Coronavirus: করোনা মুক্ত হওয়ার পরও থাকতে পারে এই সমস্যা, জেনে নিন সেরে ওঠার পরও কোন কোন জটিলতা থেকে যায়

২০১৯ থেকে বিশ্ববাসী লড়ে চলেছেন করোনার সঙ্গে। এখনও চলছে লড়াই। ক্রমে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। শুক্রবার বুলেটিন অনুসারে রাজ্যে একদিনে কোভিড আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৬৪৫ জন। ১ জানুয়ারি সংখ্যাটা ছিল ৪ হাজার ৫১২ জন। অর্থাৎ মাত্র ১৩ দিনের মধ্যে প্রায় ১৮ হাজার জনের দৈনিক সংক্রমণ হয়েছে। এদিকে দেশে মোট করোনা আক্রান্ত ২ লক্ষ ৬৮ হাজার ৮৩৩ জন। ওমিক্রন আক্রান্ত ৬ হাজারের বেশি। গবেষণা বলছে, করোনা মুক্ত হওয়া পরও থেকে যাচ্ছে কিছু সমস্যা। যা নিয়ে ভয়ের কিছু নেই। জেনে নিন সেরে ওঠার পরও কোন কোন জটিলতা থেকে যায়। 

Sayanita Chakraborty | Published : Jan 15, 2022 9:31 AM IST

110
Coronavirus: করোনা মুক্ত হওয়ার পরও থাকতে পারে এই সমস্যা, জেনে নিন সেরে ওঠার পরও কোন কোন জটিলতা থেকে যায়

করোনা মুক্ত হওয়ার পরও ক্লান্তি বোধ দেখা দিতে পারে। এই সমস্যা থাকে দীর্ঘদিন। সঠিক খাওয়াদাওয়া এবং ডাক্তারি পরামর্শ মেনে চললে মুক্তি পেতে পারেন এই সমস্যা থেকে। 

210

করোনা হয়ে বারে বারে অক্সিমিটারের সাহায্যে শরীরে অক্সিজেনের মাত্রা পরীক্ষা করা হয়। শরীরে অক্সিজেন কমে গেলে রোগীর মৃত্যুর ঝোঁক বাড়তে পারে। এদিকে এই সময় বহু রোগী নিঃশ্বাসের দুর্বলতার সমস্যায় ভোগেন। করোনা মুক্ত হওয়ার পরও এই সমস্যা থাকতে পারে। এক্ষেত্রে, ডাক্তারি পরামর্শ নিন। 

310

বুকে ব্যথার অনুভব করতে পারেন করোনা মুক্ত হওযার পর। এই সমস্যা অনেকক্ষেত্রে দীর্ঘদিন চলে। এতে ভয় পাওয়ার কিছু নেই। ফেলে না রেখে ডাক্তারি পরামর্শ মেনে চলুন।

410

রাতে ঘুম না আসা, ঘুম কমে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।  করোনা মুক্ত হওয়ার পরও থাকতে পারে এই সমস্যা। অনেকেই অনিদ্রায় ভোগেন। সেক্ষেত্রে, সঠিক খাবার খান। সহজে সুস্থ হয়ে উঠবেন। 

510

করোনা ভাইরাস শরীরে বাসা বাঁধলে শরীর দুর্বল হয়ে যায়। এর থেকে মাথা ঘোরার মতো সমস্যা দেখা দেয়। এই সমস্যা করোনা মুক্ত হওযার পরও থাকে। সমস্যা থেকে বাঁচতে পুষ্টিকর খাবার খান। শরীর সুস্থ থাকলে এই সমস্যা দূর হবে। 

610

অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে, করোনা মুক্তি হওয়ার পর কানের সমস্যায় ভুগছেন অনেকে।  করোনার প্রভাবে হতে পারে এমন সমস্যা। এক্ষেত্রে, প্রয়োজন ডাক্তারি পরামর্শ। 

710

করোনা আক্রান্ত হলে অনেকেরই ডায়েরিয়ার সমস্যা দেখা দেয়। আর এই সমস্যা করোনা মুক্ত হওয়ার পরও থাকতে পারে। করোনা মুক্ত হওয়ার পর পেটের ব্যথা ও ডায়েরিয়া সমস্যা দেখা দিলে ভয়ের কিছু নেই। সঠিক চিকিৎসা করান। 

810

খিদে কমে যাওয়া, খাবারে অনিহার মতো সমস্যার কারণ হতে পারে করোনা। করোনা মুক্ত হওয়ার পরও যে সমস্যা থেকে যায়। এক্ষেত্রে, ডাক্তারি পরামর্শ নিন। 

910

করোনা মুক্ত হওয়ার পর গাঁটের ব্যথায় ভোগেন অনেকে। এর কারণ হল দূর্বলতা। দীর্ঘদিন ধরে অসুস্থতার জন্য শরীর দুর্বল হয়। ফলে হতে পারে গাঁটের ব্যথা। যা করোনা মুক্ত হওয়ার পরও থাকতে পারে। 

1010

কাশি ও গলা ব্যথার মতো সমস্যা দেখা দেয় করোনার জন্য। যা দীর্ঘদিন ধরে থাকে। এক্ষেত্রে, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন। সুস্থ থাকবেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos