করওয়া চৌথের দিন বানাতে পারেন এই পাঁচটি বিশেষ পদ, রইল সহজ কয়টি রেসিপির হদিশ

১৩ অক্টোবর রাত ১.৫৯ মিনিটে চতুর্থী পড়ছে। তিথি সমাপ্ত হচ্ছে ১৪ অক্টোবর রাত ৩.০৮ মিনিটে। করওয়া চৌথের পুজোর তিথি বিকেল ৫.৫৪ মিনিট থেকে সন্ধ্যা ৭.০৯ মিনিট পর্যন্ত। এই দিনটি বিবাহিত মেয়েদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। এই বিশেষ দিনে সারাদিন নির্জলা উপবাস করে থাকেন। এই বিশেষ তিথিতে স্বামীর দীর্ঘায়ু কামনায় শিব-পার্বতীর পুজো করা হয়। করওয়া চৌথের উৎসব সাড়ম্বরে পালিত হয় অধিকাংশ বাড়িতে। এই দিন নিত্যনতুন পদও তৈর হয় অনেক বাড়িতে। এবছর বানিয়ে ফেলুন এই পাঁচটি পদ। রইল করওয়া চৌথ স্পেশ্যাল রেসিপির হদিশ। জেনে নিন কীভাবে বানাবেন।     

Sayanita Chakraborty | Published : Oct 13, 2022 6:31 AM IST

110
করওয়া চৌথের দিন বানাতে পারেন এই পাঁচটি বিশেষ পদ, রইল সহজ কয়টি রেসিপির হদিশ

করওয়া চৌথের বিশেষ উৎসবে নানান পদ রেঁধে থাকেন অনেকে। এই দিন বানিয়ে ফেলন ক্ষির। ক্ষির বানাতে প্রয়োজন দুধ (৫ কাপ), চাল (হাফ কাপ), চিনি (হাফ কাপ), এলাচ (৪টে), আমন্ড (১০ থেকে ১২টি), কিসমিস (১০ থেকে ১২টি)। এই সকল উপাদান দিয়ে সহজে বানিয়ে ফেলুন এই পদ। 

210

ক্ষির বানাতে গেলে প্রথমে চাল ধুয়ে রাখুন। এবার একটি পাত্রে দুধ নিয়ে তা গরম হতে দিন। ফুটতে উরু করলে এতে চাল দিয়ে দিন। এবার মাঝারি আঁকে রান্না করুন। চিনি দিয়ে নেড়ে নিন। যতক্ষণ না ঘন হচ্ছে এভাবে নাড়তে থাকুন। এবার ঘন ঘন হয়ে এলে নামিয়ে নিন। ওপর থেকে কিসমিস ও বাদাম ছড়িয়ে দিন। ঠান্ডা হলে তৈরি ক্ষির।  

310

নারকেল লাড্ডু বানাতে পারেন করওয়া চৌথের দিন। এটি বানাতে প্রয়োজন নারকেল কোরা (হাফ কাপ), ঘি (১ টেবিল চামচ), এলাচগুঁড়ো (হাফ টেবিল চাচম), দুধ (হাফ কাপ), ড্রাই ফ্রুটস (১ বাটি), গুড় (পরিমাণ মতো)। এই সকল উপাদান দিয়ে সহজে বানিয়ে ফেলুন নারকেল লাড্ডু। 

410

মাঝারি আঁকে কড়াই গরম করুন। এবার তাতে গুড় দিয়ে দিন। গুড় গলে এতে নারকেল কোড়া দিয়ে নাড়তে থাকুন। ভালো করে নাড়ুন। এবার তাতে এলাচ গুঁড়ো দিয়ে নাড়ুন। দুধ দিয়ে দিন। মিশ্রণটি ঘন হয়ে এলে ড্রাই ফ্রুটস দিয়ে আবার নাড়তে থাকুন। মাখা মাখা হলে নামিয়ে ঠান্ডা হতে দিন। এবার হাতে ঘি মাখিয়ে এই মিশ্রণ থেকে নারকেল লাড্ডু বানিয়ে নিন।  

510

মগ ডালের হালুয়া বানাতে পারেন করওয়া চৌথের দিন। করওয়া চৌথের দিন মুগ ডালের হালুয়া তৈরির রীতি বহু যুগ ধরে চলে আসেছে। প্রয়োজন মুগ ডাল (১ কাপ), ঘি (হাফ কাপ), চিনি (১ কাপ), জল (হাফ কাপ), দুধ (দেড় কাপ), আমন্ড (২ থেকে ৩টে), জাফরান (৪ থেকে ৫টি) 

610

মুগ ডালের হালুয়া বানাতে প্রথমে মুগ ডাল সেদ্ধ করে রাখুন। এবার কড়াইয়ে ঘি দিন। গরম হলে তাতে তেজপাতা দিন। এবার সেদ্ধ করে রাখা মুগ ডাল দিয়ে নিন। এবার চিনি নিন। দুধ ও জল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার রান্না হতে দিন। ঘন হয়ে এলে তাতে আমন্ড দিয়ে নাড়ুন। নামিয়ে ওপর থেকে জাফরান ছড়িয়ে পরিবেশন করুন। 

710

আলু টিকিয়া বানাতে পারেন। আলু (৩ থেকে ৪টে), লঙ্কা কুচি (১ কিংবা ২টি), গরম মশলা (পরিমাণ মতো), বিস্কুটের গুঁড়ো (হাফ কাপ), হলুদ গুঁড়ো (১ টেবিল চামচ), আদা বাটা (১ টেবিল চামচ), ধনেপাতা কুচি (১ আঁটি), চাট মশলা (পরিমাণ মতো)। এই কয়টি উপাদান দিয়ে খুব সহজে ও দ্রুত বানাতে পারেন আলু টিকিয়া। 

810

আলু টিকিয়ে বানাতে প্রথমে আলু সেদ্ধ করে নিন। এবার একটি পাত্রে সেই সেদ্ধ করা আলু নিয়ে তাতে মেশান লঙ্কা কুচি, গরম মশলা, হলুদ গুঁড়ো, আদা বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণ থেকে কয়টি টিকিয়ে করে নিন। এবার তা বিস্কুটের গুঁড়ো মাখিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম হলে টিকিয়াগুলো ভেজে নিন।   

910

একেবারে অন্যরকম পদ বানাতে চাইলে বানাতে পারেন আপেল বরফি। এই মিষ্টান্ন তৈরিতে প্রয়োজন আপেল কোরা (হাফ কাপ), নারকেল কোরা (১ কাপ), খেঁজুর (হাফ কাপ), দুধ (হাফ কাপ), এলাচ গুঁড়ো (পরিমাণ মতো), ঘি (পরিমাণ মতো)। এই কয়টি উপাদান দিয়ে সহজে বানানো সম্ভব আপেল বরফি।

1010

আপেল সন্দেশ বানাতে প্রথমে অল্প আঁচে ননস্টিকের প্যান গরম করুন। এবার তাতে আপেল কোরা, নারকেল কোরা নিয়ে ভালো করে মেশানা। মিশে গেলে দিন খেঁজুর। মাখা মাখা হয়ে গেলে দিন দুধ ও সামান্য এলাচ। এভাবে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে তা ঘি মাখানো পাত্রে ঢেলে দিন। তারপর তা ঠান্ডা হতে দিন। বরফির আকারে গড়ে পরিবেশন করুন আপেল বরফি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos