Republic Day 2022 Food: প্রজাতন্ত্র দিবসে তৈরি করুন তেরঙা খাবার, জেনে নিন কী কী খাবার তৈরি করতে পারেন

১৯৫০ সাল থেকে ২৬ জানুয়ারি দিনটি পালিত হয়ে আসছে প্রজাতন্ত্র দিবস (Republic Day) হিসেবে। ভারতীয় সংবিধান গৃহীত হয়েছিল এই বিশেষ দিনে। প্রতিবছর এদিন দিল্লিতে কুচকাওয়াচ অনুষ্ঠিত হয়। প্রজাতন্ত্র দিবসের প্যারেডে বিভিন্ন রাজ্যের ট্যাবলো অংশগ্রহণ করে। অংশগ্রহণ করেন ভারতীয় সেনা, নৌ ও বায়ুসেনা। উপস্থিত থাকেন সকল স্বনামধন্য ব্যক্তিত্ব। এবার এই দিনটি পালন করুন ঘরে বসে। এদিন হেঁশেলে তৈরি হোক তেরঙা খাবার (Tri color Food)। রইল কিছু খাবারের খোঁজ, যাতে রয়েছে প্রজাতন্ত্র দিবসের ছোঁয়া। 

Sayanita Chakraborty | Published : Jan 25, 2022 3:11 PM IST / Updated: Jan 25 2022, 09:38 PM IST

110
Republic Day 2022 Food: প্রজাতন্ত্র দিবসে তৈরি করুন তেরঙা খাবার, জেনে নিন কী কী খাবার তৈরি করতে পারেন

প্রজাতন্ত্র দিবসে বানিয়ে ফেলুন তেরঙা লস্যি। এক্ষেত্রে প্রয়োজন শুধু ফুড কালার। মিক্সিতে দই, স্বাদ মতো চিনি ও সামান্য নুন দিয়ে ব্লেন্ড করে নিন। এবার কাঁচের গ্লাস নিন। এতে অল্প করে লস্যি ঢালুন। মেশান কমলা সবুজ রঙ। অন্য একটি গ্লাসে অল্প লস্যি নিয়ে কমলা রঙ মেশান। এবার একটি কাঁচের গ্লাসে প্রথমে সবুজ রঙের লস্যি ঢালুন। তার ওপর দিন এমনি লস্যি। যা সাদা রঙ থাকবে এবার দিন কমলা রঙের লস্যি। এই তেরঙা লস্যি যেন ঘন হয়। তা না হলে রঙগুলো মিশে যাবে। 

210

তেরঙা মিষ্টি বানাতে পারেন। এক্ষেত্রে সবুজ ও কমলা রঙের ফুড কালার প্রয়োজন। একটি মিষ্টির তিনটি রঙে লেয়ার তৈরি করতে পারেন। অথবা কমলা, সবুজ ও সাদা এই তিন রঙের আলাদা আলাদা মিষ্টি বানাতে পারেন। একটি প্লেটে এক সঙ্গে সাজিয়ে পরিবেশন করুন।  

310

এই প্রজাতন্ত্র দিবসে বানাতে পারেন তেরঙা মাফিন। মাফিন তৈরি করে বেক করতে দেওয়ার আগে এই তিনটি রঙ মেশান। সবুজ, সাদা ও কমলা রঙ লেগার তৈরি করে নিন। চায়ের সঙ্গে এই মাফিন সকলের মন কাড়বে। 

410

বানিয়ে ফেলুন তেরঙা ফ্রুট জুস। এই ফ্রুট জুস বানাতে প্রয়োজন কমলালেবু, কিউই আর নারকেল দুধ। এগুলোর সহযোগে বানিয়ে ফেলুন তেরঙা ফ্রুট জুস। এই ফলের গুণে সুস্বাস্থ্য বজায় থাকবে। 

510

সহজে বানিয়ে ফেলুন তেরঙা কেক। এক্ষেত্রে সাদা, কমলা ও সবুজ এই তিনটি রঙের ফুড কালার দিয়ে তৈরি করে ফেলুন তেরঙা কেক। প্রজাতন্ত্র দিবসে সকলের মন কাড়বে এই কেক।  

610

তেরঙা মহারাষ্ট্রিয়ান ফুড বানাতে পারেন প্রজাতন্ত্র দিবসে। মোমো বানিয়ে ফেলুন। কমলা ও সবুজ রঙের ফুড কালার ব্যবহার করতে পারেন। মোমো তৈরির সময় যখন মন্ড বানাবেন সে সময় এই রঙ ব্যবহার করবেন। 

710

ইডলি কম-বেশি অনেকেরই পছন্দ। বানিয়ে ফেলুন তেরঙা ইডলি। কমলা ও সবুজ রঙের ফুড কালার ব্যবহার করুন তেরঙা ইডলি তৈরিতে। প্রজাতন্ত্র দিবসের মেনুতে থাক তেরঙা ইডলি।  

810

বানাতে পারেন তেরঙা পনির টিক্কা মশালা। চায়ের সঙ্গে তেরঙা পনির টিক্কা মশালা বেশ ভালো লাগবে। সন্ধ্যার জলখাবারে বানিয়ে ফেলুন থাকে এই পদ। 

910

এদিন বানান স্পেশ্যাল স্যালাড। ক্যাপসিকাম, বাঁধাকপি ও গাজর কেটে নিন। এই তিন রঙের সবজি সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন তেরঙা সবজি। 

1010

প্রজাতন্ত্র দিবসের মধ্যাহ্ন ভোজ হোক একেবারে স্পেশ্যাল। একটি ট্রে-তে তিনটি কাঠের চামচ রাখুন। একটিতে নুন, একটিকে লঙ্কা আরেকটিতে রাখুন ধনেগুঁড়ো। এগুলো ডাইনিং টেবিলের ওপর সাজিয়ে রাখুন। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos