Ganesh Chaturthi 2022: রইল গণেশ পুজো স্পেশ্যাল ৫ ধরনের লাড্ডুর হদিশ, দেখে নিন কীভাবে বানাবেন

শুরু হয়ে গিয়েছে পুজোর সূচনা পর্ব। আর কদিন পরেই মা আসছেন। এই পুজোর সূচনা হয় গণেশ পুজো দিয়ে। আর এবার মাত্র কদিনেক অপেক্ষা। কদিন পরেই দেশবাসী মাতবেন গণেশের আরাধনায়। এবার গণেশ পুজোয় আগে থেকে প্রস্তুতি নিন। পুজোর সময় সকলেই সিদ্ধিদাতা গণেশকে লাড্ডু নিবেদন করে থাকেন। এবার লাড্ডু বানান নিজের হাতে। রইল গণেশ পুজো স্পেশ্যাল ৫ ধরনের লাড্ডার হদিশ। এক ঝলকে দেখে নিন রেসিপি। 

Sayanita Chakraborty | Published : Aug 25, 2022 5:51 AM IST

110
Ganesh Chaturthi 2022: রইল গণেশ পুজো স্পেশ্যাল ৫ ধরনের লাড্ডুর হদিশ, দেখে নিন কীভাবে বানাবেন

বানাতে পারেন চকোলেট নারকেল লাড্ডু। এর জন্য প্রয়োজন দুধ, শুকনো নারকেল, ডার্ক বা মিল্ক চকোলেট। এই কয়টি উপকরণ দিয়ে বানানো সম্ভব। চকোলেট নারকেল লাড্ডু। এক্ষেত্রে প্রথমে নন স্টিকে প্যান গরম করুন। এবার তাতে দিন কনডেন্স মিল্ক। মাঝারি আঁচে গরম করুন। এবার এতে দিন নারকেল কোরা। ভালো কমে মেশাতে থাকুন। প্রায় ২ মিনিট রান্না হতে দিন। হয়ে গেলে গ্যাস বন্ধ করে মিশ্রণটি একটি পাত্রে ঢেলে নিন। 

210

এবার তা ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে মিশ্রণ থেকে কয়েকটি বল তৈরি করে নিন। অন্যদিকে, একটি পাত্র জল নিয়ে তা গ্যাসে বসান মাঝারি আঁচে। তার ওপর একটি পাত্র রাখুন। সেই পাত্রে দিন চকোলেটের টুকরো। এভাবে চকোলেট গলিয়ে নিন। এবার তাতে কনডেন্স মিল্ক ও নারকেল কোরার মিশ্রণ দিয়ে তৈরি বল ডুবিয়ে কোডিং করুন। ঠান্ডা হলে তৈরি চকোলেট নারকেল লাড্ডু।   

310

বানাতে পারেন চকোলেট টুইস্টেড লাড্ডু। এটি বানানেত প্রয়োজন শুকনো পেস্তাবাদাম (হাফ কাপ), ভেজে রাখা তিল (হাফ কাপ), ভেজে রাখা নারকেল (হাফ কাপ), ডার্ক চকোলেট (১ কাপ), খেজুর (১ কাপ), বাদাম (হাফ কাপ), কিশমিশ (হাফ কাপ), মধু (হাফ কাপ)

410

প্রথমে ব্লেন্ডারে পেস্তা, নারকেল কুচি, খেজুর, বাদাম দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার তা একটি পাত্রে ঢেলে তাতে কিশমিশ ওপর থেকে মধু ছড়ান। মিশ্রণ থেকে লাড্ডু তৈরি করে নিন। অন্যদিকে, চকোলেটের টুকলো গলিয়ে একটি পাত্রে ঢেলে নিন। এবার সেই মেল্ট করা চটোলেটে ডোবান বাদামও পেস্টার বলগুলো। ধীরে ধীরে তুলে তা একটি পাত্রে রাখুন। ওপর থেকে দিন তিল। তৈরি চকোলেট টুইস্টেড লাড্ডু।

510

বানাতে পারেন বেসন নারকেল লাড্ডু। এর জন্য প্রয়োজন বেসন (৫০০ গ্রাম), দুধ (১০০ মিলি), চিনি (১৫০ গ্রাম), গ্রেট করা নারকেল (৫০ গ্রাম), ঘি (৫০ গ্রাম), পেস্তা (২ গ্রাম)। বেসন নারকেল লাড্ডু বানাতে প্রথমে একটি পাত্রে ঘি নিয়ে তা গরম হতে দিন। এবার তাতে বেসন যোগ করুন। এবার গ্রেট করা নারকেল যোগ করুন। 

610

১ মিনিট পর্যন্ত ভাজতে থাকুন। এবার চিনি দিয়ে নাড়ুন। যতক্ষণনা পর্যন্ত চিনি গলে আঠার মতো হচ্ছে নাড়তে থাকুন। এবার ধীরে ধীরে দুধ ঢেলে দিন। ভালো করে মিশিয়ে রান্না হতে দিন। মাখা মাখে হয়ে এলে  তা একটি পাত্রে ঢেলে নিন। এবার ভেজে রাখে বাদাম যোগ করুন। এই মিশ্রণ থেকে লাড্ডু গড়ে নিন।  

710

বানাতে পারেন মতিচুরের লাড্ডু। এর জন্য প্রয়োজন বেসন (১ কাপ), বেকিং পাউডার (১ চা চামচ), জল (হাফ কাপ), তেল (পরিমাণ মতো), চিনি (১ কাপ), ড্রাই ফ্রুটস (পরিমাণ মতো), ঘি (সামান্য)। প্রথমে বেকিং পাউডার ও বেসন একটি পাত্রে নিন। তাতে দিন ঘি। সামান্য হলুদ ফুড কালার দিতে পারেন। এবার অল্প অল্প জল দিয়ে ব্যাটার তৈরি করে নিন। 

810

এবার মিশ্রণটি ১ ঘন্টা রেখে দিন। এবার কড়াইয়ে তেল গরম করুন। একটি ঝাঁঝরি রাখুন কড়াইয়ে ওপর। তার ওপর থেকে ব্যাটার ঢালতে থাকুন। এভাবে বানিয়ে নিন মতিগুলো। তা তেল ছেঁকে একটি টিস্যু পেপারে ঢেলে নিন। অন্যদিকে, চিনি ও জল নিয়ে সিরাপ তৈরি করে নিন। এতে ভেজে রাখা মতি দিয়ে দিন। ঘন হলে গ্যাস বন্ধ করে দিন। এবার ঠান্ডা হলে তার ওপর ড্রাই ফ্রুটস দিয়ে লাড্ডু গড়ে নিন।     

910

বানাতে পারেন বেসনের লাড্ডু। এর জন্য প্রয়োজন বেসন (১ কাপ), চিনি (১৫০ গ্রাম), ঘি (৫০ গ্রাম), বেকিং পাউডার (১ চা চামচ), এলাচ গুঁড়ো (১ চা চামচ)। বেসন লাড্ডু বানাতে প্রথমে একটি পাত্রে জল নিন। তাতে চিনি দিন। যতক্ষণ না চিনি গলে যাচ্ছে ততক্ষণ নাড়তে থাকুন। এভাবে সিরাপ তৈরি করে নিন। 

1010

এবার একটি পাত্রে বেসন নিন। তাতে জল দিয়ে ব্যাটার তৈরি করে নিন। এবার তা ঝাঁঝরির সাহায্যে তেলে ভেজে ব্যাটার তৈরি করে নিন। এটি তৈরি করে রাখার চিনির সিরাপের পাত্রে ঢেলে নিন। অল্প আঁচে ভালো করে মিশিয়ে নিন। নামিয়ে ঠান্ডা হলে লাড্ডুর আকারে গড়ে নিন। তৈরি বেসনের লাড্ডু। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos