Coronavirus: এই ১০ খাবার বৃদ্ধি করবে রোগ প্রতিরোধ ক্ষমতা, জেনে নিন এই সময় কী কী খাবেন

প্রতিদিনই বেড়ে চলেছে করোনা (Corona) আক্রান্তের সংখ্যা। বুধবার রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১৮ হাজার ২১৩ জন। ক্রমে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে বাঁচার একমাত্র উপায় করোনার বিধি নিষেধ মেনে চলা।  সঙ্গে প্রয়োজন সঠিক রোগ প্রতিরোধ ক্ষমতা। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারলেই মুক্তি পেতে পারেন, যে কোনও কঠিন রোগ থেকে। এই সময় পরিবর্তন আনুন খাদ্যতালিকায়। রোজ এমন কিছু খাবার খান, যা বৃদ্ধি করবেন রোগ প্রতিরোধ ক্ষমতা। রোজ খাদ্য তালিকা রাখুন এই ১০টি খাবার।  

Sayanita Chakraborty | Published : Jan 8, 2022 2:29 PM IST / Updated: Jan 08 2022, 08:03 PM IST

110
Coronavirus: এই ১০ খাবার বৃদ্ধি করবে রোগ প্রতিরোধ ক্ষমতা, জেনে নিন এই সময় কী কী খাবেন

অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি ফাঙ্গালের মতো ওষুধি গুণ আছে রসুনে। সকালে খালি পেটে খান রসুন খান। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। নিয়মিত এই রসুন খেতে পারেন।  

210

রোজ এক বাটি করে দই খান। এতে থাকা উপকারী ব্যাকটেরিয়া হজম ক্ষমতা বাড়ায়। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভিটামিন (Vitamin) ও প্রোটিন আছে দইয়ে। দুপুরে খাবার পর এক বাটি করে দই খান। 

310

রোজ ৪টে আমন্ড খান। ভিটামিন ই, ওমেগা থ্রি ফ্যাট থাকে আমন্ডে। এতে থাকে ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম। নিয়মিত আমন্ড খেলে শরীর সুস্থ থাকূে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।  

410

রোজ খান কাঁচা হলুদ। খালি পেটে এক কোয়া করে কাঁচা হলুদ খান। এটি হার্টের ব্লকেজ থাকলে, তার সমস্যার সমাধান করবে। সঙ্গে বৃদ্ধি করবে রোগ প্রতিরোধ ক্ষমতা। সঙ্গে হজমে সমস্যা সমাধানে সাহায্য করে। শীতে হজমের সমস্যায় ভোগেন অনেকেই। এই সমস্যা দূর হবে। 

510

অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর গ্রিন টি (Green Tea)। দিনে চার বার খান গ্রিন টি। যা ত্বক ও চুল পুষ্টি জোগায়। সঙ্গে শরীরের সকল ঘাটতি পূরণ করে। রোজ গ্রিন টি খেলে যেমন দূর হবে বাড়তি ওজন। সঙ্গে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। 

610

রোজ খেতে পারেন পেঁপে (Papaya)। কেমোপেইন, প্যাপিন, পাইপাইন ও সাইমোপ্যাপিনের মতো উপাদান থাকে এতে। এনজাইমও থাকে। এগুলো শরীরের সকল ঘাটত পূরণ করে। সঙ্গে বৃদ্ধি করে রোগ প্রতিরোধ ক্ষমতা। 

710

মাছে (Fish) থাকে ওমেগা থ্রি, প্রোটিন। রোজ খান মাছ। এতে সুস্থ থাকবেন। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

810

রোজ খাদ্যতালিকা রাখুন মাংসের (Chicken) সুপ। ভিটামিন বি-১২, প্রোটিন, শর্করা, ফ্যাটি অ্যাসিড, আয়রন, সোডিয়াম আছে মাংসে। মাংসের সুপ বানিয়ে খান। এতে রোগ প্রকিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। শরীরে পুষ্টির জোগান ঘটবে। 

910

রোজ ১টা করে ডিম (Egg) খান। ভিটামিন ডি, ভালো ফ্যাট, আয়রনে পরিপূর্ণ ডিম। করোনা কালে ডিম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। সঙ্গে দূর হবে সকল শারীরিক জটিলতা। 

1010

অ্যান্টি ব্যাকটেরিয়াল এজেন্ট থাকে আদাতে। জ্বর জ্বর ভাব, গলা ব্যথা, মাথা ব্যথা দূর হবে আদা খেলে। শীরের মরশুমে সকলেই ব্যথার সমস্যায় ভুগছেন। এর থেকে মুক্তি পেতে খান আদা। খেতে পারেন আদা চা। অথবা কাঁচা আদা চিবিয়ে খান।   

Share this Photo Gallery
click me!
Recommended Photos