Coronavirus: প্রতিদিনই বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা, এই ভুলেই ফের বাড়ল করোনা সংক্রমণ

২০২০ সালের মার্চ থেকে শুরু হয়েছিল লকডাউন। এর যদিও বহুদিন আগেই শুরু হয়েছে করোনার সঙ্গে লড়াই। মাঝে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও ফের শুরু হয়েছে সংক্রমণ। গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে করোনা (Corona) আক্রান্ত ১ লক্ষ ৫৯ হাজার ৬৩২ জন। দৈনিক আক্রান্ত ১ লক্ষ ৪১ হাজার ৯৮৬ জন। ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৩২৭ জনের। অন্যদিকে, ২৪ ঘন্টায় দেশে ওমিক্রনে (Omicron) আক্রান্ত হয়েছেন ৫৫২ জন। মোট আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৬২৩ জন। প্রতিদিনই এমনভাবে বাড়ছে আক্রান্তের সংখ্যা। কিন্তু, মাঝে পরিস্থিতি ঠিক হলেও, কেন ফের শুরু হল করোনার (Corona) প্রকোপ। এই প্রশ্ন সকলের মনে। জেনে নিন কেন বাড়ল করোনা। 

Sayanita Chakraborty | Published : Jan 9, 2022 8:24 AM IST / Updated: Jan 09 2022, 02:00 PM IST

110
Coronavirus: প্রতিদিনই বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা, এই ভুলেই ফের বাড়ল করোনা সংক্রমণ

এই ভাইরাস (Virus) অন্য ব্যক্তির থেকে সংক্রমণ ছড়ায়। একথা সকলেই জানি। অনেকেরই ধারণা, শুধু অপরিচিত লোকে এর সংক্রমণ হয়। তাই পাবলিক ট্রান্সপোর্টে ওঠার সময় মানুষ সতর্ক থাকলেও, পারিবারিক অনুষ্ঠানে মাস্ক (Mask) ছাড়া দেখা যেত অনেককে। এতে বেড়েছে সংক্রমণ। 

210

করোনা টিকার দুটো ডোজ নেওয়া মানে আপনি নিরাপদ। টিকা (Vaccine) হয়ে গিয়েছ বলে আর হবে না, এই ধারণা সকলের মনেই ছিল। যার জন্য শিকেয় উঠেছিল, সতর্কতা। ফলে বেড়েছে করোনা। 

310

ওমিক্রনে (Omicron) আক্রান্ত হওয়া সামান্য জ্বরের স্বরূপ। এই ভাইরাসে শরীরে বাসা বাঁধলে দুদিন জ্বর থাকে। এর বেশি ক্ষতি হয় না। এই ধারণা বহু মানুষের মনে। ওমিক্রনকে হালকা ভাবে নেওয়ার জন্য বেড়েছে এর সংক্রমণ। 

410

করোনার উপসর্গকে বহু মানুষ সাধারণ ভাবে নিয়েছেন। জ্বর হলে ডাক্তার না দেখিয়ে নিজে ওষুধ খেয়েছে। এর থেকে বেড়েছে করোনা। করোনার (Corona) উপসর্গ ধারণ সমস্যা ভেবে নেওয়ায় বেড়েছে এর সংক্রমণ। 

510

করোনার উপসর্গকে বহু মানুষ সাধারণ ভাবে নিয়েছেন। জ্বর হলে ডাক্তার না দেখিয়ে নিজে ওষুধ খেয়েছে। এর থেকে বেড়েছে করোনা। করোনার (Corona) উপসর্গ ধারণ সমস্যা ভেবে নেওয়ায় বেড়েছে এর সংক্রমণ। 

610

বহু মানুষ মনে করেন করোনা একবার হলে আর হবে না। এই রোগ থেকে একবার মুক্তি মানে, দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity) তৈরি হয়ে গিয়েছে। ফলে আর সংক্রমণ হওয়ার সম্ভাবনা নেই। এই অসতর্কতার জন্য বেড়েছে সংক্রমণ। 

710

লকডাউন উঠতেই বহু মানুষ দূরে ঘুরতে (Tour) গিয়েছেন, শুরু হয়েছে রেস্তোরাঁয় খাওয়া-দাওয়া। এর থেকে বেড়েছে সংক্রমণ। বিধি নিষেধ না মানার জন্য বেড়েছে সংক্রমণ। 

810

করোনা হলে আজকাল তাড়াতাড়ি সেরে উঠছে সকলে। ভাইরাসের ক্ষমতা কমে গিয়েছে। ফলে এই রোগ শরীরে বাসা বাঁধলে তেমন কোনও সমস্যা নেই। এই ভাবনা থেকে বেড়েছে ভাইরাসের সংক্রমণ। 

910

বিদায় নিয়েছে করোনা। অনেকে মনে করেছেন ভ্যাকসিনের (Vaccine) জন্য করোনা বিদায় নিয়েছে। এই ধারণা সম্পূর্ণ ভুল। এর থেকে বেড়ে করোনার সংক্রমণ। এই ধারণাই বিপদ ডেকে এনেছে মানুষের। সর্বত্র ভিড়, লোকের ঠাসাঠাসি দেখা যাচ্ছিল। এর থেকে খুব তাড়াতাড়ি সংক্রমণ হয়েছে করোনার। 

1010

করোনা থেকে বাঁচতে মাস্ক (Mask) পরার নিয়ম তৈরি হয়েছে। কিন্তু, এই মাস্ক নিয়ে চলছে এক্সপেরিমেন্ট। নিত্য নতুন ডিজাইনের মাস্ক তৈরি হয়েছে। এর জন্য সুরক্ষার থেকে ফ্যাশন বেড়েছে বেশি। করোনা থেকে বাঁচতে যে সোশ্যাল ডিস্টেন্স (Social Distancing) মেনে চলার দরকার, তা এক প্রকার ভুলে গিয়েছিল সকলে। ফলে খুব তাড়াতাড়ি সংক্রমণ হয়েছে করোনার। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos