রইল গণেশ পুজো স্পেশ্যাল ১০ ধরনের মোদকের হদিশ, দেখে নিন কীভাবে বানাবেন

প্রতি বছর উৎসবের সূচনা হয় গণেশ পুজো দিয়ে। আর এবার মাত্র ক দিনের অপেক্ষা। তার পরেই দেশবাসী মাতবেন গণেশের আরাধনায়। শুরু হয়ে গিয়েছে পুজোয় প্রস্তুতি। চলছে প্যান্ডেল তৈরির কাজ, কোথাও গণেশ মূর্তির শেষ রঙের ছোঁয়া দিতে ব্যস্ত শিল্পীরা। এবার গণেশ পুজোয় আগে থেকে প্রস্তুতি নিন। পুজোর সময় সকলেই সিদ্ধিদাতা গণেশকে মোদক নিবেদন করে থাকেন। এবার মোদক বানান নিজের হাতে। রইল গণেশ পুজো স্পেশ্যাল ১০ ধরনের মোদের হদিশ। দেখে নিন সিদ্ধিদাতাকে কোন মোদক নিবেদন করবেন এবছর। রইল মোদক তৈরির সহজ রেসিপি। 

Sayanita Chakraborty | Published : Aug 27, 2022 12:52 PM IST

110
রইল গণেশ পুজো স্পেশ্যাল ১০ ধরনের মোদকের হদিশ, দেখে নিন কীভাবে বানাবেন

নিবেদন করতে পারেন কেশর মোদক। এই মোদক তৈরি করতে প্রয়োজন খোয়া, সবুজ এলাচ গুঁড়ো, চিনি ও জাফরান। আর অবশ্যই প্রয়োজন ঘি। এই সকল উপকরণ দিয়ে সহজে বানিয়ে ফেলুন কেশর মোদক। একটি ননস্টিকের কড়াই-এ ঘি গরম হলে তাতে খোয়া, চিনি, জাফরান দিয়ে ভালো করে নাড়তে থাকুন। এতে দিন এলাচ গুঁড়ো। মিশ্রণটি দিয়ে মন্ড তৈরি করুন। তার থেকে গড়ে নিন মোদক।     

210

নিবেদন করতে পারেন নারকেল মোদক। নারকেল মোদক তৈরি করতে প্রয়োজন নারকেল কোরা, কনডেন্স মিক্স, গোলাপ জল, এলাচ ও সামান্য ঘি। এই সকল উপকরণ দিয়ে সহজে বানিয়ে ফেলুন নারকেল মোদক। কড়াইয়ে ঘি গরম হলে তাতে দিন নারকেল কোরা, কনডেন্স মিক্স ও এলাচ। নাড়তে থাকুন। মাখা মাখা হয়ে এলে নামিয়ে ঠান্ডা করুন। এবার তাতে গোলাপ জল ছিটিয়ে দিন। ঠান্ডা হলে তা থেকে গড়ে নিন মোদক।    

310

কাজু মোদক নিবেদন করতে পারেন সিদ্ধিদাতা গণেশকে। কাজু মোদক তৈরি করতে প্রথমে একটি বাটিতে দুধ নিয়ে তাতে জাফরান দিয়ে ভিজিয়ে রাখুন। এবার কাজু বেটে নিন। কড়াইয়ে ঘি গরম হলে তাতে দুধ তাতে দিন গুঁড়ো দুধ দিন। নাড়তে থাকুন এতে দিন জাফরানের মিশ্রণ। চিনি ও কাজু বাটা দিয়ে নাড়তে থাকুন। মাওয়া তৈরি হল তা নামিয়ে ঠান্ডা করে নিন। এবার তার থেকে গড়ে নিন মোদক। 

410

আমের মোদকও ভগবানকে ভোগ দেওয়া যায়। এক্ষেত্রে খোয়া, ম্যাঙ্গো পিউরি, চিনি, এলাচ গুঁড়ো ও ঘি প্রয়োজন। এক্ষেত্রে সামান্য জাফরান দিতে হবে। একই পদ্ধতি বানানো যায় আমের মোদক। এক্ষেত্রে শুধু ম্যাঙ্গো পিউরি দিন হিসেব করে। মিলবে উপকার। 

510

ফ্রায়েড মোদক। গুড়, নারকেল, তিল, সবুজ এলাচ, জায়ফল গুঁড়ো গিয়ে বানাতে পারেন। এটি একেবারে অন্য ধরনের হয়। এবছর গণেশ চতুর্থী দিনটি স্পেশল করে তুলতে চাইলে ভোগে আনুন নতুনত্ব। এমন ফ্রায়েড মোদক বানিয়ে ফেলুন চট করে। সুস্বাদু এই মোদক নিবেদনে মিলবে ভগবান গণেশের আশীর্বাদ।   

610

বিটরুট মোদক বানাতে পারেন। বেসন, সুজি, পেস্তা, চিনি, কাজু, এলাচ গুঁড়োর মতো উপাদান দিয়ে বানানো যায়। কড়াইয়ে ঘি গরম হলে তাতে বেসন, সুজি দিয়ে নাড়তে থাকুন। এবার তাতে দিন পরিমাণ মতো দুধ। দিন কাজু, চিনি ও পেস্তা। এতে গোলাপী ফুড কালার দিন। ভালো করে নেড়ে মোওয়া বানিয়ে নিন। এবার তার থেকে গড়ে নিন মোদক।  

710

বানাতে পারেন মাওয়া মোদক। মাওয়া, চিনি, এলাচ গুঁড়ো ও জাফরান দিয়ে সহজে এই মোদক তৈরি করা সম্ভব। কড়াই গরম হলে তাতে ঘি দিন। এবার মাওয়া, চিনি, এলাচ গুঁড়ো দিয়ে নাড়তে থাকুন। ভালো করে মিশে গেলে তাতে জাফরান দিয়ে নামিয়ে ঠান্ডা করুন। এবার ছাঁচে ফেলে তৈরি করে ফেলুন মাওয়া মোদক।

810

বানাতে পারেন বুন্দি মোদক। প্রথমে বেকিং পাউডার ও বেসন একটি পাত্রে নিন। তাতে দিন ঘি। সামান্য হলুদ ফুড কালার দিতে পারেন। এবার অল্প অল্প জল দিয়ে ব্যাটার তৈরি করে নিন। এবার কড়াইয়ে তেল গরম হলে ঝাঁঝরির সাহায্যে বানিয়ে নিন বুন্দি। ন্যদিকে, চিনি ও জল নিয়ে সিরাপ তৈরি করে নিন। এতে ভেজে রাখা মতি দিয়ে দিন। ঘন হলে গ্যাস বন্ধ করে দিন। এবার ঠান্ডা হলে ছাঁচে ফেলে তৈরি করে ফেলুন বুন্দি মোদক। 

910

চকোলেট মোদক বানাতে পারেন। কড়াই গরম হলে তাতে দুধ, কনডেন্স মিল্ক, চকোলেট দিয়ে নাড়তে থাকুন। চকোলেট গলে গেলে তাতে পেস্তা, কাজু, আমন্ড দিয়ে ভালো করে নাড়ুন। মাখা মাখা হলে গেলে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার ছাঁচে ফেলে তৈরি করুন চকোলেট মোদক।    

1010

ড্রাই ফ্রুটস মোদক  বানাতে পারেন। কাজু, আমন্ড, পেস্তা, আখরোটের মতো কয়েকটি ড্রাই ফ্রুটস নিয়ে তা প্রথমে মিক্সিতে ব্লেন্ড করে নিন। এবার কড়াই গরম হলে তাতে ঘি দিয়ে এই মিশ্রটি দিয়ে দিন। ওপর থেকে আবার কাজু ও পেস্টা ছড়িয়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। এবার নামিয়ে ঠান্ডা করে ছাঁচে ফেলে তৈরি করুন ড্রাই ফ্রুটস মোদক।    

Share this Photo Gallery
click me!
Recommended Photos