ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে বদল আনুন খাদ্যতালিকায়, এই ১০ খাবার খেলে সুস্থ থাকবে Lungs

সারা বছরই লেগে থাকে কোনও না কোনও শারীরিক জটিলতা। কিছু না হোক, সর্দি-কাশি মতো সমস্যা তো দেখা দেয়। মাঝে মধ্যেই হয় বুকে ব্যথা। এই সকল সমস্যা সাধারণ সমস্যা ভেবে অধিকাংশই উপেক্ষা করে যাই। কিন্তু, জানেন কি এর কারণ হতে পারে ফুসফুসের সংক্রমণ। ফুসফুসের নানান সমস্যায় ভুগছেন অনেকেই। এই সমস্যা সঠিক সময় চিকিৎসা না করলে তা ক্যান্সারের মতো রোগের কারণ পর্যন্ত হতে পারে। আজ তথ্য রইল ফুসফুসের স্বাস্থ্য প্রসঙ্গে। এবার থেকে ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে বদল আনুন খাদ্যতালিকায়। সঠিক খাদ্যগ্রহণে যে কোনও রোগের কবল থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন কোন কোন খাবার লাংসের স্বাস্থ্য ভালো রাখে। রইল ১০টি উপকারী খাবারের হদিশ।     

Sayanita Chakraborty | Published : Jun 4, 2022 5:53 AM IST

110
ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে বদল আনুন খাদ্যতালিকায়, এই ১০ খাবার খেলে সুস্থ থাকবে Lungs

রোজ একটি করে ফল খাওয়া শরীরের জন্য ভালো। চিকিৎসকরা সব সময় এই নির্দেশ দিয়ে থাকেন। এবার ফুসফুস ভালো রাখতে রোজ একটি করে আপেল খান। এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইটোকেমিক্যাল উপাদান। যা হাঁপানি, ক্যান্সার, প্রদাহ ও কার্ডিওভাসকুলারের মতো রোগের ঝুঁকি কমায়। সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টোটকা। রোজ একটি করে আপেল খান। 

210

খেতে পারেন চর্বিযুক্ত মাছ। স্যামন, ম্যাকেরেল, কার্প-র মতো মাছ শরীরের জন্য খুবই উপকারী। এগুলো খাওয়া সম্ভব না হলে ওমেগা ৩ যুক্ত মাছ খান। এতেও সমান উপকার পাবেন। এগুলোতে অ্যান্টি অক্সিডেটিভ, অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি ক্যান্সার উপাদান থাকে। যা শরীর সুস্থ রাখার সঙ্গে হার্ট ভালো রাখতে সাহায্য করে। রোজ খান এমন খাবার। 

310

খেতে পারেন পালং শাক। এই শাকে রয়েছে ভিটামিন, খনিজ উপাদান। রয়েছে ফাইটোকেমিক্যাল উপাদান। যা অক্সিডেটিভ ক্ষতি রোধ করে। প্রদাহ কমাতে ও ক্যান্সারের মতো রোগের সঙ্গে লড়াই করতে খেতে পারেন পালং শাক। এই শাকে থাকা একাধিক উপাদান শরীর সুস্থ রাখে। ফুসফুস ভালো থাকে পালং শাকের গুণে। নিয়ম করে খেতে পারেন এই শাক। 

410

খেতে পারেন আদা। ঠান্ডা ও গলা ব্যথার মতো সমস্যা থেকে মুহূর্তে মুক্তি পাবেন আদা খেলে। আদা চা খেতে পারেন নিয়ম করে। অথবা আদার টিকরো চিবিয়ে খান। এতে যেমন ফুসফুস ভালো থাকবে তেমনই মাইগ্রেন, হাঁপানি, উচ্চ রক্তচাপের মতো সমস্যা থেকে মুক্তি পাবেন। এটা ভালো ডিটক্স ওয়াটারের কাজ করে। 

510

বেরি খেতে পারেন নয়ম করে। স্ট্রবেরি, ক্র্যানবেরি, ব্ল্যাকবেরি ও ব্লু বেরির মতো ফল খেতে পারেন। এতে রয়েছে ফাইটোকেমিক্যাল। এগুলো ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এই ফল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। এই সমস্যা থেকে মুক্তি রোজ এই সকল ফল খান। চাইলে এই ফল দিয়ে স্মুদি বানিয়ে খেতে পারেন। 

610

খেতে পারেন ব্রকলি। এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টি ক্যান্সার ও অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য। এর গুণে ফুসফুস ও পাকস্থলীর স্বাস্থ্য ভালো থাকে। প্রতিদিন ব্রকলি খেতে পারেন। ব্রকলি দিয়ে নানান পদ রাঁধতে পারেন, অথবা স্যালাড হিসেবে খেতে পারেন। ব্রকলিতে থাকা একাধিক উপকারী উপাদান শরীর রাখে সুস্থ। 

710

খেতে পারেন বাদাম, মটরশুটি ও সিড। এগুলোতে প্রচুর প্রোটিন থাকে। যা প্রদাহের সমস্যা থেকে মুক্তি দেয়। তেমনই কোলেস্টেরল ও রক্তচাপ কমাতে সাহায্য করে। সঙ্গে ভালো রাখে ফুসফুসের স্বাস্থ্য। সুস্থ থাকতে রোজ খাদ্যতালিকায় রাখুন এমন খাবার। আধ কাপ মটরশুটি ও এক মুঠো বাদাম শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। 

810

রোজ ১ কোয়া করে রসুন খান। এতে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্ট। যা স্বাস্থ্যের জন্য উপকারী। রয়েছে অ্যান্টি মাইক্রোবিয়াল, অ্যান্টি ক্যান্সার উপাদান ও রক্তচাপ কমানোর বৈশিষ্ট্য। গবেষণায় দেখা গিয়েছে, যারা নিয়মিত রসুন খান। তারা ফুসফুসের রোগ থেকে মুক্তি পান। এই উপাদান শরীর ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

910

রোজ খালি পেটে ১ টুকরো হলুদ খান। হলুদে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। হলুদের গুণে প্রদাহজনিত সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তেমনই ভালো থাকবে ফুসফুসে স্বাস্থ্য। রোজ খালি পেটে এক টুকরো হলুদ খান। এর গুণে ত্বকও ভালো থাকে। ত্বকের যে কোনও সংক্রমণ থেকে মুক্তি পাবেন। 

1010

খেতে পারে অ্যাভোকাডো। ভিটামিন ই, কে বি৬, রাইবোফ্লাভিন, প্যান্টোথেনিক অ্যাসিড ও নিয়াসিন আছে অ্যাভোকাডো-তে। রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। তাই রোজ খেতে পারেন অ্যাভোকাডো। এই ফল শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। ফুসফুস ভালো থাকে এর গুণে। তেমনই ত্বক ও চুলে পুষ্টি জোগায় এই ফলের গুণে। চাইলে রোজ খেতে পারেন এই ফল। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos