ওজন কমাতে ও সুস্বাস্থ্যের জন্য খেতে পারেন ডিটক্স ওয়াটার, রইল ১০টি শরবতের হদিশ

শরীরের মধ্যে থাকা সব রকম দূষিত পদার্থ বের করে দিতে বেশ কার্যকরী ডিটক্স ওয়াটার (Detox Water)। ওজন কমাতে (Weight Loss), কোষ্ঠাকাঠিন্য সমস্যা দূর করতে, শরীর (Health) সুস্থ রাখতে রোজ ডিটক্স ওয়াটার খেতে পারেন। ফল (Fruits) কিংবা সবজির (Vegetables) রস দিয়ে তৈরি হয় এই ওয়াটার। রোজ সকালে খালি পেটে এবং দিনের একাধিকবার এই পানিয় খান। এতে একদিকে যেমন ফল ও সবজির পুষ্টি (Benefits) শরীরে প্রবেশ করে, তেমনই বারে বারে জলও খাওয়া হয়। রইল ১০টি ডিটক্স ওয়াটারের হদিশ।  

Sayanita Chakraborty | Published : Mar 13, 2022 11:35 AM IST / Updated: Mar 13 2022, 05:10 PM IST

110
ওজন কমাতে ও সুস্বাস্থ্যের জন্য খেতে পারেন ডিটক্স ওয়াটার, রইল ১০টি শরবতের হদিশ

গ্রিন টি ও লেবুর রস দিয়ে বানাতে পারেন গ্রিন টি। গ্যাসে জল ফোটান। এতে কয়েকটি গ্রিন টি-র পাতা দিন। ফুটতে শুরু করলে নামিয়ে নিন। এবার তাতে লেবুর রস চিপে দিন। ভালো করে মেশান। কয়েক ফোঁটা নুন দিতে পারেন। এই পানিয় দিনে ৩ থেকে ৪ বার খেতে পারে। উপকার পাবেন।   
 

210

দই-এর শরবত ওজন কমাতে ও মেটাবলিজম বাড়াতে বেশ উপকারী। এক বাটি দই নিয়ে তা শবরত বানান। এই শবরত বানাতে সামান্য নুন ও পুদিনা পাতা ব্যবহার করতে পারেন। দুপুরে এই শরবত খান। ডিটক্স ওয়াটারের কাজ করে দই-এৎ শরবত। প্রতিদিন অন্তত ১ গ্লাস করে দইয়ের শরবত খান। সহজে ওজন কমবে।  

310

সুস্থ থাকতে ও ওজন কমাতে খেতে পারেন গাজরের ডিটক্স ওয়াটার। ব্রুবেরি, আপেল, স্ট্রবেরি, আঙুর প্রয়োজন এই ডিটক্স ওয়াটার বানাতে। একটি কাঁচের বোতলে জল নিন। এতে এই সব কয়টি ফল দিয়ে দিন। সামান্য নুন দেবেন। সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে ও সারা দিন ধরে এই জল খান। এতে সুস্বাস্থ্য বজায় থাকবে। 

410

স্ট্রবেরি ও দারচিনি শরবত বেশ উপকারী। খুবই সহজে এই ডিটক্স ওয়াটার বানানো যায়। একটি কাঁচের বোতলে জল নিন। এবার তাতে স্ট্রেবেরির টুকরো দিন। সঙ্গে দিন দারচিনি টুকরো। সারা রাত এই জল ভিজিয়ে রাখুন। এতে কয়েকটি পুদিনা পাতা দিতে পারেন। সকালে খালি পেটে পান করুন এই জল। উপকার পাবেন। 

510

আনারস দিয়ে তৈরি করতে পারেন ডিটক্স ওয়াটার। আনারস টুকরো করে কেটে মিক্সিতে ব্লেন্ড করে শরবত বের করুন। আনারসের শরবতের সঙ্গে মেশান লেবুর রস, ১ চিমটে নুন, ম্যাপেল সিরাপ। ভালো করে মিশিয়ে ডিটক্স ওয়াটার বানান। এই ডিটক্স ওয়াটার তৈরিতে জল ব্যবহার করবেন। নিয়মিত আনারসের ডিটক্স ওয়াটার খেলে ওজন কমার সঙ্গে ত্বক উজ্জ্বল হবে। 

610

মধু, লেবু ও আদার ডিটক্স ওয়াটার খেতে পারে। এক গ্লাস জল গরম করুন। এত লেবুর রস চিপে নিন। তাতে মেশান আদার রস। ফুটতে শুরু করলে নামিয়ে মধু দিন। ভালো করে মিশিয়ে নিন। এই পানিয় ঠান্ডা করে পান করুন। মধু, লেবু ও আদার ডিটক্স ওয়াটার ওজন কমাতে ও মেটাবলিজম বাড়াতে বেশ উপকারী।

710

লেবু ও শসার ডিটক্স ওয়াটার বানাতে পারেন। একটি কাঁচের বোতলে জল ভরে নিন। তাতে শসার চুকরো ও লেবুর টুকরো দিন। সারা রাত ভেজান। পরের দিন, সারাদিন ধরে একটু একটু করে এই জল পান করুন। লেবু ও শসার ডিটক্স ওয়াটা ওজন কমাতে ও মেটাবলিজম বাড়াতে বেশ উপকারী।

810

খেতে পারেন কমলা লেবু ও গাজরের রস দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার। কমালালেবু ও গাজল মিক্সিতে দিয়ে ব্লেন্ড করুন। শরবত ছেঁকে নিন। এই পানিয় দিনে ২ থেকে ৩ বার পান করুন। শরীরের জন্য বেশ উপকারী এই কমলা লেবু ও গাজরের রস দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার।

910

বিটের শরবত ভালো ডিটক্স ওযাটারের কাজ করে থাকে। বিট কেটে টুকরো করে নিন। এবার ব্লেন্ডারে দিয়ে শরবত বানান। এই সময় জল ব্যবহার করবেন। বিটের গুণে শরীরের সকল ঘাটতি পূরণ হয়। সঙ্গে বিটে থাকা পুষ্টিগুণ ওজন কমাতে সাহায্য করে। বৃদ্ধি করে মেটাবলিজম। সুস্থ থাকতে নিয়মিত খান বিটে দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার।

1010

টমেটো ও শসার রস দিয়ে বানাতে পারে ডিটক্স ওয়াটার। ১টি টমেটো ও ১টি শসা কেটে টুকরো করে কেটে নিন। মিক্সিতে দিয়ে ব্লেন্ড করুন। এই সময় জল ব্যবহার করবেন। সেই শরবত ছেঁকে নিন। রোজ ২ থেকে ৩ বার এই শবরত খেতে পারেন। ওজন কমাতে বেশ উপকারী শসা ও টমেটো দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার।   

Share this Photo Gallery
click me!
Recommended Photos