IPL 2021 - মাত্র ৩জন বিদেশী, এবারের আইপিএল-এর সেরা একাদশে কারা কারা জায়গা পেলেন, দেখুন

শুক্রবার আরও এক জমজমাট ম্যাচের মধ্য দিয়ে শেষ হয়েছে আইপিএল ২০২১ (IPL 2021)। এবারের আইপিএল ছিল দুই অর্ধের  গল্প। একদিকে ঋতুরাজ গায়কোয়াড, আবেশ খানদের মতো ক্রিকেটাররা আইপিএলের দুই লেগ জুড়েই ধারাবাহিকবাবে ভাল পারফর্ম করেছেন, অন্যদিকে সংযুক্ত আরব আমিরশাহিতে মাথা তুলেছেন ভেঙ্কটেশ আইয়ার এবং উমরান মালিকদের মতো বেশ কয়েকজন নবাগত তারকা। সব মিলিয়ে এবারের টুর্নামেন্টের সেরা খেলোয়াড়দের নিয়ে যদি এক আইপিএল ২০২১ একাদশ গড়া হয়, সেখানে কারা কারা সুযোগ পাবেন? আসুন দেখে নেওয়া যাক - 
 

Asianet News Bangla | Published : Oct 16, 2021 11:24 AM IST

111
IPL 2021 - মাত্র ৩জন বিদেশী, এবারের আইপিএল-এর সেরা একাদশে কারা কারা জায়গা পেলেন, দেখুন

আইপিএল ২০২১-এর ভারতীয় লেগের শুরুটা মোটেই ভাল হয়নি ঋতুরাজ গায়কোয়াডের (Ruturaj Gaikwad)। ২৪ বছরের ওপেনারকে প্রথম একাদশ থেকে বাদ দেওয়ার চাপও এসেছিল টিম ম্যানেজমেন্ট, সিএসকে ফ্যান এবং ক্রিকেট বিশেষজ্ঞদের দিক থেকে। তবে আস্থা রেখেছিলেন সিএসকে অধিনায়ক ধোনি। সাফ জানিয়েছিলেন, তাঁর দলে ঋতুরাজই মনোনীত ওপেনার। তারপর থেকেই রানের জন্য দারুণ ক্ষিদে দেকা গিয়েছে তরুণ ওপেনারের খেলায়। ক্রিকেটিয় শট খেলেই দ্রুত গতিতে বড় রান করেছেন। ১৬ ম্যাচে ৬৩৫ রান করে তিনিই হয়েছেন এবারের কমলা টুপির অধিকারী।

আরও পড়ুন - IPL 2021 - ঝড় তুলেছে তাঁর স্নানদৃশ্য, এই মারাঠা নায়িকাই ক্লিন বোল্ড করেছে ঋতুরাজকে, দেখুন ছবি 

211

টপ অর্ডারে ভেঙ্কটেশ আইয়ারের (Venkatesh Iyer) অন্তর্ভুক্তিই এবারের টুর্নামেন্টে কেকেআরের খেলা ১৮০ ডিগ্রি ঘুরিয়ে দিয়েছে বললে মোটেই বাড়িয়ে বলা হবে না। শুভমান গিলকে মাথায় রেখেও বলতে হয়, বাঁহাতি আইয়ারই এখন কেকেআর-এর সবথেকে বড় ম্যাচ উইনার। আরসিবি-র বিরুদ্ধে আইপিএল অভিষেকেই অপ্রতিরোধ্য গতিতে ৪১ রান করেছিলেন। সেই ইনিংসের পর থেকে আর ফিরে তাকাতে হয়নি। ১০ ম্যাচে ১২৫ স্ট্রাইক রেটে ৩৭০ রান করেছেন তিনি। সেইসঙ্গে তিনি বলও করতে পারেন। এবারের আইপিএল-এ ৩টি উইকেটও নিয়েছেন। ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডেও তিনি জায়গা পেয়েছেন প্রস্তুতিতে সহায়তা করার জন্য।

311

পাঞ্জাব কিংস প্লেঅফে জায়গা করে নিতে না পারলেও তাদের অধিনায়ক কেএল রাহুল (KL Rahul) ১৩ ম্যাচে ৬২৬ রান করেছেন। এর থেকেই বোঝা যায়, তিনি দলের জন্য প্রতি ম্যাচে কীভাবে অবদান রেখেছেন। তবে রাহুল ছাড়া পিবিকেএস-এর অন্য ব্যাটাররাও নিজেদের ক্ষমতা প্রয়োগ করতে ব্যর্থ হয়েছেন। সিএসকে -র বিরুদ্ধে তাদের লিগের শেষ ম্যাচেও রাহুল মাত্র ৪২ বলে অপরাজিত ৯৮ রান করেন। পিবিকেএস-এর হয়ে তিনি ওপেন করলেও সেরা একাদশে তাঁকে তৃতীয় স্থানে রাখা হল। 

411

অবশেষে আইপিএল-এ নিজের সুনামের প্রতি সুবিচার করতে পেরেছেন গ্লেন ম্যাক্সওয়েল (Glenn Maxwell)। চলতি আইপিএল-এ আরসিবি তাঁকে তাঁর পছন্দের চার নম্বর জায়গা দেওয়ার পরই একেবারে জ্বলে উঠেছেন তিনি। বিরাট কোহলি এবং এবি ডিভিলিয়ার্সের মতো তারকা সম্বৃদ্ধ দলে ব্যাট হাতে ১৫ ম্যাচে ৫১৩ রান করেছেন ম্যাক্সওয়েল। প্রয়োজন পড়লেই হাত ঘুরিয়ে উইকেটও তুলে নিয়েছেন, বা প্রতিপক্ষের রানের গতিতে ব্রেক লাগিয়েছেন। 

আরও পড়ুন - IPL 2021 - পারলে সারাদিনই কাটে সুইমিংপুলে, এই হট 'দেশি গার্ল'-এর সঙ্গেই ঘর বাঁধছেন ম্যাক্সওয়েল

511

নিজের দলকে আইপিএল ফাইনালে তুলতে না পারলেও সেরা একাদশের নেতৃত্ব দেবেন দিল্লি ক্যাপিটালস অধিনায়ক ঋষভ পন্থ (Rishabh Pant)। ইয়ন মর্গান এবং ধোনির থেকেও ব্যাট হাতে তিনি অনেক বেশি অবদান রেখেছেন। তাঁর কিছু কিছু সিদ্ধান্ত বিতর্কিত হলেও তাঁর মধ্যে যে একজন মহান নেতা লুকিয়ে আছে, তার পরিচয় দিয়েছেন পন্থ। ডিসির পূর্ণ সময়ের অধিনায়ক হিসাবে এবারই তিনি দায়িত্ব নেন। প্রতিটি খেলোয়াড়কে সমর্থন জুগিয়ে তাঁদের আত্মবিশ্বাস বাড়াতে সহায়তা করেছেন তিনি। সেইসঙ্গে দলের মধ্যে একটা খোলামেলা পরিবেশ তৈরি করেছিলেন। সেইসঙ্গে আইপিএল ইতিহাসে সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসাবে দলকে প্লেঅফে নিয়ে যান। ব্যাট হাতে পন্থ ১৬ ম্যাচে ৪১৯ রান করেছেন। বেশ কয়েকটি ম্যাচে শেষের দিকে যেমন তিনি বড় শট খেলে দ্রুত গতিতে রান করেছেন, তেমনই প্রথম কোয়ালিফায়ার ম্যাচে সিএসকে -র বিরুদ্ধে তাঁর ধৈর্যশীল ৫১ রানের ইনিংস দেখিয়ে দিয়েছে ক্রিকেটার হিসাবে তিনি ক্রমে বড় হয়ে উঠছেন। পন্থই আইপিএল ২০২১ সেরা একাদশের উইকেটরক্ষকও বটে।

আরও পড়ুন IPL 2021, KKR vs DC - পন্থ কি পাকিস্তানের জামাই হবেন, হইচই ফেলে দিলেন সুন্দরী ক্রিকেটার, দেখুন

611

এবারের আইপিএলে সিএসকের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja), ফিনিশার হিসেবে তাঁর খ্যাতিকে আরও প্রসিদ্ধ করেছেন। তাঁর বোলিং এবং ফিল্ডিং নিয়ে কখনই সন্দেহের অবকাশ ছিল না। ব্যাটিং কিছুটা দুর্বল ছিল। এই মরসুমে, তিনি কিন্তু সিএসকে দলকে বেশ কয়েকটি ম্যাচে ব্যাট হাতে জয় এনে দিয়ে নিজের অলরাউন্ডার নামকে যোগ্য সম্মান দিয়েছেন। আরসিবি-র বিরুদ্ধে মাত্র ৩৭ বলে ৬২ রানের একটি বিধ্বংসী ইনিংস খেলেন। বল হাতে জাদেজার আঁটোসাঁটো বোলিং অন্যান্য বোলারদের অপর প্রান্ত থেকে আক্রমণাত্মক বোলিং করার স্বাধীনতা দিয়েছে। সিএসকে অলরাউন্ডার এবারের আইপিএল-এ মোট ১৩টি উইকেট নিয়েছেন এবং ২২৭ রান করেছেন।

711

স্পিনার অলরাউন্ডারের পাশাপাশি দলে দরকার একজন বোলিং অলরাউন্ডার। সানরাইজার্স হায়দরাবাদের জন্য এই আইপিএল মরসুমটা একেবারেই হতাশাব্যঞ্জক হলেও চমকে দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার জেসন হোল্ডার (Jason Holder)। মিচেল মার্শের বদলি খেলোয়াড় হিসেবে সানরাইজার্স দলে এসেছিলেন হোল্ডার। ফ্র্যাঞ্চাইজির হয়ে ৮টি ম্যাচ খেলে, ১৬ উইকেট নিয়েছেন এবং ব্য়াট হাতে ৮৫ রান করেন। ভুবনেশ্বর কুমার ফর্মা না থাকায় তিনিই দলের হয়ে উইকেট নেওয়ার প্রধান দায়িত্ব নিয়েছিলেন। সেইসঙ্গে পরের দিকে বড় বড় শট খেলতে পারেন তিনি। 
আরও পড়ুন - IPL 2021 - পুরো নগ্ন হয়ে সুইমিং পুলে, ঘাম ঝড়াবে জেসন হোল্ডারের নতুন প্রেমিকার হট অবতার, দেখুন

811

টি২০-র সেরা একাদশে আফগান লেগ স্পিনার রশিদ খানকে (Rashid Khan) রাখতেই হয়। হোল্ডারের মতো তিনিও এসআরএইচের খারাপ মরসুমেও উজ্জ্বল পারফর্ম করেছেন। আইপিএলের ২০২১ মরসুমে, ২৩ বছর বয়সী এই ক্রিকেটার ১৪ ম্যাচে ১৮টি উইকেট নিয়েছেন। আর রশিদ আক্রমণে আসা মানেই অধিকাংশ ব্যাটারই পাল্টা আক্রমণের সাহস পান না। দলের ব্যাটারদের কাছ থেকে প্রয়োজনীয় সমর্থন পেলে রশিদ কিন্তু একাই ফ্র্য়াঞ্চাইজির ভাগ্য ঘুরিয়ে দিতে পারতেন। 

911

এবারের আইপিএল-এর অন্যতম আবিষ্কার ডিসির জোরে বোলার আবেশ খান (Avesh Khan)। ক্যাপিটালস দলে কাগিসো রাবাডা এবং অ্যানরিখ নখিয়ার মতো নামী জোরে বোলাররা থাকা সত্ত্বেও, তাঁকে নিয়ে আলোচনা হলে, বোঝাই যা, তিনি কতটা ভাল বল করেছেন। পন্থ যখনই চেয়েছেন, আবেশ ধারাবাহিকভাবে উইকেট নিয়েছেন। সবচেয়ে উপভোগ্য তাঁর আঁটোসাঁটো লাইন-লেন্থে একটানা বল করে যাওয়ার ক্ষমতা। ১৬ ম্যাচে ২৪ উইকেট নিয়ে এবারের আইপিএল শেষ করেছেন আবেশ।

1011

প্রখ্যাত ক্রিকেট সাংবাদিক হর্ষ ভোগলে হর্ষলকে (Harshal Patel), আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দলে নেওয়ার দাবি তুলেছেন। এই ডানহাতি পেসার এবার আইপিএল-এ হইচই ফেলে দিয়েছেন। টুর্নামেন্ট শুরু করেছিলেন ৫ উইকেট নিয়ে, আর সংযুক্ত আরব আমিরশাহিতে এসে করেছেন হ্যাটট্রিক। ১৫ ম্যাচে ১৪.৩৪-এর গড়ে তিনি ৩২ উইকেট নিয়েছেন, যা এক আইপিএল মরসুমে সর্বোচ্চ সংখ্যক উইকেট সংগ্রহের রেকর্ড। এর আগে ডোয়াইন ব্রাভো ৩২ উইকেট নিয়েছিলেন। হর্ষল প্যাটেলের সবথেকে বড় অস্ত্র নাকল বল। পাওয়ার প্লে এবং ডেথ ওভারে - তিনি সমান দুর্দান্ত পারফর্ম করেছেন। একটু বেশি রান দিলেও, তা উইকেট নিয়ে পুষিয়ে দিয়েছেন। 
 

1111

মুম্বই ইন্ডিয়ান্সের জন্য মরসুমটা খারাপ গেলেও, বুমরা (Jasprit Bumrah) ছিলেন পরিচিত ছন্দেই। ধারাবাহিকভাবে উইকেট নিয়েছেন, আর প্রতিপক্ষের রানের গতিও দিয়েছেন কমিয়ে। পাওয়ার প্লে হোক বা ডেথ ওভার - বুমরা তাঁর ভালো গতি নিয়ন্ত্রণ বজায় রেখেছেন। আবেশ এবং হর্ষল আইপিএল-এর মতো বড় টুর্নামেন্টে অপেক্ষাকৃত নতুন। তাঁদের সঙ্গে বুমরার অভিজ্ঞতা যুক্ত হলে, তা প্রতিপক্ষের জন্য দুঃস্বপ্ন তৈরি করতে পারে। মুম্বই পেসার এই বছরের আইপিএলে ১৯.৫২ গড়ে ২১ উইকেট নিয়েছেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos