Republic Day 2022: সাদা-কালো থেকে রঙিন, প্রজাতন্ত্র দিবসে রইল দেশাত্মবোধক একগুচ্ছ সিনেমার তালিকা

 আগামীকাল ভারতের ৭৩ তম প্রজাতন্ত্র দিবস। যদিও দেশপ্রেমের জন্য কোনও নির্দিষ্ট দিন হয় না। ৩৬৫ দিনই ভালবাসার দিন। প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে দেশপ্রেম নিয়ে দেশমাতাকে শ্রদ্ধা জানিয়ে রূপোলি পর্দায় কম ছবি তৈরি হয়নি। রূপোলি পর্দাতেই বলিউডের অভিনেতারা দেশভক্তিকে তুলে ধরেছেন নানা ঘটনার পরিপ্রেক্ষিতে। সাদা-কালো থেকে রঙিন দেশাত্মবোধক সিনেমার সংখ্যাটা বলিউডে বেশ দীর্ঘ। তার মধ্যে বেশ কিছু বাছাই ছবির তালিকা রইল যা প্রজাতন্ত্র দিবসের দিন দেখতে পারবেন আপনি। একনজরে চোখ বুলিয়ে নিন সিনেমার তালিকা।

Riya Das | Published : Jan 25, 2022 9:06 AM IST / Updated: Jan 25 2022, 03:39 PM IST

111
Republic Day 2022: সাদা-কালো থেকে রঙিন, প্রজাতন্ত্র দিবসে রইল দেশাত্মবোধক একগুচ্ছ সিনেমার তালিকা


পূরব অউর পশ্চিম (১৯৭০) :  প্রজাতন্ত্র দিবসের দিন দেশাত্মবোধক ছবির কথা বললেই হিন্দি ছবির দুনিয়ায় যেই নাম সকলের মনে আসে তিনি হলেন মনোজ কুমাক। দেশপ্রেমের সিনেমার সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত মনোজ  কুমার। শুধু তাই নয়, বলিউডের ভারত কুমার নামেও পরিচিত।  মনোজ কুমার অভিনীত ও পরিচালিত পূরব অউর পশ্চিম ছবিটি দশকের পর দশক ধরে দেশাত্মবোধক সিনেমা হিসেবে দর্শকদের মনে জায়গা করে নিয়েছে। আজও এই ছবির 'হর প্রীত জাঁহান কি রীত' সদা আজও মাইলস্টোন বলি ইতিহাসে।
 

211

বর্ডার (১৯৯৭) : প্রজাতন্ত্র দিবসের দেশাত্মবোধক ছবির তালিকায় যে ছবিটি অন্যতম  সেরা ছবি এটি।  পরিচালক জে পি দত্তর ১৯৭১-এর ভারত-পাক যুদ্ধের প্রেক্ষাপটে তৈরি হয়েছিল এই বর্ডার ছবিটি। দেশবাসীর মধ্যে দেশপ্রেমের ভাবনার পাশাপাশি যুদ্ধ বিরতি বার্তাও সুন্দরভাবে তুলে ধরেছিলেন পরিচালক।
 

311

লগান (২০০১) :  দেশাত্মবোধক ছবির তালিকায় আমির খানের লগান ছবিটি বলি ইতিহাসে এক মাইলস্টোন।  পরিচালক আশুতোষ গোয়ারিকরের লগান ছবিটি অস্কারের দৌঁড়ে বিদেশি ভাষার ছবির বিভাগে সেরা পাঁচে জায়গা করে নিয়েছিল। প্রজাতন্ত্র দিবসের দিন এই ছবিটি না দেখলে খুব বড় মিস করবেন।
 

411

দ্য লেজেন্ড অফ ভগত সিং(২০০২) : ভগত সিংয়ের জীবন নির্ভর একাধিক ছবি আগেও তৈরি হয়েছে বলিউডে। তবে মনোজ কুমারের শহীদের পাশাপাশি অজয় দেবগণের দ্য লেজেন্ড অফ ভগত সিংও একটি মন ছুঁয়ে যাওয়া ছবি। পরিচালক রাজকুমার সন্তোষীর পরিচালনায় অভিজাত যোশির লেখা এই ছবিতে ফাটিয়ে অভিনয় করেছিলেন অজয় দেবগণ। এছাড়াও মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন সুশান্ত সিং এবং ডি সন্তোষ। নতুন শতাব্দীর সেরা দেশাত্মবোধক ছবির তালিকায় দ্য লেজেন্ড অফ ভগত সিং অন্যতম ।

511

রং দে বসান্তি (২০০৬) :  সাদা-কালো জমানায় নয় বরং নতুন শতাব্দীতে দেশাত্মবোধক ছবিকে নতুন দিশা দেখিয়েছিলে পরিচালক ওম প্রকাশ মেহরার ছবি  রং দে বসান্তি । আজও সকলের মনে রয়েছে এই ছবির ভাবনা। বলি অভিনেতা আমির খান, মাধবন, সোহা আলি খান, শর্মান যোশি সহ একাধিক অভিনেতারা অভিনয় করেছেনম। ভগত সিং ও তার ভাবনাকে আজকের প্রেক্ষাপটে অন্যভাবে তুলে ধরেছিলেন ওম প্রকাশ মেহরা।

611

স্বদেশ (২০০৪) :  প্রজাতন্ত্র দিবসের দিন এই ছবিটির কথা সকলেরই মনে পরে। পরিচালক আশুতোষ গোয়ারিকর এই ছবি স্বদেশ প্রেমের ভাবনা মানে  ফেসবুকের প্রোফাইলে জাতীয় পতাকার ছবি রাখা নয়, অথবা প্রজাতন্ত্র দিবসে নিজের বন্ধুদের দেশাত্মবোধক বার্তা পাঠানো নয়, এই ভাবনাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছিলেন। নাসা ফেরত এক বিজ্ঞানীর গল্প বলে এই ছবি। শাহরুখ খানের স্বদেশ ছবিটি  জাতি-ধর্ম-বর্ণভেদের বেড়াজালে আটকানো ভারতের প্রেক্ষাপটে তৈরি  ভালবাসা-ভাললাগার ছবি।

711

চক দে ইন্ডিয়া (২০০৮): দেশাত্মবোধক ছবির তালিকায় এই ছবিটা থাকবে না এমনটা হতে পারে না। পরিচালক কবীর খান পরিচালত চক দে ইন্ডিয়া ছবিতে হকি কোচ গল্প বলে শাহরুখ খানের এই ছবি।  ছবির প্রতিটা ডায়লগ ও ছবির গান আজও সিনেমাপ্রেমীদের মনে গাঁথা।

811

বেবি (২০১৫) :  পরিচালক নীরজ পাণ্ডের বেবি অক্ষয় অভিনীত দেশাত্মবোধক ছবির তালিকায় একদম প্রথম সারিতে রয়েছে। ইন্টালিজেন্স অফিসার অজয় সিং রাজপুত কীভাবে নিজের জীবনের চিন্তা না করে সন্ত্রাসবাদ দমনে তৎপর রয়েছে সেটাই এই ছবিতে তুলে ধরা পড়েছে। অক্ষয় কুমার ছাড়াও রাণা দগ্গুবতি, অনুপম খের এবং তাপসী পান্নুর অভিনয় এই ছবির প্রাণশক্তি। 

911

রাজি (২০১৮): মেঘনা গুলজার পরিচালিত বলিউডের রাজি ছবিটি একটা মাইলস্টোন। মেঘনা গুলজার পরিচালিত  রাজি ছবিটি বক্সঅফিসে সুপারহিটের তকমা পেয়েছে। গুপ্তচরকেন্দ্রিক ফিল্ম বলিউডে এর আগে অনেক হয়েছে। তবে অন্যান্য ছবির থেকে এই ছবির প্রেক্ষাপট অনেকটাই আলাদা।  তবে সব ছবির থেকে একদম অন্যমেরুতে দাঁড়িয়ে মেঘনার এই ছবি। কলিং সেহমত উপন্যাস অবলম্বনে তৈরি মেঘনার এই ছবির সবচেয়ে বড় পাওনা অন্য দেশের বিরুদ্ধে কোনও ঘৃণায় ভরা ডায়লগ নেই বরং মানবিক ভাবনাই সেখানে প্রাধান্য পেয়েছে।  ছবিতে আলিয়া ভাট ও ভিকি কৌশলের জুটি নজর কেড়েছে দর্শকদের। 
 

1011

উরি:দ্য সার্জিক্যাল স্ট্রাইক(২০১৯): পরিচালক আদিত্যর উরি ছবিটি গত বছরে সেরার তকমা পেয়েছে। ২০১৬-র উরি হামলার প্রেক্ষাপটে তৈরি হয়েছে এই ছবি। রিয়েল লাইফ ঘটনার উপর নির্ভর করে মেজর বিহান সিং শেরগিলের ভূমিকায় অভিনয় করেছেন ভিকি কৌশল। দেশপ্রেমের ভাবনায় ভরপুর এই ছবির জন্যই সেরা অভিনেতা হিসাবে জাতীয় পুরস্কার পেয়েছেন ভিকি কৌশল।

1111

শেরশাহ (২০২১) : পরিচালক বিষ্ণু বর্ধন পরিচালিত শেরশাহ ছবিতে কার্গিল যুদ্ধের নায়ক বিক্রম বাত্রার বায়োপিকে ফাটিয়ে অভিনয় করেছেন বলি অভিনেতা সিদ্ধার্থ মলহোত্রা এবং কিয়ার আদবানি। দুজনের  রসায়ন যেমন মনে ধরেছিল তেমনই ছবির গান সমানভাবে জনপ্রিয় হয়েছিল। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos