ব্ল্যাক ফাঙ্গাস থেকে কী ভাবে রক্ষা পাবেন, কোভিড রোগীদের সচেতন করে পরামর্শ হর্ষ বর্ধনের

করোনাভাইরাসের সঙ্গে পাল্লা দিয়েই ব্ল্যাক ফাঙ্গাল বা কালো ছত্রাক রোগের প্রাদুর্ভাব ক্রমশই বাড়ছে দেশ জুড়ে। আর এই কালো ছত্রাক রোগের প্রাদুর্ভাব থেকে কী করে দেশের মানুষ নিজেদের রক্ষা করবেন তা নিয়ে বিস্তারিত পরামর্শ দিয়েছেন দেশের স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তিনি জানিছেন এই রোগটি রুখতে কী কী করনীয় আর কী কী কর যাবে না।
 

Asianet News Bangla | Published : May 14, 2021 12:59 PM IST

16
ব্ল্যাক ফাঙ্গাস থেকে কী ভাবে রক্ষা পাবেন, কোভিড রোগীদের সচেতন করে পরামর্শ হর্ষ বর্ধনের

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী সোশ্যাল মিডিয়া বার্তাদিয়ে ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক রোগ নিয়ে দেশের মানুষকে রীতিমত সচেতন করেন। 

26

শ্লেষ্মাশক্তি কী? 
মিউকমাইসোসিস একটি ছত্রাকের সংক্রকমণ। যা মূলত  রোগেভোগা ব্যক্তিদের দ্রুত প্রভাবিত কততে পারে। পরিবেশগত রোগজীবানুর সঙ্গে লড়াইয়ের ক্ষমতা হ্রাস করে। 
 

36

কীভাবে একজন রোগী এই রোগে সংক্রমিত হতে পারেন? 
কো-মর্বিডেট, ভেরিকোনাজল থেরাপি, অনিয়ন্ত্রিত ডায়াবেটিশ মেলিটাস স্টেরয়েডগুলি দ্বারা প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার একাধিক ওষুধ ও দীর্ঘদিন আইসিইউতে থাকা মানুষ এই ছত্রাকে সংক্রমিত হতে পারেন। 

46

মিউক্রমাইসিসের সম্ভাব্য লক্ষণগুলি কী কী?
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন, চোখের চারপাশে ব্যাথা আর লালচেভাব দেখা যাবে।  সঙ্গে থাকবে জ্বর, মাথাব্যাথা, কাশি, শ্বাসকষ্ট, রক্ত বমির সম্ভাবনা। এই রোগে আক্রান্ত হলে মানসিক অবস্থারও অবনতি হয়। 
 

56

কী কী করনীয় আর কী কী করনীয় নয়-
স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন, হাইপারগ্লাইসেমিয়াকে নিয়ন্ত্রণে রাখতে হবে। চিকিৎসকের পরামর্শ নিয়ে স্টেরয়েড খাওয়া যেতে পারে। পরিচ্ছন্ন থাকতে হবে। অক্সিজেন থেরাপি ও জলের দিকে বিশেষ নজর দিতে হবে। অ্যান্টবায়োটিক ও অ্যাব্ট ফাঙ্গাল ওষুধগুলি সেবন করা যেতে পারে। 
স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন এই রোগের নূন্যতম লক্ষণ দেখা গিয়ে তা এড়িয়ে যাওয়া ঠিক হবে না। করোনা মুক্ত হয়ে যাওয়ার পরেও শরীরের বিশেষ নজর দেওয়া জরুরি। কোনও লক্ষণ দেখা দিলে সময় নষ্ট না করেই চিকিৎসকের পরমার্শ নিতে হবে। 
 

66

কিছুটা সুস্থ হয়ে যাওযার পরেই কোভিড আক্রান্তদের মধ্যে এই রোগের প্রাদুর্ভাব দেখা দিচ্ছে। মহারাষ্ট্র কালো ছত্রাক রোগে আক্রান্তের সংখ্যা ২ হাজারেও বেশি।  বর্তমান ভারতে করোনার পাশাপাশি রীতিমত আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়ে ব্ল্যাক ফাঙ্গাস রোগটি। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos