সর্বনাশ, অন্যের এই জিনিসগুলি ব্যবহার করছেন, করোনায় আক্রান্ত হওয়ার আগে সাবধান

আতঙ্কের আর এক নাম করোনা। করোনা আতঙ্ক এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। মুহূর্তের মধ্যে একজনের থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ইতিমধ্যেই করোনা দ্বিতীয় ঢেউ-এ জেরবার বিশ্ববাসী। শুধু হাঁচি বা কাশির মাধ্যমেই রোগজীবাণু ছড়ায় এটা সম্পূর্ণ ভুল ধারণা। দৈনন্দিন জীবনের ব্যবহার্য অনেক জিনিস থেকেও অনায়াসেও এই করোনা ভাইরাস ছড়াতে পারে। নিজেকে সুস্থ রাখতে আজ থেকেই বন্ধ করে দিন এগুলো করা। বিশেষ কিছু জিনিস রয়েছে যেগুলি একদম ব্যবহার করা উচিত নয়, তাহলেই আসতে চলেছে মারাত্মক বিপদ। 

Riya Das | Published : May 1, 2021 7:22 AM IST

15
সর্বনাশ, অন্যের এই জিনিসগুলি ব্যবহার করছেন, করোনায় আক্রান্ত হওয়ার আগে সাবধান


তোয়ালে

অনেকসময়েই একজনের তোয়ালে আরেকজন ব্যবহার করে। একজনের তোয়ালে আরেকজন ব্যবহার করলে ফাঙ্গাল ইনফেকশন, এবং ব্যাকটেরিয়া ছড়াতে পারে। যার থেকে ব়্যাশ , ব্রণ, স্কিনের নানা সমস্যা হতে পারে। বিশেষ করে ভিতরের কোনও সমস্যাও দেখা দিতে পারে। এক থেকে দুইবার ব্যবহারের পরে তোয়ালে ভাল করে ধুয়ে নিয়ে রোদে শুকিয়ে নিন।

25


চিরুনি

হাতের কাছে যেই চিরুনি পান সেটা দিয়েই চুল আঁচড়িয়ে নিচ্ছেন। তাহলে সাবধান হওয়া ভীষণ জরুরি। কারণ চিরুনির থেকে নানান রোগ একজনের শরীরে ছড়িয়ে যেতে পারেন। যেমন- উকুন, খুশকি ইত্যাদি। এমনকী মাথার স্ক্যাল্পে ইনফেকশনও হতে পারে। তাই সবার আগে চিরুনি আলাদা করুন। অন্য কেউ যদি আপনার চিরুনি দিয়ে চুল আঁচড়িয়ে ফেল তাহলে তা সঙ্গে সঙ্গে পরিষ্কার করে ধুয়ে নিন।

 

35


হেডফোন

গান শোনার জন্য অন্যের হেডফোন নেওয়ার অভ্যেস আমাদের অনেকেরই রয়েছে। এই কারণের জন্য কানের মধ্যে ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। এর থেকে ইনফেকশন হওয়ার সম্ভবনা বেশি থাকে। আপনার অজান্তে কেউ যদি আপনার হেডফোন ব্যবহার করে থাকে,সেটা ফেরত পাওয়ার পরে রাবিং অ্যালকোহল দিয়ে ভাল করে মুছে পরিস্কার করে নিন।

45


কসমেটিক্স

কসমেটিক্স এর কথা বলতে গেলে মেয়েদের এই অভ্যেসটাই বরাবরই রয়েছে। আইলাইনার থেকে লিপস্টিক,কনসিলার, মেক আপ ব্রাশ ইত্যাদি অনেকেই একে অন্যেরটা ব্যবহার করে। কিন্তু এটা না করাই ভাল। এমনকী মেক আপ স্টোরে ট্রায়াল দেওয়ার জন্য যেগুলো ব্যবহার করা হয় সেগুলিও ব্যবহার না করাই ভাল। কসমেটিকস থেকেও নান জীবাণু ছড়াতে পারে।

55

নেইল কাটার

নেইল কাটার কখনওই অন্যেরটা ব্যবহার করবেন না। হাতের আঙ্গুলে, নখের মাঝে অনেকসময়েই নানা জীবাণু, ব্যাকটেরিয়া লেগে থাকে। নেইল কাটারের মাধ্যমে এই রোগ জীবাণু থেকে বড় ইনফেকশনও ছড়াতে পারে। অন্যের নেইলকাটারের থেকে ফাঙ্গাল ডিজিজ হওয়ার সম্ভবনা বেশি থাকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos