Vaccination for 15-18 year: আসমুদ্রহিমাচলে শিশুদের টিকাদান উৎসব, দেখুন ছবিতে ছবিতে

আশা নিরাশায় শুরু হয়েছে নতুন বছর। সোমবার সকালে ভারতের দৈনিক করোনাভাইরাস সংক্রমণ ৩৩,৭৫০-এ পৌঁছেছে, যা গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ। ওমিক্রন (Omicron) রূপান্তরের সংক্রমণও বেড়ে ১৭০০-য় পৌঁছেছে। এই সব খারাপ খবরের মধ্যেই দেশের কোটি কোটি বাবা-মা'কে স্বস্তি দিয়ে এদিন থেকে ভারতে শুরু হল ১৫-১৮ বছর শিশুদের কোভিড-১৯ টিকাকরণ (Covid vaccination for 15-18 year)। একেবারে উত্তরে জম্মু কাশ্মীর থেকে দক্ষিণে কেরল, পশ্চিমে গুজরাত থেকে পূর্বে পশ্চিমবঙ্গ - সর্বত্র কোভিড সংক্রমণের আশঙ্কার মধ্যেই কচি-কাঁচা এবং তাদের বাবা-মায়েদের উপস্থতিতিতে উৎসবের মেজাজে শুরু হল শিশুদের টিকাকরণ। করোনাভাইরাস মহামারির তৃতীয় তরঙ্গের আতঙ্কের মধ্যে একমাত্র আলোর পথের সন্ধান দিচ্ছে ই সারা দেশ থেকে উঠে আসা ভ্যাকসিন উৎসবের এই সকল ছবিগুলি -
 

Web Desk - ANB | Published : Jan 3, 2022 7:31 AM IST

113
Vaccination for 15-18 year: আসমুদ্রহিমাচলে শিশুদের টিকাদান উৎসব, দেখুন ছবিতে ছবিতে

অসমের (Assam) মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Vishwa Sharma) এদিন ডিব্রুগড় জেলার দুলিয়াজানে, অয়েল ইন্ডিয়া হায়ার সেকেন্ডারি স্কুলে, ১৫-১৮ বছর বয়সী শিশুদের জন্য কোভিড-১৯ টিকাদান অভিযান শুরু করেন। প্রথমদিনই, শুধু ডিব্রুগড় জেলাতেই শিশুদের ৬,০১৪ ডোজ টিকা দেওয়ার লক্ষ্য নিয়েছে অসম। রাজ্যের মোট ৫০০ টি স্কুলে শিশুদের টিকা দেওয়া হচ্ছে। ছোট জেলাগুলিতে ১০ টি করে স্কুলে এবং বড় জেলাগুলিতে ১৫ থেকে ২০ টি করে স্কুলে টিকাদান কেন্দ্র খোলা হয়েছে। প্রতিটি স্কুলে একজন ভ্যাক্সিনেটর, একজন যাচাইকারী, একজন সিস্টেম সাপোর্টার-সহ একটি করে স্বাস্থ্যকর্মীদের দল মোতায়েন করা হয়েছে।
 

213

এদিন আমেদাবাদের এক স্কুল থেকে গুজরাটে (Gujarat) ১৫-১৮ বছর বয়সী শিশুদের টিকা দেওয়া শুরু হয়। এই বিষয়ে পশ্চিম ভারতের এই রাজ্যে একটি মাইক্রো প্ল্যান তৈরি করা হয়েছে।
 

313

লখনউ সিভিল হাসপাতালে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের উপস্থিতিতে শিশুদের কোভিড টিকাকরণ অভিযান শুরু হয় উত্তরপ্রদেশে। এই রাজ্যে ১৫-১৮ বছর বয়স গোষ্ঠীর ১.৪ কোটি শিশু রয়েছে। তাদের সকলকে টিকা দিতে রাজ্য জুড়ে ২,১৫০ টি টিকাকেন্দ্র স্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন যোগী আদিত্যনাথ।

413


দিল্লিতে (Delhi) শিশুদের টিকাদানের জন্য সরকারি ও পৌরসভার বিদ্যালয়গুলির পাশাপাশি সরকারী হাসপাতাল, ডিসপেনসারি এবং পলিক্লিনিকগুলিও ব্যবহার করা হচ্ছে। সব মিলিয়ে মোট ১৫৯ টি টিকাদান কেন্দ্র স্থাপন করা হয়েছে। এদিন দিল্লী লক্ষ্মীনগরের রাজকিয়া সর্বোদয় গার্লস স্কুল এবং ডাঃ আরএমএল হাসপাতালে টিকাদান শুরু হয়েছে। শিশুদের মধ্যে ভ্যাকসিন নেওয়ার তীব্র উত্তেজনা দেখা যাচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যকর্মীরা। সব শিশুকেই টিকা দেওযার পর, ৩০ মিনিটের জন্য পর্যবেক্ষণে রাখা হচ্ছে।
 

513

চণ্ডীগড়ের মণিমাজরায়  সরকারি মডেল সিনিয়র সেকেন্ডারি স্কুলে ১৫ থেকে ১৮ বছর বয়সী শিশুদের টিকাদান শুরু হয়েছে। এই রাজ্যে শিশুদের টিকাদানের সমস্ত ব্যবস্থা করা হয়েছে, টিকার ডোজের সরবরাহও পর্যাপ্ত রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর। 
 

613

সারা দেশের মতো এদিন পশ্চিমবঙ্গেও শিশুদের টিকাদান শুরু হয়েছে। ছবিতে, কলকাতার চেতলা গার্লস হাই স্কুলে ১৫ থেকে ১৮ বছর বয়সী শিশুদের টিকাদান করতে দেখা যাচ্ছে। এক শিক্ষিকা জানিয়েছেন, শিশুরা টিকা নেওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী। তারা মে করছে যত তাড়াতাড়ি টিকা নিতে পারবে, তত তাড়াতাড়ি তারা স্কুলের আসা শুরু করতে পারবে। রাজ্যের মোট ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জনসংখ্যা প্রায় ৪৮ লক্ষ। 
 

713

কেরলে (Kerala) ১৫ থেকে ১৮ বছর বয়সগোষ্ঠীর মোট জনসংখ্যা ১৫ লক্ষ। তাদের আগামী ১০ দিনের মধ্যে টিকার প্রথম ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেরল, জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ। তাদের টিকাদানের জন্য বিশেষ টিকাদান কেন্দ্র স্থাপন করা হয়েছে। যার বাইরে লাগানো থাকবে গোলাপী রঙের বোর্ড। আর যে টিকাদান কেন্দ্রগুলির বাইরে থাকবে নীল রঙের বোর্ড, সেগুলি প্রাপ্তবয়স্কদের জন্য। কোউইন পোর্টালে নাম নিবন্ধন করতে কেউ অসুবিধায় পড়লে সহায়তা করবে শিক্ষা বিভাগ। 
 

813

প্রচন্ড ঠান্ডায় কাঁপছে জম্মু ও কাশ্মীর। তারমধ্য়েই এদিন ১৫ থেকে ১৮ বছর বয়সী শিশুদের জন্য টিকাকরণ শুরু হয়েছে। ছবিতে জম্মুর এক বেসরকারি স্কুলে টিকাদান প্রক্রিয়া দেখা যাচ্ছে। 

913


পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স থেকে, বিহারে ১৫ থেকে ১৮ বছর বয়সী শিশুদের টিকাদান কর্মসূচি চালু করেন মুখ্যমন্ত্রী নিতিশ কুমার। এদিন থেকে এই রাজ্যে জিনোম সিকোয়েন্সিং করাও শুরু হয়েছে। কোভিডের বৃদ্ধি রোধে প্রয়োজনীয় পদক্ষেপের সিদ্ধান্ত নিতে মঙ্গলবার রাজ্যে একটি বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। 
 

1013

কাটারাগামার থিল্লাইয়াদি ভালিয়ামাই সরকারি উচ্চ বিদ্যালয় থেকে, এদিন, ১৫-১৮ বছর বয়সী শিশুদের জন্য কোভিড-১৯ টিকাদান চালু করেন, পুদুচেরির মুখ্যমন্ত্রী এন রঙ্গস্বামী।  
 

1113

বেঙ্গালুরু শহরের বিবিএমপি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে সোমবার কর্নাটকে ১৫ থেকে ১৮ বছর বয়সী শিশুদের জন্য কোভিড টিকাদান অভিযান  চালু করেন রাজ্যের মুখ্যমন্ত্রী বাসভরাজ এস বোমাই।  

1213

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ১৫ থেকে ১৮ বছর বয়সী শিশুদের জন্য টিকাদান কর্মসূচি চালু করেন। তিনি বলেন, কোভিড-১৯ কে পরাজিত করার সময় স্কুলগুলি এবং রাজ্যের অর্থনীতিকে চলমান রাখতে বাজারগুলি খোলা রাখার সমস্ত রকম প্রচেষ্টা করছে তাঁর সরকার। এর জন্য, সকলকে টিকা নিতে হবে।
 

1313

রাজস্থানেও (Rajasthan) কোটার বিজ্ঞান নগর মেডিকেল ডিসপেনসারিতে, ১৫ থেকে ১৮ বছর বয়সী শিশুদের জন্য টিকাদান অভিযান চালু করেন লোকসভার স্পিকার ওম প্রকাশ বিড়লা। টিকাদান কেন্দ্রের বাইরে দীর্ঘ লাইন পড়েছে। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের করোনাভাইরাস ভ্যাকসিন দেওয়ার জন্য রাজ্য জুড়ে ৩,৪৫৬ টি সরকারি চিকিৎসা প্রতিষ্ঠানে টিকাদান কেন্দ্র স্থাপন করা হয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos