Stress একাধিক সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে? এই পাঁচ খাবারে মুহূর্তে মিলবে মুক্তি

বয়স বাড়লেই শরীরে বাসা বাঁধছে ডায়াবেটিস, হার্টের রোগ থেকে প্রেসারের সমস্যা মতো শারীরিক সমস্যা। এর সঙ্গে গ্যাসের সমস্যা, পেটের সমস্যা, তেমনই তাল মিলিয়ে বাড়ছে মানসিক জটিলতা। মানসিক চাপ, হতাশা, মুড সুইং, উদ্বেগের মতো সমস্যা এখন সকলের মধ্যে দেখা দিচ্ছে। এর কারণ আমাদের বর্তমান জীবনযাত্রা। আধুনিক জীবনে মানিয়ে নিতে গিয়ে সকলের জীবনযাত্রার বদল হয়েছে। রেস্তোঁরা খাবার, শরীরচর্চার অভাব একাধিক রোগের কারণ। এর সঙ্গে অফিসে কাজের চাপ থেকে সংসারে চাপ- এই সবের কারণে মানসিক চাপ বাড়ে। আর এই চাপ নানা রকম শারীরিক জটিলতার কারণ। এবার স্ট্রেস থেকে মুক্তি মিলবে এক কামড়ে। মানসিক চাপ বা স্ট্রেস অনুভূত হল খেতে পারেন এই পাঁচটি খাবার।   

Sayanita Chakraborty | Published : Jul 21, 2022 4:38 AM IST

110
Stress একাধিক সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে? এই পাঁচ খাবারে মুহূর্তে মিলবে মুক্তি

ডার্ক চকোলেট- মানসিক চাপ অনুভব করলে ডার্ক চকোলেট খান। এতে রয়েছে ফ্ল্যাভোনয়েড। যা মানসিক চাপ ও প্রদাহ কমায়। তেমনই স্মৃতিশক্তি ও মেজাজ উন্নত করে। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। এটি স্ট্রেস বুস্টার হিসেবে কাজ করে। তাই স্ট্রেস অনুভব করলে এক টুকরো ডার্ক চকেলেট খেয়ে নিন। মিলবে উপকার। 

210

বাদাম- মানসিক চাপ থেকে মুক্তি দিকে বেশ উপকারী বাদাম। এটি স্ট্রেসের সঙ্গে টেনশন দূর করে। এতে আছে ওমেগা ৩ এবং ওমেগা ৬। খেতে পারেন আখরোট, কাজু ও সূর্যমুখী বীজ। মানসিক চাপ অনুভব করলে ১ মুঠো বাদাম খান। মিলবে উপকার। অফিসে স্ক্যাক্সে রোজ বাদাম খান। একে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। 

310

অ্যাভোকাডো- খেতে পারেন অ্যাভোকাডো। এই ফল মানসিক স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এতে থাকে ভিটামিন সি, ই, কে ও বি-৬। থাকে রিবোফ্লাভিন, নিয়াসিন, ফোলেট। যা স্ট্রেস কমাতে সাহায্য করে। সঙ্গে অ্যাভোকাডোর গুণে রক্ত গ্লুকোজোর মাত্রা ঠিক রাখে। তেমনই উচ্চ রক্তচাপ ও স্থূলতার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। রোজ খেতে পারেন এই ফল। 

410

দই- মানসিক চাপ দূর করে দই খেতে পারেন। এতে থাকা উপকারী ব্যাকটেরিয়া, প্রোবায়োটিক উপাদান স্ট্রেস কমায়। সঙ্গে কর্টিসলের মাত্রা কমায়। প্রোবায়োটিক সমৃদ্ধ খাবার খেতে পারেন। এগুলো স্ট্রেস কমাতে বেশ উপকারী। যদি মানসিক চাপ অনুভব করেন তাহলে ১ বাটি দই খেয়ে নিন। মিলবে উপকার। 

510

ভিটামিন সি- ভিটামিন সি যুক্ত খাবার খান। মুহূর্তে দূর হবে স্ট্রেস। এই ধরনের খাবারে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা মানসিক উদ্বেগ কমায়। খেতে পারেন পেঁপে, আম, জাম্বিরা ও কমালেবুর মতো ফল। তাই কখনও স্ট্রেস অনুভব করলে এই ধরনের ভিটামিন সি যুক্ত ফলের এক টুকরো খেয়ে নিন। মিলবে উপকার। মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। 

610

স্ট্রেস অনুভূত হলে অনেকেই কফি খান। জানেন কি এতে স্ট্রেস কমার বদলে বেড়ে যায়। ক্যাফেইন যতটা পারবেন কম গ্রহণ করুন। ৪০০ মিলিগ্রামের কম ক্যাফেইন খেতে পারেন। কিন্তু, এর বেশি খেলে বাড়বে সমস্যা। আপনার স্ট্রেস থেকে মুক্তি পেতে দূরে থাকুন ক্যাফেইনের থেকে। 

710

মন খারাপ হলেই অ্যালকোহলের প্রতি আসক্তি বাড়ে। কিন্তু, ভুলেও তা ছোঁবেন না। এতে বাড়তে পারে স্ট্রেস। স্ট্রেস থেকে মুক্তি পেতে চাইলে মদ্যপান বন্ধ করুন। এটি শারীরিক ও মানসিক স্বাস্থ্য উভয়ের জন্য ক্ষতিকর। তাই যে কোনও শারীরিক জটিলতা থেকে মুক্তি পেতে চাইলে বন্ধ করুন মদ্যপান করা। 

810

স্ট্রেস থেকে মুক্তি পেতে প্রচুর জল খান। জলের অভাবে ডিহাইড্রেশন হয়। আর এই কারণে দেখা দেয় শারীরিক জটিলতা। যা মানসিক স্বাস্থ্যের ওপরও খারাপ প্রভাব ফেলে। তাই স্ট্রেস থেকে মুক্তি পেতে দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খান। হিসেব করে জল খেলে শরীর সুস্থ থাকবে।  সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। 

910

রেস্তোরাঁর খাবার, প্রসেসড ফুড যতটা পারবেন কম খান। এগুলো শারীরিক জটিলতা বৃদ্ধি করে। তেমনই মানসিক স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলে। শারীরিক ও মানসিক ভাবে সুস্থ থাকতে চাইলে পুষ্টিগুণে পরিপূর্ণ খাবার খান। প্রোটিন, মিনারেল, ক্যালসিয়াম, খনিজের মতো উপাদানে পরিপূর্ণ খাবার খান। এতে শরীর থাকবে সুস্থ। নিয়ম করে স্বাস্থ্যকর খাবার খান।    

1010

চিনি যতটা পারবেন কম খান। এই খাবার মানসিক স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলে। চিনি ও মিষ্টি গন্ধযুক্ত খাবার বিষণ্ণতা বা ডিপ্রেশন বৃদ্ধি করে। মিষ্টি শরবত, কোল্ড ড্রিক্স কিংবা চিনি যুক্ত খাবার খাবেন না। মেনে চলুন এই নিয়ম। শরীর থাকবে সুস্থ। সঙ্গে মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটবে। মেনে চলুন এই বিষয়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos