ওজন কমাতে গিয়ে প্রতিদিন স্কিপ করছেন ব্রেকফাস্ট, এই ভুলে সম্মুখীন হতে পারেন এই ১০টি ক্ষতির

সংসারের সব দায়িত্ব হয়তো আপনার ওপর। তাই সকাল থেকে উঠে নিজের দিকে তাকানোর সময় নেই। কোনও ভাবে ১ কাপ চা (Tea) আর ২ টো বিস্কুট (Biscuit) খেয়ে দিন শুরু করেন। এবার সংসার সামলাতে দিয়ে নিজের দিকে দেখার সময় থাকে না। রোজই বেলা ১২টা বেজে যায় ব্রেকফাস্ট করতে। অনেকে আবার ওজন কমানোর (Weight Loss) জন্য ব্রেকফাস্ট স্কিপ করেন। জানেন কি, এই করতে গিয়ে নিজের কত বড় বিপদ ডাকছেন। সঠিক সময় প্রাতঃরাশ (Breakfast) না খাওয়ার জন্য শরীরে বাসা বাঁধতে পারে ক্যান্সারের মতো রোগ। এছাড়া, হার্টের রোগ, ডায়াবেটিস (Diabetes) তো আছেই। রইল ব্রেকফার্ট (Breakfast) না খাওয়ার ১০টি ক্ষতিকর প্রভাবের হদিশ।  

Sayanita Chakraborty | Published : Mar 19, 2022 5:33 AM IST / Updated: Mar 19 2022, 11:08 AM IST

110
ওজন কমাতে গিয়ে প্রতিদিন স্কিপ করছেন ব্রেকফাস্ট, এই ভুলে সম্মুখীন হতে পারেন এই ১০টি ক্ষতির

আপনার হার্টের জন্য খারাপ। একটি সমীক্ষায় দেখা গিয়েছে যারা সকালে ব্রেকফাস্ট স্কিপ করেন, তাদের হার্ট অ্যাটাকের (Heart Attack) সম্ভাবনা প্রায় ২৭ শতাংশ বেশি থাকে। প্রাতঃরাশ এড়িয়ে চললে উচ্চ রক্তচাপের সম্ভাবনা বাড়ে। ফলে ধমনীতে রক্তচলাচলে ব্যঘাত ঘটে। এর থেকে স্ট্রোক কিংবা কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বাড়ে। 

 

210

টাইপ ২ ডায়াবেটিসে (Diabetes) আক্রান্ত হতে পারেন প্রাতঃরাশ স্কিপ করার জন্য। হার্ভার্ড ইউনিভার্সিটি স্কুল অব পাবলিক হেলথের পক্ষ থেকে একটি গবেষণা করা হয়। যেখানে, ৪৬,২৮৯ জন মহিলার ওপর গবেষণা করা হয়েছিল। সেখানেই উঠে এসেছে এমন তথ্য। দেখা গিয়েছে যারা ব্রেকফাস্ট স্কিপ করেন, তাদের টাইপ ২ ডায়াবেটিসের সম্ভাবনা বেড়ে যায়। 

 

310

ক্যান্সারের (Cancer) মতো মারণ রোগের ঝুঁকি বাড়ে প্রাতঃরাশ না খাওয়ার জন্য। জানা গিয়েছে, যারা সকালে সঠিক সময় প্রাতঃরাশ গ্রহণ করেন না, তাদের শরীরে ক্যান্সার সেল তৈরি হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই এই কঠিন রোগ থেকে বাঁচতে সঠিক সময় ব্রেকফাস্ট খান। আর পুষ্টিকর খাদ্যগ্রহণ করুন। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে।  

410

প্রাতঃরাশ না খেলে মেজাজ ও এনার্জি (Energy) লেবেলের ওপর প্রভাব পড়ে। সঠিক সময় প্রাতঃরাশ না খেলে তা আমাদের শরীরে শক্তি কমিয়ে দেয়। এর থেকে সারাদিন ক্লান্তি ভাব অনুভূত হয়। সঙ্গে মনের ওপর খারাপ প্রভাব পড়ে। পেটে খিদে থাকলে তা মেজাজ খিটখিটে হয়ে যায়। তাই রোজ সঠিক সময় প্রাতঃরাশ গ্রহণ করুন। 

510

ওজন বৃদ্ধির কারণ হতে পারে প্রাতঃরাশ না খাওয়া। ওজন কমাতে গিয়ে অনেকেই না খেয়ে থাকার অভ্যেস করে ফেলেন। কিন্তু, জানেন কি এতেই বাড়ছে আপনার ওজন। প্রাতঃরাশ না খাওয়ার জন্য শরীরে নেতিবাচক প্রভাব (Negative Effect) পড়ে। যা ওজন বৃদ্ধির কারণ হয়। এমনকী, সকালে খাবার না খেলে শর্করা ও চর্বিযুক্ত খাবারের প্রতি লোভ বাড়ে মানুষের যার থেকে ক্যালোরির পরিমাণ বাড়ে। 

610

অধিক চুল পড়ার সমস্যায় অনেকেই ভোগেন। সমস্যা থেকে বাঁচতে আমরা নানা রকম প্রোডাক্ট ব্যবহার করি। কখনও বাজার চলতি প্রোডাক্ট কখনও বা ঘরোয়া টোটকা (Tips)। এই সব সত্ত্বেও সব সময় যে উপকার হয় এমন নয়। এই সমস্যার কারণ হতে পারে সঠিক সময় প্রাতঃরাশ না খাওয়া। তাই রোজ সকালে পুষ্টিকর খাদ্য গ্রহণ করুন। নিমেষে সমস্যা থেকে মুক্তি পাবেন। 

710

প্রাতঃরাশ গ্রহণ না করলে জ্ঞান ও বুদ্ধির সঠিক বিকাশ হয় ন। ১২ থেকে ১৫ বছর বয়সী কিশোরদের ওপর একটি গবেষণা করা হয়েছিল। সেখানেই উঠে এসেছে এমন তথ্য। যে সকল বাচ্চার ব্রেকফাস্ট খান না, তাদের বুদ্ধি অন্যদের তুলনায় কম থাকে। তাই বাচ্চাকে রোজ সকালে পুষ্টিকর খাবার খাওয়ান। খাদ্যতালিকায় রাখতে পারেন ডিম, ব্রাউন ব্রেড, ওটস, কলা, সবজির মতো খাবার।    

810

বিপাক প্রক্রিয়ার ওপর খারাপ প্রভাব পড়তে পারে সঠিক সময় না খাওয়ার জন্য। বিপাক প্রক্রিয়াকে জাম্প স্টার্ট দিতে, রোজ সকালে সঠিক সময় প্রাতঃরাশ খান। রাতে বিশ্রামের পর, সকালে উঠে সঠিক সময় খাবার খাওয়া দরকার। তা না হলে, বিপাক প্রক্রিয়ার ওপর খারাপ প্রভাব পড়ে। তাই রোজ নিয়ম করে সঠিক সময় ব্রেকফাস্ট খান। 

910

মাইগ্রেনের মতো রোগে আক্রান্ত হতে পারেন এই কারণে। প্রাতঃরাশ না খেলে রক্তে শর্কার মাত্রা কমে যায়। যার থেকে দেখা দিতে পারে মাইগ্রেন, মাথা ব্যথার মতো সমস্যা। মাইগ্রেনের ব্যথা একবার শুরু হলে, তার থেকে সহজে নিস্তার পাওয়া কঠিন। তাই রোজ সঠিক সময় ব্রেকফাস্ট খান। এতে এই সমস্যার আপনাকে স্পর্শ করতে পারবে না।  

1010

হ্যাংওভার কাটাতে চাইলে অবশ্যই সসকালে পুষ্টিকর খাবার খান। রাতে হয়তো কোনও পার্টিতে মদ্যপান (Alcohol) করেছে। সেই অ্যালকোহল সেবনের জন্য হ্যাংওভার থাকা স্বাভাবিক। এই হ্যাংওভার দূর হবে সঠিক সময় ব্রেকফাস্ট খেলে। তবে, সকালে এমন কোনও খাবার খাবেন যা আপনার শরীরে পুষ্টি জোগাবে। তা না হলে, রাতের হ্যাংওভার করানো মুশকিল।

Share this Photo Gallery
click me!
Recommended Photos