টি, গেম নাইট, জন্মদিনের পার্টি, পিকনিকের মতো অনুষ্ঠানেও এই পাকোড়াগুলি পরিবেশন করতে পারেন। আপনি সপ্তাহান্তে এই সুস্বাদু পাকোড়া বানাতে পারেন। আপনার পছন্দের চাটনির সঙ্গে পরিবেশন করতে পারেন। আসুন জেনে নেই এর রেসিপি।
পেঁয়াজ ও পালং শাক পাকোড়ার উপকরণ
৩ টি পেঁয়াজ
২ টি রসুনের কোয়া
প্রয়োজন মতো জিরা
২ চা চামচ সরিষা
প্রয়োজন অনুযায়ী জল
২ গুচ্ছ পালং শাক
১/২ কাপ ঘি
২ চা চামচ মেথি বীজ
২ টি কাঁচা মরিচ
২ কাপ বেসন

পেঁয়াজ এবং পালং শাক পাকোড়া যে ভাবে বানাবেন-
পালং শাক পাতার ভালো করে ধুয়ে তোয়ালে দিয়ে মুছে শুকিয়ে নিন। একটি চপিং বোর্ডে পেঁয়াজ সহ এগুলি কেটে একপাশে রাখুন। একটি প্রেসার কুকার রাখুন এবং এতে কিছু জল দিয়ে কাটা পালং শাক দিন। ৩-৪ শিস দিয়ে প্রেসার কুক করুন যতক্ষণ না এটি নরম হয়ে যায়।
এবারে মাঝারি আঁচে একটি বড় প্যান রাখুন এবং এতে ঘি দিন। ঘি গলে গেলে এবং যথেষ্ট গরম হয়ে গেলে, একটি প্যানে জিরা, মেথি এবং সরিষা দিন। মাঝারি আঁচে কয়েক সেকেন্ডের জন্য এগুলিকে ফাটতে দিন। একই প্যানে, পালং শাক, কাটা পেঁয়াজ, রসুনের লবঙ্গ এবং কাটা কাঁচা লঙ্কা দিন। পেঁয়াজ হালকা বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। সম্পূর্ণ মিশ্রণটি সিদ্ধ হয়ে গেলে গ্যাসের নব বন্ধ করে আলাদা পাত্রে রেখে দিন।
চালনিতে বেসন ছেঁকে নিন যাতে ময়দা উঠে যায়। এবার একটি বড় পাত্রে বেসন দিয়ে কিছু জল এবং উপরে প্রস্তুত করা মিশ্রণ যোগ করুন। হাত দিয়ে ভালো করে মিশিয়ে নরম ময়দা ফেটে নিন। আপনার ময়দা নরম হয়ে গেলে, এটি থেকে ছোট ছোট বল তৈরি করা শুরু করুন এবং একপাশে রাখুন।
মাঝারি আঁচে একটি বড় ফ্রাইং প্যান রাখুন এবং এতে ঘি দিন। ঘি যথেষ্ট গরম হয়ে গেলে, এই বলগুলি একে একে যোগ করুন এবং ভাজুন যতক্ষণ না তারা সোনালি বাদামী হয়ে যায় এবং চারদিক থেকে খাস্তা হয়ে যায়। এখন আপনার পেঁয়াজ এবং পালং শাক পাকোড়া তৈরি। আপনার পছন্দের চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন এবং উপভোগ করুন।

আরও পড়ুন- Winter Healthy Diet: শীতকালে শরীর সুস্থ রাখতে চান, তবে ডায়েটে রাখুন এই পাঁচ খাদ্য

আরও পড়ুন: শীত মানেই নলেন গুড়, বানান নারকেল ও নলেন গুড়ের প্যানকেক, রইল রেসিপি

আরও পড়ুন: শীতের সন্ধ্যায় এক কাপ গরম চায়ের সঙ্গে মুচমুচে ফুলকপির পকোড়া, দেখে নিন সহজ এই রেসিপি

Share this article
click me!