৩০ মিনিট সাইকেলিং মুক্তি দেবে জটিল রোগ থেকে, World Bicycle Day-তে রইল বিশেষ তথ্য

পালিত হচ্ছে বিশ্ব বাইসাইকেল দিবস। সাইকেল চালানো আমাদের শরীরের জন্য কতটা প্রয়োজন, তা জানাতেই পালিত হচ্ছি দিনটি। প্রতি বছর ৩ জুন পালিত হয় বিশ্ব বাইসাইকেল দিবস। জিমে যারা ঘন্টার পর ঘন্টা কাটাতে পারেন না, তারা দিনে ৩০ মিনিট সাইকেল চালান। সমান উপকার পাবেন। গবেষণায় দেখা গিয়েছে, যারা নিয়মিত সাইকেল চালান, তারা অন্যান্যদের তুলনায় অনেক বেশি সুস্থ থাকেন। নিয়মিত সাইক্লিং করলে স্ট্রোক, হার্টের রোগ, রক্তচাপের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এমনকী, ডায়াবেটিসের ঝুঁকি কমে সাইকেল চালানে। রাস্তায় বের হতে সমস্যা হলে বাড়িতেই এক্সারসাইজ বাইক কিনে নিতে পারেন। এতে সমান উপকার পাবেন। আজ বিশ্ব সাইকেল দিবসে জেনে নিন সুস্থ থাকতে সাইকেল চালানো কতটা দরকার। 

Sayanita Chakraborty | Published : Jun 3, 2022 6:08 AM IST

110
৩০ মিনিট সাইকেলিং মুক্তি দেবে জটিল রোগ থেকে, World Bicycle Day-তে রইল বিশেষ তথ্য

হার্ট ভালো রাখতে চাইলে নিয়মিত সাইকেল চালান। বর্তমান অল্প বয়সেই বহু মানুষ হার্টের রোগে আক্রান্ত হচ্ছে অনেকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত সাইকেল চালান। তবে, হার্টের রোগ বাঁধার পর সাইকেল চালিয়ে লাভ নেই। আগে থেকে সতর্ক হন। সাইকেলিং খুব ভালো এক্সারসাইজ। নিয়মিত ৩০ মিনিট করে সাইকেল চালালে হার্ট সুস্থ থাকবে।   

210

ফুসফুসের ক্ষমতা বাড়ে সাইকেল চালান। সাইকেল চালানোর সময় নির্দিষ্ট পরিশ্রম হয়। এই সময় শরীরে বেশি পরিমাণে অক্সিজেন প্রবেশ করে। এর ভালো প্রভাব পড়ে ফুসফুসে। তাই যারা নিয়মিত ৩০ মিনিট করে সাইকেল চালান তাদের হার্ট ভালো থাকে। চাইলে বাড়িতেও এক্সারসাইজ বাইক চালাতে পারেন। এতেও সমান উপকার পাবেন।    

310

পেশির জোড় বাড়ে সাইকেল চালালে। সাইকেল চালানোর সময় আমাদের বেশিতে জোড় পড়ে। এর ফলে পেশি শক্ত হয়। রোজ ৩০ মিনিট করে সাইকেল চালালে উপকার পাবেন। এতে পেশি শক্ত হবে। অকারণ অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা কম হবে। রোজ নির্দিষ্ট সময় সাইকেল চালান। শরীর থাকবে সুস্থ।  

410

বর্তমানে অধিকাংশ মানুষ স্ট্রেসের সমস্যায় ভুগছেন। কাজের চাপ, সংসারের চাপে নাজেহাল অবস্থা অনেকেরই। গবেষণায় দেখা গিয়েছে, সাইকেল চালালে মানসিক স্বাস্থ্য ভালো থাকে। তাই নিয়ম করে ৩০ মিনিট সাইকেল চালান। মানসিক স্বাস্থ্য ভালো থাকলে যে কোনও রোগ আপনার শরীরে বাসা বাঁধতে পারবেন না। মেনে চলুন এই বিশেষ টোটকা। শরীর থাকবে সুস্থ।  

510

বাড়তি ওজন কমে আমরা সকলেই মরিয়া। ওজন কমাতে আমরা কত কী করে থাকি। দীর্ঘক্ষণ ব্যয় করে জিমে। সঙ্গে ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকি সকলে। এবার অন্তত ৩০ মিনিট সাইকেল চালান। সহজে কমবে ওজন। সাইকেল চালালে পুরো শরীরের এক্সারসাইজ হয়। এতে উপকার পাবেন। সহজে ওজন কমবে এর গুণে। 

610

রক্ত সঞ্চালন ভালো হয় সাইকেল চালালেন। সাইকেল চালালে পুরো শরীরের এক্সারসাইজ হয়। এতে রক্তচলাচল ভালো হয়। শরীর সুস্থ রাখতে রক্তচলাচল ঠিক থাকা দরকার। তাই রোজ নিয়ম করে সাইকেল চালান। উপকার পাবেন। শরীর সুস্থ থাকবে মাত্র ৩০ মিনিট ব্যয় করলে। রোজ সকালে ঘুম থেকে উঠে সাইকেল চালান। এতে আরও বেশি উপকার পাবেন। 

710

সাইকেল চালালে আপনার শরীর যেমন থাকবে সুস্থ তেমনই পরিবেশও দূষণের হাত থেকে রক্ষা পাবে। ছোটখাটো দূরত্ব বাইকের বদলে সাইকেলে যাওয়ার চেষ্টা করুন। এতে একদিকে যেমন শরীর সুস্থ থাকবে। তেমনই পরিবেশ রক্ষা হবে। সাইকেল চালাতে কোনও তেলের প্রয়োজন নেই। ফলে দূষণ বৃদ্ধি পায় না। তাই রোজ মেনে চলুন এই বিশেষ টিপস। 

810

৩০-এর কোটায় পা দিলে একের পর এক রোগ শরীরে বাসা বাঁধে। এর মধ্যে অন্যতম ডায়াবেটিস। মূলত স্ট্রেসের কারণে ডায়াবেটিসে আক্রান্ত হন সকলে। এই রোগ রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেন। ডায়াবেটিস থেকে মুক্তি পেতে চাইলে এখন থেকেই সাইকেল চালানোর অভ্যেস করুন। তেমনই, এই রোগ শরীরে বাসা বাঁধার পরও সাইকেল চালাতে পারেন। উপকার পাবেন। 

910

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একের পর এক রোগ শরীরে বাসা বাঁধে। এর মধ্যে অন্যতম উচ্চ রক্তচাপ। এবার থেকে সাইকেল চালান রক্তচাপ থাকবে নিয়ন্ত্রণে। শরীর সুস্থ রাখতে সাইকেল চালানো প্রয়োজন। রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলে যে কোনও রোগ থেকে মুক্তি পাবেন। তাই মেনে চলুন এই বিশেষ টোটকা। 

1010

গাঁটের ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে সাইকেল চালাতে পারেন। মাত্র ৩০ মিনিট সাইকেলিং মুক্তি দিতে পারে এই রোগ থেকে। নিয়মিত সাইক্লিং করলে স্ট্রোক, হার্টের রোগ, রক্তচাপের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তেমনই গাঁটের ব্যথার সমস্যা আপনার শরীরে বাসা বাঁধবে না। এবার থেকে মেনে চলুন এই টোটকা।  
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos