আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ বছর পার, জেনে নিন বিরাট কোহলির কেরিয়ারের অজানা ১৩ দিক

২০০৮ সালে ১৮ অগাস্ট অভিষেক হয়েছিল বিরাট কোহলির। আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ বছর পার করে ফেললেন বিরাট। বিশেষ দিনে বিরাটকে শুভেচ্ছা জানাল ভারতীয় ক্রিকেট বোর্ড। বিরাটের ভবিষ্যতের জন্য তাকে শুভেচ্ছা জানিয়েছে তার অনুগামীরা। আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলির ১৩ বছর পূরমের দিনে জেনে নিন কোহলির কেরিয়ারের ১৩ দিক।
 

Sudip Paul | Published : Aug 18, 2021 9:08 AM IST

113
আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ বছর পার, জেনে নিন বিরাট কোহলির কেরিয়ারের অজানা ১৩ দিক
১. ২০০৮-এ ভারতকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতানোর পর থেকেই আলোচনায় উঠে এসেছিল তরুণ বিরাট কোহলির নাম। বিরাট কোহলীকে চিনতে পেরেছিল বিশ্ব। প্রতিযোগিতায় বিরাটের ব্যাটিং ও অধিনায়কত্ব নজর কেড়েছিল সকলের। সেই বছরই জাতীয় দলে ডাক পান বিরাট।
213
২. ২০০৮ সালের ১৮ অগাস্ট শ্রীলঙ্কার বিরুদ্ধে অভিষেক হয়েছিল আনকোরা নবাগত কোহলির। জীবনের প্রথম ম্যাচে অবশ্য শুরুটা ভাল হয়নি বিরাট কোহলির। শ্রীলঙ্কার বিরুদ্ধে ডাম্বুলায় ২২ বলে ১২ রান কে আউট হয়েছিলেন তিনি। ম্যাচটিতেও হেরে গিয়েছিল ভারতীয় দল।
313
৩. তারপর থেকে ধীরে দীরে নিজের জাত চেনাতে শুরু করেন বিরাট কোহলি। বড় রান করলেও, প্রথম সেঞ্চুরির জন্য অপেক্ষা করতে হয়েছিল ১৪টি ম্যাচ। ২০০৯ সালে ইডেন সেই শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম সেঞ্চুরি করেছিলেন বিরাট কোহলি।
413
৪. ১৩ বছরে টিম ইন্ডিয়ার হয়ে ৯৪টি টেস্ট, ২৫৪টি ওয়ান ডে এবং ৯০টি টি২০ ম্যাচ খেলেছেন ভিকে। তিন ফর্ম্যাটে তাঁর ব্যাট থেকে যথাক্রমে ৭৬০৯, ১২১৬৯ ও ৩১৫৯ রান এসেছে।
513
৫. বর্তমানে বিরাট কোহলিকে রান মেশিন বলা হয়। এক দিনের ক্রিকেটে সব থেকে বেশি রানের তালিকায় ভারতীয়দের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছেন ভারত অধিনায়ক। শীর্ষে সচিন তেন্ডুলকর, মোট রান ১৮,৪২৬। দ্বিতীয় স্থানে থাকা বিরাটে রান ২৫৪টি ম্যাচে ১২,১৬৯।
613
৬. বিরাট কোহলির দুর্দান্ত খেলা বিবেচনা করে, তিনি ২০১২ সালে ওয়ানডে দলের সহ-অধিনায়ক নিযুক্ত হন এবং ২০১৪ সালে মহেন্দ্র সিং ধোনির টেস্ট অবসরের পর তাকে টেস্ট অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়। এর পরে, ২০১৭ সালে তাকে সীমিত ওভারের দলের অধিনায়ক করা হয়।
713
৭.বিরাট কোহলির একদিনের কেরিয়া সেরা ইনিংসটি খেলেছিলেন ২০১২ সালের ১৮ মার্চ। পাকিস্তানের বিরুদ্ধে ঢাকার শেরে বাংলা স্টেডিয়ামে পাকিঅপরাজিত ১৮৩ রান করেছিলেন এবং ভারত ম্যাচটি জিতেছিল।
813
৮. ২০০৮ সাল থেকে, তিনি আইপিএল ফ্র্যাঞ্চাইজি রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলছেন। আইপিএল টুর্নামেন্টে তিনি ৬ হাজারের বেশি রান সম্পন্ন করেছেন। আইপিএলে বিরাটের নামে ৫টি সেঞ্চুরি এবং ৪০টি হাফ সেঞ্চুরি রয়েছে। কিন্তু এখনও আইপিএল চ্যাম্পিয়ন হতে পারেনি বিরাট।
913
৯. আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক শতরানের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন কোহলী। মোট ৭০টি শতরান করেছেন বর্তমান ভারত অধিনায়ক। ১০০টি সেঞ্চুরি করে প্রথম স্থানে রয়েছেন বিরাট কোহলি। ৭১ সেঞ্চুরি করে দ্বিতীয় স্থানে রয়েছেন রিকি পন্টিং।
1013
১০. বিরাট কোহলির অভিষেকের পর থেকে সর্বাধিক ৭টি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। তবে সবগুলিই টেস্ট ক্রিকেটে নেতৃত্ব নেওয়ার পরেই এসেছিল। এছাড়া আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার দিক দিয়ে তিনি চতুর্থ স্থানে রয়েছেন।
1113
১১. বিরাট কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার পর থেকে মোট ৪৩৮টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন। সেই থেকে সর্বাধিক ৫৭ বার ম্যান অব দ্যা ম্যাচ জয়ের কৃতিত্বও তার নামেই রয়েছে। এছাড়াও আন্তর্জাতিক ক্রিকেটে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন
1213
১২. ২০০৮ সালের পর থেকে বিরাট কোহলি সবাইকে পিছনে ফেলে মোট ১৯ বার ম্যান অব দ্যা সিরিজ এর পুরস্কার জিতেছেন। এখন তার সামনে কেবল ‘ক্রিকেট ঈশ্বর’ শচীন টেন্ডুলকার (২০ বার) রয়েছেন।
1313
১৩.বিগত ১৩ বছর ধরে ২২ গজকে শাসন করছেন বিরাট কোহলি। বর্তমানে ভারতের সবচেয়ে দামি ক্রিকেটার ভারত অধিনায়ক। ভারতের মধ্যে ইনস্টাগ্রামে বিরাট কোহলির সবচেয়ে বেশি ফলোয়ার রয়েছে, বর্তমানে ১০০ মিলিয়ন ছাড়িয়েছে।এচাড়াও বিজ্ঞাপন সহ নিজের ব্যবসার সঙ্গেও যুক্ত বিরাট কোহলি। ভারত অধিনায়কের মোট সম্পত্তির পরিমাণ ৬৩৮ কোটি।
Share this Photo Gallery
click me!
Recommended Photos