Savitribai Phule: ভারতের অহংকার, সমাজের দিক পরিবর্তন করে মেয়েদের এগিয়ে যেতে সাহায্য করেছেন

সাবিত্রীবাই ফুলে ছিলেন এমন একজন ব্যক্তিত্ব যিনি সমাজে মেয়েদের শিক্ষার বিরোধিতা থাকা সত্ত্বেও মেয়েদের শিক্ষিত করার ব্রত নিয়েছিলেন। তিনি ১৮৩১ সালের ৩ জানুয়ারি মহারাষ্ট্রের সাতারা জেলার নাইগাঁওয়ে জন্মগ্রহণ করেন। সাবিত্রীবাই ফুলে ভারতের প্রথম মহিলা শিক্ষিকা। তিনি এমনই একজন ব্যক্তি যিনি শুধুমাত্র নারী শিক্ষার জন্য সংগ্রাম করেননি, তার জন্য প্রথমবারের মতো একটি মেয়েদের স্কুলও প্রতিষ্ঠা করেছিলেন।
 

Web Desk - ANB | Published : Jan 3, 2022 8:11 AM IST / Updated: Apr 25 2022, 07:11 PM IST

18
Savitribai Phule: ভারতের অহংকার, সমাজের দিক পরিবর্তন করে মেয়েদের এগিয়ে যেতে সাহায্য করেছেন

শিক্ষা শুধুমাত্র একজন পুরুষের ব্যক্তিত্বের বিকাশ ঘটায় না, বরং তাকে পুরানো ও গোঁড়া বিশ্বাসের গভীর ঘূর্ণি থেকে আলোর দিকে নিয়ে আসে। নারীর প্রেক্ষাপটে শিক্ষা একই কাজ করেছে, শুধু তাদের পুরোনো স্টিরিওটাইপের শৃঙ্খল থেকে মুক্ত করেনি, উন্মুক্ত আকাশও দিয়েছে। যেখানে সে তার স্বপ্নের উড়ান পূরণ করতে পারে। 
 

28

ঊনবিংশ শতাব্দীর আগে আমাদের সমাজে নারী শিক্ষা সীমাবদ্ধ ছিল, যাকে সামান্য শিক্ষা দেওয়া হতো, তার মূল ফোকাস ছিল পারিবারিক এবং রান্নায় দক্ষতা। এর চেয়ে বেশি সমাজে নারী শিক্ষার প্রচলন ছিল না। বাল্যবিবাহ, বিধবা পুনর্বিবাহের বিরোধিতা, অশিক্ষা ও কুসংস্কারের কুফল দ্বারা সমাজের অধিকাংশ নারীই আবদ্ধ ছিল। বলা যায় ভারতীয় সমাজে নারী চেতনার কণ্ঠস্বর ঊনবিংশ শতাব্দীর সংস্কারবাদী আন্দোলন থেকে শুরু হয়।

38


১৮৫৭ সালের বিপ্লবের পরে, একটি নতুন যুগ আসে যাকে সাহিত্যে রেনেসাঁ ও সংস্কারের সময় বলা হয়। এই সময়ে সংস্কারবাদী আন্দোলনের ঢেউ উঠে। এই সংস্কারবাদী তরঙ্গে বহু নারী ও পুরুষ সংস্কারকের আবির্ভাব ঘটে। যারা বিধবা পুনর্বিবাহ, বহুবিবাহ, সতীদাহ প্রথার বিরোধিতা, নারী শিক্ষার সাংবিধানিক অধিকারের মতো দাবি তুলে ধরেছিলেন।

48

এই সংস্কারবাদী আন্দোলনগুলো পুরুষ চিন্তাবিদদের দ্বারা শুরু হয়েছিল এবং সেগুলোকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজটি করেছিলেন নারী সংস্কারকরা। রাজা রামমোহন রায় বাল্যবিবাহ, সতীদাহ প্রথা, বর্ণপ্রথা, আচার-অনুষ্ঠান, পরদাহ প্রথার মত অপকর্মের বিরোধিতা করেন এবং ১৮২৮ সালের ২০ আগস্ট ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠা করেন।

58

ঈশ্বরচাঁদ বিদ্যাসাগর বিধবা পুনর্বিবাহের প্রসঙ্গ উত্থাপন করেন এবং তার সত্যার্থ প্রকাশ গ্রন্থের মাধ্যমে এর যথার্থতা প্রমাণ করেন। স্বামী দয়ানন্দ সরস্বতী নারী শিক্ষার উপর জোর দিয়েছিলেন এবং বিশ্বাস করতেন যে নারী শিক্ষার অনুপস্থিতিতে নারীর জাগরণ ও চেতনা সম্ভব নয় কারণ শিক্ষা ব্যক্তিত্বকে পুরু করে। আর্য সমাজের প্রতিষ্ঠাতা স্বামী দয়ানন্দ সরস্বতীও বহুবিবাহের বিরোধিতা করেছিলেন।

68

স্বামী বিবেকানন্দ, রামকৃষ্ণ পরমহংস মিশন প্রতিষ্ঠা করেন। তিনি পশ্চিমা রীতিনীতির ভিত্তিতে নারীদের মূল্যায়নের বিরোধিতা করেন। তিনি নারী শিক্ষার পক্ষে ছিলেন, কিন্তু শুধুমাত্র সেই শিক্ষা যার মাধ্যমে তিনি ভারতের প্রতি তার দায়িত্ব ভালোভাবে পালন করতে পারতেন এবং ভারতের মহান নারী যেমন সঙ্ঘমিত্রা, লীলা, অহল্যাবাই, মীরাবাই প্রমুখের ঐতিহ্যকে এগিয়ে নিয়ে যেতে পারেন এবং সাহসী মাতৃত্বের পরিণত হতে পারেন। 'গোবিন্দ রানাদে' প্রার্থনা সমাজ প্রতিষ্ঠা করেন, তিনি মহারাষ্ট্রে বাল্যবিবাহ, নারী শিক্ষা, বিধবা পুনর্বিবাহ এবং নারী অধিকারের বিষয় তুলে ধরেন।

78

সাবিত্রীবাই ফুলে একজন নারী হয়েও সমাজে নারী শিক্ষার বিরোধিতার কারণ জানতেন, প্রথমে তার সামাজিক রক্ষণশীল পরিবেশ যার মধ্যে মেয়েদের-কে দাস রাখার মানসিকতা ছিল যাতে মেয়েরা শিক্ষার প্রতি সচেতন হয়ে নারী বিরোধী প্রথার বিরোধিতা করতে না পারে এবং দ্বিতীয়ত মেয়েদের নিজস্ব পরিবার ছিল। পরিবারে বাবা-মায়ের পর মেয়েই একমাত্র গৃহস্থালির কাজে সাহায্যকারী মানুষ।
ঘরে নিজের থেকে ছোট প্রতিটি শিশুরই দ্বিতীয় মা আছে। এমতাবস্থায় তার মা-বাবা তার লেখাপড়াকে তার জন্য অকেজো মনে করতেন। সেই শ্রমসাধ্য হাতকে তিনি নামতে দিতে চাননি। আর তাদের এই চিন্তা মেয়েদের ঘরের মধ্যেই সীমাবদ্ধ রাখে।
 

88

সাবিত্রীবাই ফুলের সামনে তাদের পরিবেশের মেয়েদের এবং তাদের পিতামাতাদের শিক্ষার বিষয়ে সচেতন করা একটি চ্যালেঞ্জিং কাজ ছিল। আর তিনি এই চ্যালেঞ্জ গ্রহণ করেন, সকল নারীকে সখী বলে সম্বোধন করে বলেন যে, 'আত্মসম্মান নিয়ে বাঁচতে হবে, স্কুলে পড়াশুনা করুন, মানুষের আসল রত্ন হল শিক্ষা, স্কুলে চলো, প্রথম কাজ হল পড়াশোনা, তারপর। সময় পেলে খেলাধুলা, পড়াশোনা করো। এর থেকে সময় পেলে তারপর ঘর পরিষ্কার করো। এইভাবে সাবিত্রীবাই ফুলে নারীদের শিক্ষার জন্য সচেতনতামূলক শিক্ষার প্রচার শুরু করেছিলেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos