রোগ থেকে বাঁচতে বদল আনুন ডায়েটে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এই ১০টি খাবার

প্রতিদিনই বেড়ে চলেছে করোনা (Corona) আক্রান্তের সংখ্যা। সঙ্গে বাড়ছে ওমিক্রন (Omicron)। এই সময় রোগ থেকে বাঁচতে প্রয়োজন সঠিক রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power)। সঠিক খাদ্যাভ্যাস আর স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য পেতে পারেন রোগ মুক্ত জীবন। এই সময় সুস্থ থাকতে বদল আনুন ডায়েটে। খাদ্য তালিকায় যেমন রাখবেন ডিম, মাছ, মাংস। তেমনই খান বেদানা, আমলকি (Amla)। খেতে পারেন ক্যাপসিকাম (Capsicum), দইয়ের মতো জিনিসও। জেনে নিন এই সময় কী কী খাবেন।

Sayanita Chakraborty | Published : Jan 16, 2022 12:10 PM IST / Updated: Jan 16 2022, 05:41 PM IST

110
রোগ থেকে বাঁচতে বদল আনুন ডায়েটে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এই ১০টি খাবার

পাতিলেবু ভিটামিব সি-তে ভরপুর। বদহজম, গ্যাসের সমস্যা দূর হয়। পাতিলেবুর রসের সঙ্গে আদার রস ও চিনি মিশিয়ে খান। এতে পেটের সমস্যা দূর হবে। সকালে খালি পেটে গরম জলে লেবুর রস আর মধু মিশিয়ে খেতে পারেন। এতে ওজন কমবে। 

210

শীতের মরশুমে বাজারে সবজি ভরে গিয়েছে। এই সময় সবুজ সবজি খান। সেদ্ধ করে স্যুপ বানিয়ে খান। নিয়মিত সবজির স্যুপ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।  

310

আমলকির গুণে কোষ্ঠকাঠিন্য দূর হবে, চোখের দৃষ্টি উন্নত হবে, খিদে বাড়াবে আর দূর হবে মানসিক চাপ। আমলকিতে থাকা ভিটামিন সি-তে (Vitamin C) ভরপুর আমলকি খেলে যেমন ত্বক উজ্জ্বল হবে, তেমনই দূর হবে শরীরের একাধিক ঘাটতি। এতে থাকে জরুরি মিনারেল, ম্যাগনেশিয়াম ও পটাশিয়ান। যা স্বাস্থ্যের জন্য প্রয়োজন।  

410

ভিটামিন কে, সি, বি, আয়রন, পটাশিয়াম, জিঙ্ক ও ওমেগা ৬ ফ্যাট আছে বেদানাতে। শীতে নিয়মিত বেদানা খেলে ডিহাইড্রেশনের সমস্যা থেকে মুক্তি পাবেন। সঙ্গে পুষ্টি জোগাবে। 

510

ক্যাপসিকামে (Capsicum) ভিটামিন এ, সি এবং বিটা ক্যারোটিন আছে, যা শরীরে জন্য উপকারী। আছে ভিটামিন ই (Vitamin E), ভিটামিন কে, ভিটামিন বি ৬ (Vitamin B6) ও ফলিক অ্যাসিড। যা পূরণ করলে শরীরের সকল ঘাটতি। এমনকী, ক্যাপসিকামে থাকা উপকারী উপাদানের গুণে মুক্তি পেতে পারেন ক্যান্সার রোগ থেকে।

610

দুপুরে খাওয়ার পর এক বাটি দই খান। দইয়ের থাকা উপকারী ব্যাকটেরিয়া স্বাস্থ্যের উন্নতি ঘটবে। নিয়মিত খেলে ওজন কমবে। 

710

রোজ একটা করে ডিম খান। ভিটামিন এ, বি, ডি, ই এবং প্রোটিন আছে। রোজ ডিং খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। সঙ্গে কঠিন রোগের ঝুঁকি কমবে। 

810

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর মাছ। যা স্বাস্থ্যের উন্নতি করে, সঙ্গে দৃষ্টিশক্তি উন্নত করে। শরীরে প্রোটিনের জোগান ঘটাবে। নিয়মিত মাছ খান।

910

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, রক্তাল্পতা দূর করতে,ক্যান্সার রোগ প্রতিরোধ করতে নিয়মিত স্ট্যু খান। এতে সুস্থ থাকবেন। 

1010

হার্ট সুস্থ রাখতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে, অ্যানিময়া রোধ করতে নিয়মিত ড্রাই ফ্রুটস খান। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে এর গুণে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos