যোগ্যতা নাসা বা ইসরোতে চাকরি করার, চিনে নিন ভারতীয় ক্রিকেটের সবথেকে শিক্ষিত ক্রিকেটারকে

ভারতীয় ক্রিকেট দলে উচ্চশিখিত প্লেয়ারের সংখ্যা নেহাত কম নয়। যারা সফল ক্রিকেটারের পাশাপাশি ছিলেন মেধাবী ছাত্রও। সেই তালিকায় রয়েছে অনিল কুম্বলে, জাভাগাল শ্রীনাথ, ভিভিএস লক্ষ্ণণ, সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম। কিন্তু এমন একজন ক্রিকেটার রয়েছে যিনি ২২ গজে খুব একটা নাম করতে পারেননি. কিন্তু তার শিক্ষাগত যোগ্যতা সবার থেকে বেশি। নাসা বা ইসরোতে চাকরি করার মত। চিনে নিন ভারতীয় ক্রিকেটের সবথেকে শিক্ষত ক্রিকেটারকে।

Sudip Paul | Published : Aug 19, 2021 8:51 AM IST

110
যোগ্যতা নাসা বা ইসরোতে চাকরি করার, চিনে নিন ভারতীয় ক্রিকেটের সবথেকে শিক্ষিত ক্রিকেটারকে


 

210
আভিশকর সালভি নামটার সঙ্গে বর্তমানে অনেকেই অপরিচিত। কিন্তু দীর্ঘ দিন ঘরোয়া ক্রিকেট খেলার পাশাপাশি ভারতীয় দলের জার্সি গায়েও অভিষেক হয়েছিল তার। কিন্তু তার কেরিয়ার বেশিদূর এগোয়নি।
310


 

410
সেই সুবাদেই টিম ইন্ডিয়ার জার্সি পড়ার সুযোগ পান আভিশকর সালভি। ভারতের হয়ে অভিষেক ম্যাচ খেলেন বাংলাদেশের বিপক্ষে। আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র চারটি ওডিআই ম্যাচ খেলেছেন আভিশকর সালভি। নিয়েছিলেন ২টি উইকেট।
510
কিন্তু চোটের কারণে তার কেরিয়ার বেশি দীর্ঘায়িত হয়নি। একের পর এক চোট কাটিয়ে আন্তর্জাতিকর ক্রিকেটের আঙিনায় আর ফেরা হয়নি এই ডান হাতি মিডিয়াম পেসারের।
610
কিন্তু ক্রিকেটকে বিদায় জানানোর পরেও অনেকদিন পর্যন্ত যুক্ত ছিলেন ক্রিকেট আঙিনায়। তিনি ২০০৯ সালে আইপিএলে দিল্লি ক্যাপিটালস শিবিরে যোগদান করেছিলেন।
710
ক্রিকেটের জগতে নাম অর্জন না করতে পারলেও, আভিশকর সালভির শিক্ষাগত যোগ্যতা কিন্তু সত্যিই হিংসা করার মত। ২২ গজে না হোক, বিজ্ঞান জগতে কিন্তু যথেষ্ট প্রতিপত্তি রয়েছে তার।
810
ভারতীয় দলের শিক্ষিত ক্রিকেটার নাম উঠলেই উঠে আসে অনিল কুম্বলে, জাভাগাল শ্রীনাথ, ভিভিএস লক্ষ্মণ, সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম। কিন্তু অনেকেরই অজানা আভিশকর সালভি অ্যাস্ট্রোফিজিক্সে পিএইচডি সম্পন্ন করেছেন।
910


 

1010
ফলে ক্রিকেট জগতে নাম করতে পারলেও, ক্রিকেটের পাশাপাশি এমন উচ্চশিক্ষিত হওয়াটা কিন্তু মুখের কথা নয়। দুটি বিষয় একসঙ্গে চালিয়ে যাওয়ার ক্ষমতা খুব কম লোকেরই থাকে। সেই কাজটাই করে দেখিয়েছেন আভিশকর সালভি।
Share this Photo Gallery
click me!
Recommended Photos